scorecardresearch

বড় খবর

SSC Scam: অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরল এসএসসি দুর্নীতি মামলা, তুঙ্গে বিতর্ক

আগামী ৬ জুন থেকে এসএসসি’র নতুন মামলা আর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাখিল করা যাবে না।

SSC scam, West Bengal SSC scam, West Bengal news, West Bengal latest, Kolkata, Kolkata news, Kolkata latest
আগামী ৬ জুন থেকে এসএসসি’র নতুন মামলা আর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাখিল করা যাবে না।

এসএসসির মত গুরুত্বপূর্ণ মামলা থেকে সরিয়ে দেওয়া হল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। এসএসসি সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ মামলায় রায় দিয়েছেন তিনি। কেন হটাৎ করে তাঁকে এসএসসির মত গুরুত্বপূর্ণ মামলা থেকে সরিয়ে দেওয়া হল না নিয়েই উঠেছে প্রশ্ন। এখন থেকে প্রাথমিক ও মাদ্রাসা শিক্ষা মামলার দায়িত্ব থাকছে তাঁর ওপরে। নতুন করে দায়ের হওয়া এসএসসি মামলা শিক্ষক বদলি মামলা, শিক্ষকদের প্রভিডেন্ট সংক্রান্ত মামলার শুনানি করতে পারবেন না বিচারপতি  গঙ্গোপাধ্যায়। সোমবার থেকেই এসএসসি সংক্রান্ত মামলার দায়িত্বে থাকছেন বিচারপতি রাজশেখর মান্থা।  

আদালত সূত্রে খবর, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস নতুন করে এসএসসি সংক্রান্ত কোনও মামলা পাঠানো হবে না। মামলাগুলির বিচার করবেন বিচারপতি রাজাশেখর মান্থা। তবে চলমান এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলাগুলির শুনানি করতে পারবেন তিনি। এসএসসি-র সিবিআই তদন্তের মামলায় রিপোর্ট ১০ জুন পেশ করার কথা। সমস্ত রিপোর্ট বিচারপতি গঙ্গোপাধ্যায় বেঞ্চেই পেশ করতে হবে তদন্তকারী সংস্থাকে। এমনই নির্দেশ আদালতের। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশেই এসএসসি নিয়োগ কেলেঙ্কারিতে শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ের চাকরি যাওয়া থেকে শুরু করে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে একের পর এক সিবিআই তলব করা হয়েছে। আর এই রায়গুলিই মমতার সরকারে চাপ বাড়িয়ে দিয়েছে। এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যাযের বেঞ্চ থেকে মামলা সরতেই রহস্য ক্রমাগত ঘণীভূত হতে শুরু করেছে।

আরও পড়ুন: তৃণমূলে সৎ নেতা খুঁজে পেলেন তথাগত, জামাইষষ্ঠীর সকালে চর্চায় BJP নেতার টুইট

প্রসঙ্গত, এসএসসি দুর্নীতিকাণ্ডে শিরোণামে রাজ্যের শিক্ষামন্ত্রী পরেশ অধিকারী। এসএসসি দুর্নীতির অভিযোগে হাইকোর্টের নির্দেশ সদ্য চাকরি হারিয়েছেন তাঁর কন্যা অঙ্কিতা। কোচবিহারের ইন্দিরা বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন মেখলিগঞ্জের বিধায়ক তথা রাজ্যের স্কুল শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারী। তিনি ৪৩ মাস চাকরি করেছেন। সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় নাম জড়ায় শিক্ষাদফতর প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর। অভিযোগ, মেধা তালিকায় না থেকেও মন্ত্রীর মেয়ে চাকরি পেয়ে গিয়েছেন। এনিয়ে ববিতা সরকার নামে এক পরীক্ষার্থী মামলা করেছিলেন। তারপর এই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশেই অঙ্কিতার চাকরি যায়। দিতে হবে তিনবছরের পুরো বেতন ফেরত।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৮ মে, গঙ্গোপাধ্যায় এসএসসি নিয়োগ কেলেঙ্কারির বিষয়ে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নিজাম প্যালেস অফিসে সিবিআইয়ের সামনে হাজির হওয়ার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের ৩ জুন জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, বলা হয়েছে আগামী ৬ জুন থেকে এসএসসি’র নতুন মামলা আর বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাখিল করা যাবে না।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Justice gangopadhyay will be able to hold hearing on previous ssc cases where he passed orders only if the petitioners agree to do so