Kolkata News: সকাল থেকে কলকাতায় ঝিরঝিরে বৃষ্টি

Kolkata Latest News Updates: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে।

By: Kolkata  Jun 6, 2019, 7:28:26 AM

Kolkata News Updates: বাংলার দোরগোরায় বর্ষা। সকাল থেকেই কলকাতার আকাশের মুখভার। মাঝেমধ্যে রোদের দেখা মিললেও, কালো মেঘে ঢাকছে সূয্যি মামা। সকালে এক পশলা বৃষ্টিও হয়েছে শহর কলকাতায়। শুধু কলকাতাই নয়, বাংলার রাজধানীর পার্শ্ববর্তী এলাকাতেও সাতসকালে বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে এখনও বর্ষা আসেনি বঙ্গে। শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টি। এদিন কলকাতা, হাওড়া, হুগলি পশ্চিম বর্ধমান ও বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে ওই এলাকায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

বৃষ্টির জেরে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ খানিকটা নেমেছে। যার জেরে হাঁসফাঁস গরম থেকে অনেকটাই স্বস্তি পেয়েছেন শহরবাসী। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৬১ শতাংশ।

কলকাতার পাশাপাশি জেলাতেও খানিকটা কমেছে গরমের দাপট। আসানসোলে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে পারদ ছুঁয়েছে ৩৪ ডিগ্রিতে, পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়িয়েছে ৩৭.৭ ডিগ্রিতে।

Live Blog

Kolkata News Updates: Kolkata Latest News, Kolkata News Today: আজ ঈদে ছুটির মেজাজে কলকাতা, সেইসঙ্গে সকাল থেকেই শহরে ঝিরঝিরে বৃষ্টি,  কলকাতার সব খবরের আপডেট রইল এখানে,  Follow the  Updates here:

15:58 (IST)05 Jun 19
মোদীকে ‘জয় হিন্দ’ কার্ড পাঠালেন তৃণমূল সমর্থকরা

অর্জুন সিংয়ের ‘জয় শ্রী রাম’ লেখা পোস্টকার্ডের পাল্টা এবার ‘জয় হিন্দ’ কার্ড নিয়ে মাঠে নামল তৃণমূল। ‘বন্দে মাতরম’, ‘জয় হিন্দ’, ‘জয় বাংলা’ লেখা কার্ড এবার স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠালেন তৃণমূল সমর্থকরা। এ ধরনের প্রায় ১০ হাজার পোস্টকার্ড মোদীকে পাঠিয়েছেন তৃণমূল সমর্থকরা। উল্লেখ্য,মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির ঠিকানায় ১০ লক্ষ ‘জয় শ্রী রাম’ লেখা কার্ড পাঠানোর কথা বলেছেন একদা তৃণমূলের বাহুবলী নেতা অর্জুন সিং। তারই পাল্টা হিসেবে মোদীকে ‘জয় হিন্দ’ লেখা কার্ড পাঠাল তৃণমূল।

15:05 (IST)05 Jun 19
কিছুক্ষণের মধ্যে ২ জেলায় বৃষ্টির পূর্বাভাস

আগামী ২-৩ ঘণ্টার মধ্যে দুই জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে বলে জানাল হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে এখনও বর্ষা আসেনি বঙ্গে। শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টি।

14:11 (IST)05 Jun 19
ফের বলিউড পাড়ি যিশুর

বলিউড আর টলিউড! সমতা বজায় রাখতে বেশ সিদ্ধহস্ত হয়ে গেছেন এই বাঙালি অভিনেতা। এমনকী তাঁর ছবির তালিকায় বেড়েই চলেছে হিন্দি ছবির সংখ্যা। তিনি অভিনেতা যিশু সেনগুপ্ত। এবার তিনি কাজ করতে চলেছেন মহেশ ভাটের সঙ্গে, তাও ‘সড়ক টু’ ছবিতে। ছবিতে মুকেশ ভাটের সঙ্গে রিহার্সালের ছবি এখন ভাইরাল সোশাল মিডিয়ায়। ছবিতে বলিউডের জনপ্রিয় মুখেদের সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন যিশু। শুধু চিত্রনাট্যের মহড়াই নয়, টুইটারে বাবার যিশুকে লেখা মেসেজও শেয়ার করেছেন পূজা ভাট। বিস্তারিত এই প্রতিবেদনে, যিশু ফের বলিউডে, এবার ‘সড়ক টু’

13:18 (IST)05 Jun 19
সোনাদার ‘দুর্গেশগড়ের গুপ্তধন’-এর বাজিমাৎ

‘দুর্গেশগড়ের গুপ্তধন’ যেন বাংলার ফেলে আসা ইতিহাস এবং প্রাচীন স্থাপত্যের চোখ ধাঁধানো সমাহার। সুবর্ণ সেন অক্সফোর্ডে বছর সাত অধ্যাপনার করার পর দেশে ফিরে ইতিহাসের অধ্যাপনাই করেন। তাঁর দুই সাগরেদ আবির ও ঝিনুক। হঠাৎ তাঁদের কাছে আসে চুরি হয়ে যাওয়া একটি ছুরি, যা মহারাজা কৃষ্ণচন্দ্র রায় দিয়েছিলেন তাঁর পরম বন্ধু এক জমিদার দুর্গাবতি দেব রায়। সেই হারিয়ে যাওয়া ১৮ দশকের ছুরি এবং সেই সময়ের গুপ্তধনের খোঁজেই দুর্গেশগড়ের উদ্দেশ্যে যাত্রা সোনাদা অ্যান্ড কোম্পানির। বিস্তারিত এই প্রতিবেদনে ঈদেও ব্লকবাস্টার সোনাদার ‘দুর্গেশগড়ের গুপ্তধন’

12:40 (IST)05 Jun 19
ঈদের নমাজে বিজেপিকে নাম না করে নিশানা মমতার

বুধবার রেড রোডে ঈদের নমাজ পাঠে অংশ নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘ভয় পাওয়ার কিছু নেই। কেউ খারাপ চাইলেই কিছু হবে না, উপরওয়ালা যান চান সেটাই হয়। অনেকসময়ই সূর্য যখন ওঠে, তার রোদের তেজ খুব বেশি থাকে। কিন্তু পরক্ষণেই তা নিস্তেজ হয়ে যায়। ভয় পাবেন না। যেভাবে ওরা দ্রুত ইভিএম দখল করেছে, সেভাবেই দ্রুত ওরা বিদায় নেবে’’। ঈদের নমাজ পাঠে এসে বিজেপিকে নাম না করে যেভাবে এদিন মুসলিমদের পাশে থাকার বার্তা দিয়েছেন মমতা, তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

11:21 (IST)05 Jun 19
শিক্ষানীতির খসড়া নিয়ে কী বলছে বাংলার শিক্ষামহল?

দেশের অর্থনৈতিকভাবে অভিজাত শ্রেণির অতি মাত্রায় ইংরেজি প্রীতির জন্যই সমাজের একটা বড় অংশ (ইংরেজিতে দক্ষ না হওয়ায়) ক্রমশ প্রান্তিক হয়ে পড়ছে, দ্বর্থহীন ভাষায় একথাই জানানো হয়েছে ২০১৮ সালের জাতীয় শিক্ষা নীতির খসড়ায়। তাই এর প্রতিশেধক হিসাবে ইংরেজির সঙ্গে বাধ্যতামুলকভাবে হিন্দি এবং অন্যান্য ভারতীয় (আঞ্চলিক) ভাষা পড়ানোর সুপারিশ করা হয়েছিল প্রাথমিক খসড়ায়। কিন্তু, এই খসড়া আদপে ‘হিন্দি চাপানোর গাজোয়ারি’ এবং ‘শিক্ষায় গৈরিকীকরণে’র প্রয়াস বলে সরব হয় দেশের শিক্ষা ও রাজনৈতিক মহলের একাংশ। এরপরই খসড়া সংশোধন করে অ-হিন্দিভাষী রাজ্যে হিন্দিকে ঐচ্ছিক করা হয় এবং পড়ুয়াদের ভাষা বেছে নেওয়ার সুযোগ করে দেওয়া হয়। তবে এই সংশোধনও আবার সর্বসম্মত নয় বলে সরব হয়েছেন শিক্ষানীতি প্রস্তুতকারী কে কস্তুরীরঙ্গন কমিটির অন্যতম দুই সদস্য শংকর কুরেল এবং কে এম ত্রিপঠী। সামগ্রিকভাবে বিষয়টি নিয়ে তুমুল প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে শিক্ষা মহলে। সবিস্তারে এই প্রতিবেদনে শিক্ষানীতির খসড়া নিয়ে তোলপাড় দেশ, কী বলছে বাংলার শিক্ষামহল?

11:11 (IST)05 Jun 19
রেড রোডে ঈদের নমাজ পাঠ

রেড রোডে ঈদের নমাজ পাঠে অংশ নিলেন অনেকে। রেড রোডে নমাজ পাঠে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

10:23 (IST)05 Jun 19
নিমতায় তৃণমূল নেতা খুনে আটক বিজেপি কর্মী

নিমতায় তৃণমূল নেতাকে খুনের ঘটনায় আটক করা হল এক বিজেপি কর্মীকে। খুনের ঘটনায় ওই বিজেপি কর্মীর দিকেই আঙুল তুলেছিল স্থানীয় তৃণমূল নেতৃত্ব। মঙ্গলবার সন্ধ্যা ৭টা নাগাদ নিমতার পাটনা ঠাকুরতলা এলাকায় প্রকাশ্যে তৃণমূল নেতা নির্মল কুণ্ডুকে গুলি করে খুন করেন দুষ্কৃতীরা। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন নির্মল। পরে হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। এ ঘটনায় বিজেপি কর্মী সুমন কুণ্ডুকে আটক করে পুলিশ জিজ্ঞাসাবাদ চালাচ্ছে বলে খবর। বিস্তারিত এই প্রতিবেদনে, নিমতায় ‘খুন’ তৃণমূল নেতা, আটক বিজেপি কর্মী

09:49 (IST)05 Jun 19
কয়েক ঘণ্টার মধ্যে ৩ জেলায় বৃষ্টির ভ্রুকুটি

কিছুক্ষণের মধ্যে মুর্শিদাবাদ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির পাশাপাশি ওই এলাকায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। দুই ২৪ পরগনাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।

09:33 (IST)05 Jun 19
রেড রোডে ঈদের নমাজে মমতা

রেড রোডে ঈদের নমাজে অংশ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

09:24 (IST)05 Jun 19
ঈদের শুভেচ্ছা

ঈদের মরসুমে চারদিকে সাজ সাজ রব। তাই উৎসবের প্রাক্কালে কাছের মানুষকে পাঠিয়ে দিন কিছু সুন্দর শুভেচ্ছা বার্তা। আপনার জন্য রইল সে সবেরই কিছু সুলুক সন্ধান। আপনার পাঠানো কার্ড আর সুন্দর কিছু বার্তা দিয়ে আরও সুন্দর করে তুলুন আপনার পরিজনের উৎসব। গোটা রমজান মাসের ২৯ বা ৩০ দিন ধরে দিনভর রোজার পর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ঘোষিত হল ঈদের দিন, যা স্থানীয় ধর্মযাজকদের চাঁদের অবস্থান নির্ধারণের ওপর নির্ভর করে। এদিন মুসলিমরা একে অন্যকে আলিঙ্গন করে ঈদের শুভেচ্ছা জানান। বিস্তারিত এই প্রতিবেদনে ঈদের মরসুমে আপনজনেদের জানান শুভেচ্ছা

08:53 (IST)05 Jun 19
কলকাতায় বৃষ্টির পূর্বাভাস

কিছুক্ষণের মধ্যে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। কয়েক ঘণ্টার মধ্যে কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলিতেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিন সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। কালো মেঘে ঢেকেছে শহরের আকাশ। সাতসকালে ঝিরঝিরে বৃষ্টিও হয়েছে শহরে।

08:26 (IST)05 Jun 19
কয়েক ঘণ্টার মধ্যে দুই জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

সকাল থেকেই আকাশের মুখভার। বর্ষা কার্যত বাংলার দোরগোরায়। সকাল থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় শুরু হয়েছে ঝিরঝিরে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী দিনে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে এখনও বর্ষা আসেনি বঙ্গে। শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টি। অন্যদিকে, কয়েক ঘণ্টার মধ্যে পশ্চিম বর্ধমান ও বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে ওই এলাকায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

কলকাতার খবর আপডেটস: কালনায় সিরিয়াল কিলিংয়ের ঘটনায় চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। ধৃতের টার্গেট ছিল মহিলারা। ২০১৩ সাল থেকে ১১ জন মহিলার উপর হামলা চালিয়েছে সে। এর মধ্যে ৭ জনই খুন হয়েছেন। এলাকায় একের পর এক মহিলার উপর হামলা চালিয়ে পুলিশের রাতের ঘুম কেড়ে নিয়েছিল সে। শুধু তাই নয়, মহিলাদের খুন করার পর তাঁদের সঙ্গে যৌনাচার করত সে, এমনটাই অভিযোগ। অবশেষে পূর্ব বর্ধমানের কালনার সেই ‘সিরিয়াল কিলার’কে পাকড়াও করল পুলিশ। কামরুজ্জামান সরকার নামে ৩৫ বছরের ওই ব্যক্তিকে গত রবিবার গ্রেফতার করেছে পুলিশ। জানা যাচ্ছে, মহিলাদের উপর হামলা চালাতে চেন ব্যবহার করত ধৃত। পাশাপাশি, মৃত মহিলাদের সঙ্গে যৌনাচার করেছে ধৃত, এমনই চাঞ্চল্যকর দাবি পুলিশের। মনোবিদদের মতে, এ ধরনের আচরণ ‘নেক্রোফিলিয়া’র লক্ষণ। নেক্রোফিলিয়া মানে মৃতদেহের সঙ্গে যৌনাচার। দুটি গ্রিক শব্দ নেক্রোস ও ফিলিয়া থেকে এই শব্দের উৎপত্তি। নেক্রোস মানে মৃত, ফিলিয়ার মানে ভালবাসা। তবে ধৃতের মানসিক স্থিতি নিয়ে এখনও কোনও মন্তব্যে নারাজ পুলিশ। এ ব্যাপারটি খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিশের তরফে জানানো হয়েছে। সবিস্তারে পড়ুন, খুনের পর মৃতদেহের সঙ্গে যৌন সম্পর্ক? কালনার সিরিয়াল কিলিং-এর তদন্তে পুলিশ

একুশে বাংলায় কি পালাবদল ঘটবে? লোকসভা ভোটের ফল বিশ্লেষণ করে অন্তত তেমন ইঙ্গিতই দিচ্ছেন রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ। ২০২১ সালে বাংলার ভার বিজেপির হাতে উঠলে, মুখ্যমন্ত্রীর গদিতে কে বসবেন? বঙ্গ বিজেপির এমন মুখই বা কে? এ প্রশ্ন ঘিরে ইতিমধ্যেই চর্চা চলছে বঙ্গ রাজনীতির অলিন্দে। এই প্রেক্ষাপটেই এবার সরাসরি এ প্রশ্নের উত্তর দিলেন দিলীপ ঘোষ। ২০২১ সালে বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতায় এলে মুখ্যমন্ত্রীর কুর্সিতে কি বসবেন দিলীপ ঘোষ? জবাবে বিজেপি রাজ্য সভাপতি বলেন, ‘‘দল আমাকে বিধানসভায় লড়তে বলেছিল, লড়েছি। লোকসভায় লড়তে বলেছে লড়েছি। যদি দল আর কোনও দায়িত্ব দেয়, তখন সেই কাজ করব, আপাতত সংসদে যাচ্ছি’’। দিলীপ আরও বলেন, ‘‘বাংলার ভবিতব্য বিজেপির হাতে’’। বিস্তারিত পড়ুন, বাংলায় বিজেপি জিতলে কি তিনিই মুখ্যমন্ত্রী, জানালেন দিলীপ

Web Title:

Kolkata news live updates breaking news latest news weather updates west bengal mamata banerjee tmc bjp cinema

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
বিশেষ খবর
X