Kolkata News : সকাল থেকে বন্ধ ‘রাণী রাসমণির’ শুটিং

Kolkata Latest News Updates: এদিন সকালে অভিনেতা-অভিনেত্রীরা নির্দিষ্ট সময়ে ফ্লোরে পৌঁছলেও তাঁদের বসে থাকতে হয় এই আংশিক ধর্মঘটের কারণে।

By: Kolkata  Jun 3, 2019, 11:02:24 PM

Kolkata News Updates: টেকনিসিয়ানদের বকেয়া পেমেন্টের অসন্তোষে আজ প্রায় ৭-৮ ঘণ্টা বন্ধ রইল সুব্রত রায় প্রোডাকশন্সের ধারাবাহিক ‘করুণাময়ী রাণী রাসমণি’-র শুটিং। এদিন সকালে অভিনেতা-অভিনেত্রীরা নির্দিষ্ট সময়ে ফ্লোরে পৌঁছলেও তাঁদের বসে থাকতে হয় এই আংশিক ধর্মঘটের কারণে।

অপরদিকে লোকসভা নির্বাচনে দলের ‘অপ্রত্যাশিত’ ফল কেন হল, তার চুলচেরা বিশ্লেষণে কার্যত উঠেপড়ে লেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট মিটতেই রাজ্যের উন্নয়নমূলক কাজে ঝাঁপিয়ে পড়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। আজ দুপুর ৩টে নাগাদ নবান্ন সভাঘরে দলের বিধায়ক ও মন্ত্রীদের নিয়ে বৈঠক করেন মমতা। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে তিনি বিজেপির পাশাপাশি নির্বাচন কমিশনকেও তোপ দাগেন তিনি। আগামী বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে দলীয় কর্মসূচীর বিষয়ে জানান তিনি। উল্লেখ্য, লোকসভা ভোটের জন্য বেশ কয়েকদিন ধরেই বাংলায় রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজ বন্ধ ছিল বলে দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী। তাই ভোট মিটতেই রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজকে তৃণমূলস্তর পর্যন্ত পৌঁছে দেওয়াই এখন অন্যতম লক্ষ্য মমতার। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

রবিবারের ঝড়-বৃষ্টির প্রভাবে কিছুটা কমেছে তাপমাত্রার পারদ। হাঁসফাঁস গরম থেকে অনেকটাই স্বস্তি মিলেছে শহরে। গরমের তাপ কিছুটা কমলেও রাজ্য রাজনীতির উত্তাপ কমার নয়। লোকসভা ভোট পরবর্তী সময়ে ‘জয় শ্রী রাম’ ধ্বনিকে ঘিরে এই মুহূর্তে সরগরম বঙ্গ রাজনীতি। রবিবারই গার্ডেনরিচে মমতার অন্যতম প্রধান সৈনিক ফিরহাদ হাকিমের সামনেই উচ্চারিত হয়েছে ‘জয় শ্রী রাম’ ধ্বনি। নাম সংকীর্তনে অংশ নিয়েছিলেন কলকাতার মেয়র। সেখানেই শোনা গিয়েছে ‘জয় শ্রী রাম’ ধ্বনি। যদিও এর জেরে চটে যাননি ফিরহাদ। অন্যদিকে, আরএসএসকে রুখতে মমতার জয় হিন্দ বাহিনীকে খুব একটা আমল দিতে নারাজ গেরুয়াবাহিনী। সবমিলিয়ে লোকসভা নির্বাচন পরবর্তী অধ্যায়ে বাংলায় শাসক-বিরোধী দ্বৈরথ তুঙ্গে।

Live Blog

Kolkata Live News Updates: Kolkata Latest News, Kolkata News Today: আজ কলকাতায় কী ঘটছে? কলকাতার সব খবরের আপডেট রইল এখানে, Follow the Live Updates here:

19:09 (IST)03 Jun 19
সকালের বেশ কিছু সময় ধরে বন্ধ ছিল রানী রাসমণির শুটিং

আজ সকালে ‘করুণাময়ী রাণী রাসমণি’-র শুটিং ফ্লোরে  অভিনেতা-অভিনেত্রীরা নির্দিষ্ট সময়ে  পৌঁছলেও তাঁদের বসে থাকতে হয়। প্রায় ৭-৮ ঘণ্টা শুটিং বন্ধ থাকে টেকনিশিয়ানদের বকেয়া টাকার অসন্তোষের কারণে। বিকেল নাগাদ ধর্মঘট তুলে নিয়ে টেকনিশিয়ানরা আবার শুটিং শুরু করেছে বলে জানা গিয়েছে টেলিপাড়ার বিশ্বস্ত সূত্রে। বিকেলের দিকে ধর্মঘট উঠে আবার শুটিং শুরু হয়েছে বলে টেলিপাড়া সূত্রে জানা গিয়েছে। এর আগে ওই একই প্রযোজনা সংস্থার অন্য় ধারাবাহিক, 'দেবী চৌধুরাণী'-র শুটিং বন্ধ ছিল গত ১ জুন, একই কারণে। ওইদিন এই প্রসঙ্গে 'ফেডারেশন অফ সিনে টেকনিসিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া'-র সভাপতি স্বরূপ বিশ্বাস ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানান যে অনির্দিষ্টকাল টেকনিসিয়ানরা পেমেন্ট ছাড়া কাজ করতে পারেন না।  

18:16 (IST)03 Jun 19
বিজেপি থেকে ইস্তফা দিতে চান মণিরুল

মনিরুলের পদ্ম শিবিরে যোগদানে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয় বিজেপি দলের অন্দরে এবং বাইরে। মনিরুলের মতো ‘তৃণমূলী সন্ত্রাসের মুখ”কে দলে নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন বিজেপির বহু নেতা। এ প্রসঙ্গে সোশ্যাল মিডিয়াতেও জোর চর্চা শুরু হয়। এমনকি  মণিরুলের বিজেপিতে যোগ দেওয়ার প্রসঙ্গে বিজেপির এক বর্ষীয়ান নেতা বলেন, “কোনও কিছু বিবেচনা না করেই যেভাবে দলে নেওয়া হচ্ছে তা মোটেই ঠিক না। যোগদানকারীর অতীত বিচার না করেই এমন অন্তর্ভুক্তি বিজেপির ভাবমূর্তি নষ্ট করছে। অনেকেই এখন প্রশ্ন তুলছেন, ‘তৃণমূলী সন্ত্রাসের মুখ’রাই যদি বিজেপিতে ঠাঁই পায়, তাহলে কীভাবে এ রাজ্যে তারা নির্ভরযোগ্য বিকল্প হবে? এভাবে আর চলতে পারে না। একটা সিদ্ধান্ত নিতেই হবে”। জানা যাচ্ছে তাঁকে নিয়ে এই বিতর্কের কারণেই ইস্তফার ইচ্ছা প্রকাশ করেছেন মনিরুল। সবিস্তারে পড়ুন বিজেপি ছাড়তে চাই, মুকুলকে জানালেন মনিরুল ইসলাম

17:11 (IST)03 Jun 19
গণতন্ত্র বাঁচাও ব্যালট ফিরিয়ে দাও, নির্বাচন কমিশনকে নিশানা মমতার

দলের বিধায়ক ও মন্ত্রীদের নিয়ে বৈঠক শেষ করে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বিজেপির পাশাপাশি নির্বাচন কমিশনকেও নিশান করেন তিনি। এদিন ইভিএম এর সত্যতা নিয়ে প্রশ্ন তুললেন তিনি। তিনি বলেন,"২% ভোট মেলাতে দেওয়া হয়েছে বাকি ৯৮% কারচুপি করা নেই তাঁর প্রমাণ কী?" তিনি আরও বলেন,  "ইভিএম মেশিনের এই ভোট মানুষের রায় বলে মানি না আমি। কারণ মেশিন নিয়ে টাকা নিয়ে লুট করে ভোট হয়েছে বাংলায়"। এদিন বিজেপিকে "স্বার্থপর দাতাকর্ণ" বলেও তোপ দাগেন  তিনি।

16:17 (IST)03 Jun 19
মমতার ভূমিকা বদল

লোকসভা ভোটে ঝটকার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েক দেখা যাচ্ছে প্রশাসনের চাইতে বেশি গুরুত্ব দিতে শুরু করেছেন দলীয় সংগঠনের উপর।
৪২টি আসনের মধ্যে বিজেপি রাজ্যে ১৮টি আসন জেতার পর ২০২১ সালের বিধানসভা নির্বাচন নিয়ে বিপদের গন্ধ পেতে শুরু করেছেন মমতা। এমতাবস্থায় দলীয় নেতাদের উপর নজরদারি শুরু করেছেন তিনি। দলীয় স্তরে দুটি বৈঠক করেছেন মমতা এবং দলীয় দফতরে উপস্থিত হয়ে পার্টিকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।মমতার বক্তব্য স্পষ্ট। তৃণমূল স্তরে দলীয় সংগঠন শক্তিশালী করতে হবে এবং জনসংযোগ বাড়াতে হবে। বিজেপির উত্থানের পর শাসকদলের এখন আর বিরোধীদের তুচ্ছতাচ্ছিল্য করার বিলাসিতা করার অবস্থায় নেই। ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে এই প্রথমবার তারা পরাজয়ের স্বাদ পেয়েছে এবং নিজেদের কমফর্ট জোন ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হয়েছে। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে বিজেপির বাড়বাড়ন্তে মমতার ভূমিকা ‘পরিবর্তন’

15:38 (IST)03 Jun 19
মমতাকে ‘গেট ওয়েল সুন’ কার্ড পাঠাবেন বাবুল

‘জয় শ্রীরাম’ ধ্বনি-বিতর্কে মমতা বন্দ্যোপাধ্যায়কে বেনজির আক্রমণ করলেন বাবুল সুপ্রিয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘মস্তিষ্ক বিকৃতি’ ঘটেছে, তাই তাঁর আরোগ্য কামনা করে এবার ‘গেট ওয়েল সুন’ লেখা কার্ড পাঠাতে চলেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা আসানসোলের সাংসদ। মমতাকে বিঁধে বাবুলের কটাক্ষ, ‘‘সোশাল মিডিয়ায় ওঁকে নিয়ে অনেক মিম হচ্ছে। এটা ওঁর জন্য ভাল নয়। আমার কেন্দ্র আসানসোল থেকে ওঁর দ্রুত আরোগ্য কামনা করে কার্ড পাঠাব’’। মমতাকে কটাক্ষ করে বাবুল আরও বলেন, ‘‘উনি একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। কিন্তু উনি অস্বাভাবিক আচরণ করছেন। উনি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসে আছেন, এটা ওঁর মাথায় রাখা উচিত। কয়েকদিনের জন্য ওঁর বিশ্রাম প্রয়োজন। বাংলায় বিজেপির উত্থানে উনি ঘাবড়ে গিয়েছেন’’। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে, মমতার মস্তিষ্ক বিকৃতি ঘটেছে, ‘গেট ওয়েল সুন’ কার্ড পাঠাবেন বাবুল

14:28 (IST)03 Jun 19
রুমা গুহ ঠাকুরতার প্রয়াণে শোকের ছায়া শিল্পী মহলে

সকালবেলাটাই শুরু হয়েছে মন খারাপ করা খবরে। প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী রুমা গুহ ঠাকুরতা। ৩৮ বালিগঞ্জ প্লেসে ভোর ৬টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চিরতরে স্তব্ধ হয়ে ‘বিস্তীর্ণ ওপারে’র কণ্ঠস্বর। তাঁর প্রয়াণে সমস্ত সংস্কৃতি মহলে শোকের ছায়া। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করার পর উপস্থিত হন শিল্পীর বাড়িতে। সেখান থেকেই তিনি ঘোষণা করেন সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে তাঁর। এদিন সকালে খবরটা কানে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই শিল্পীর প্রতি শোকজ্ঞাপন করেন প্রথম সারির অভিনেতারা। শ্রদ্ধা জানান প্রয়াত তাঁকে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় টুইট করে লিখেছেন, “গানে ভুবন ভরিয়ে দেবে ভেবেছিল একটি পাখী।” বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে রুমা গুহ ঠাকুরতার প্রয়াণে শোকের ছায়া সংস্কৃতি মহলে

13:44 (IST)03 Jun 19
১৭ পুরসভায় ভোট চায় মমতা সরকার

লোকসভা নির্বাচনে বাংলায় অভূতপূর্ব সাফল্য পাওয়ার পর তৃণমূলে ভাঙন ধরিয়ে ইতিমধ্যেই ৪ পুরসভা দখলের পথে বিজেপি। ‘চাণক্য’ মুকুলের এই কৌশল রুখতে এবার বাংলার ১৭টি পুরসভায় দ্রুত ভোট করার সিদ্ধান্ত নিয়েছে মমতা সরকার। ওই পুরসভাগুলির মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। ফলে ভোট এমনিতেই অনিবার্য। তবু মমতা চাইছেন, যত দ্রুত সম্ভব সেই নির্বাচন প্রক্রিয়া মিটিয়ে ঘাসফুল দাপট কায়েম রাখতে। উল্লেখ্য, মেখলিগঞ্জ, হলদিবাড়ি, আলিপুরদুয়ার, ডালখোলা, বালুরঘাট, বহরমপুর, দুবরাজপুর, গুসকরা, বর্ধমান, চাকদা, কৃষ্ণনগর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, ডায়মন্ড হারবার, পানিহাটি ও হাবরা পুরসভায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ প্রসঙ্গে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘আমরা ওই পুরসভাগুলিতে ভোট করার সিদ্ধান্ত নিয়েছি। রাজ্য নির্বাচন কমিশন ভোটের দিন ঠিক করবে। অগস্ট বা সেপ্টেম্বরে ভোট হতে পারে’’। এ প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘ওই পুরসভাগুলিতে ক্ষমতা ধরে রাখার জন্য ভোটপ্রক্রিয়ায় বিলম্ব ঘটিয়েছে সরকার’’। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে মুকুলের থাবা রুখতে ১৭ পুরসভায় ভোট চায় মমতা সরকার

13:06 (IST)03 Jun 19
রুমা গুহঠাকুরতাকে গান স্যালুট

প্রয়াত অভিনেত্রী রুমা গুহঠাকুরতাকে গান স্যালুট দেওয়া হবে, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়। এদিন অভিনেত্রীর বাড়িতে যান মুখ্যমন্ত্রী। সেখানেই পরিবারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত। সোমবার ভোর ৬ টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রুমা গুহঠাকুরতা। বেশ কয়েকদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই প্রবীণ শিল্পী। এদিন সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে জীবনাবসান হয় তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর।

12:07 (IST)03 Jun 19
আজ শহরে কোথায় কী?


* রবীন্দ্র সদনে বিকেল ৫টায় ‘মুখল-ই-আজম’, পরিচালনায় কাশ্মীরা সামন্ত, আয়োজনে নৃত্য উপাসনা
*আইসিসিআরে বিকেল ৫টায় ‘কবি প্রণাম’, অংশগ্রহণে শবানী সিনহা, অপর্ণা মুখোপাধ্যায়, শ্রমণা ভট্টাচার্য।
*শিশির মঞ্চে বিকেল ৫টা ১৫ মিনিটে কবিতা ও শ্রুতিনাটপ সন্ধ্যা
*দ্য এশিয়াটিক সোসাইটিতে বিকেল ৫টায় বার্ষিক সাধারণ সভা

11:34 (IST)03 Jun 19
আজ কোথায় কী প্রদর্শনী?

*দেবভাষা বই ও শিল্প আবাস: গৌরী ধর্মপাল ও কে জি সুব্রমনিয়ন কক্ষে চলছে ‘রামকিঙ্কর উৎসব’। মঙ্গলবার বাদে দুপুর ২টো থেকে রাত ৯টা পর্যন্ত ।
* বিভিন্ন শিল্পীর পেন্টিং, ভাস্কর্য ও আলোকচিত্র প্রদর্শনী ‘কনফ্লুয়েন্স’ চলছে (১২-৮) অ্যাকাডেমি নর্থ ও ওয়েস্ট গ্যালারিতে।
*গোপালচন্দ্র নস্করের পেন্টিং ও রামকুমার মান্নার ভাস্কর্যের প্রদর্শনী চলছে (৩-৮টা) চিত্রকূট আর্ট গ্যালারিতে।
* ‘উবাচ’ পোস্টার প্রদর্শনী চলছে(৩-৮টা) গোর্কি সদনে

10:41 (IST)03 Jun 19
গরম থেকে স্বস্তি, আজও বৃষ্টির পূর্বাভাস

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির জেরে রবিবারই খানিকটা পারদ নেমেছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নীচে নেমেছে। এদিন সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আজ শহরে সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের নীচে নেমেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ, ন্যূনতম ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০০.৩ মিমি।

10:03 (IST)03 Jun 19
অভিনেত্রী রুমা গুহ ঠাকুরতার জীবনাবসান

প্রয়াত অভিনেত্রী রুমা গুহ ঠাকুরতা। সোমবার ভোর ৬ টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কয়েকদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই প্রবীণ শিল্পী। এদিন সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর। অভিনয়ের পাশাপাশি সঙ্গীতেও ছাপ ফেলে গিয়েছেন রুমা গুহ ঠাকুরতা। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে চলে গেলেন রুমা গুহ ঠাকুরতা

09:39 (IST)03 Jun 19
এই মুহূর্তের ট্রাফিক আপডেট

বালিগঞ্জ সার্কুলার রোডের কাছে এজেসি বোস উড়ালপুল থেকে সেভেন পয়েন্ট ক্রসিংমুখী রাস্তায় গাড়ির গতি শ্লথ।

09:13 (IST)03 Jun 19
একুশে বিজেপির টার্গেট ১৮০

একুশের বিধানসভা নির্বাচনে দলের রণকৌশল নির্ধারণ করতে মঙ্গলবার মধ্য কলকাতার মাহেশ্বরী ভবনে রাজ্য বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্রীয় নেতৃত্ব। বাংলায় বিজেপির পর্যবেক্ষক তথা কেন্দ্রীয় নেতা কৈলাশ বিজয়বর্গীয়, রাহুল সিনহা, মুকুল রায়, দিলীপ ঘোষরা এই বৈঠকে যোগ দেবেন।বাংলায় ২৯৪টি আসনের মধ্যে ১৮০টিতে জেতার লক্ষ্যমাত্রা রেখেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে বাংলার ১৮টি আসনে জিতেছে পদ্মশিবির। লোকসভার ফল পর্যালোচনা করে দেখা গিয়েছে, রাজ্যের ১২৯টিরও বেশি বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছে বিজেপি। ভোটের ফলের সেই হিসেবনিকেশ করেই এই টার্গেট বলে মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘আমাদের দলের সভাপতি অমিত শাহ বাংলায় ১৮০টি আসনে জেতার টার্গেট দিয়েছেন। সেই টার্গেট পূরণ করাই আমাদের লক্ষ্য’’ বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে মমতাকে কুর্সি ছাড়া করতে বিশেষ বৈঠক বিজেপির

08:42 (IST)03 Jun 19
মন্ত্রী-বিধায়কদের আজ তলব মমতার

ভোট মিটতেই রাজ্যের উন্নয়নমূলক কাজে ঝাঁপিয়ে পড়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। আজ দুপুর ৩টে নাগাদ নবান্ন সভাঘরে দলের বিধায়ক ও মন্ত্রীদের নিয়ে বৈঠক করবেন মমতা। এদিনের বৈঠক থেকে রাজ্যে উন্নয়নমূলক কাজের হালহকিকৎ সরেজমিনে বিশ্লেষণ করতে পারেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, লোকসভা ভোটের জন্য বেশ কয়েকদিন ধরেই বাংলায় রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজ বন্ধ ছিল বলে দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী। তাই ভোট মিটতেই রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজকে তৃণমূলস্তর পর্যন্ত পৌঁছে দেওয়াই এখন অন্যতম লক্ষ্য মমতার। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

কলকাতার খবর আপডেটস: তৃণমূল থেকে বিজেপিতে দল বদল ঘিরে সরগরম বাংলার রাজনীতি। প্রায় প্রতিদিনই নিয়ম করে পদ্ম পতাকা হাতে তুলে নিচ্ছেন সাবেক ঘাসফুল নেতারা। এই তালিকায় সাম্প্রতিকতম সংযোজন লাভপুরের বিধায়ক মনিরুল ইসলাম। কিন্তু এবার এই ধরনের জার্সি দলের মাধ্যমে দলের কলেবর বৃদ্ধিতে রাশ টানতে চাইছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। এ বিষয়ে আপাতত ধীরে চলো নীতি গ্রহণ করতে চাইছে মোদী-শাহর দল। শীর্ষ নেতৃত্বের এই মনোভাবের কথা ইতিমধ্যে দলের সাংগঠনিক সম্পাদক রামলাল জানিয়ে দিয়েছেন মুরলীধর সেন লেনের নেতাদের। বিজেপি সূত্রে খবর, বাংলায় গেরুয়া শিবিরের ক্ষমতা বৃদ্ধি ঘটায় তৃণমূলের অনেকেই পদ্মমুখী হতে চাইলেও তাদের ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ খবরাখবর এবং অতীত বিশ্লেষণ না করে দলে নেওয়া যাবে না। সম্প্রতি তৃণমূলের লাভপুরের বিধায়ক মনিরুল ইসলামের বিজেপিতে যোগদান ঘিরেই চরম আলোড়ন শুরু হয়েছে গেরুয়া শিবিরের অন্দরে। তবে শুধু দলের অন্দরেই নয়, ‘সন্ত্রাসের মুখ’ মনিরুলকে বিজেপি দলে নেওয়ায় ক্ষোভে ফুঁসছে সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ। একদা ‘তৃণমূলী সন্ত্রাসের মুখ’ মনিরুলের অতীত বিচার না করেই বিজেপি কীভাবে তাঁকে দলে নিল, এ নিয়ে প্রশ্ন তুলেছেন পদ্ম শিবিরের বর্ষীয়ান নেতারাই। তাঁদের দাবি, তৃণমূলের ‘গুন্ডা’দের বিজেপিতে নিলে বাংলায় বিজেপির ভাবমূর্তি খর্ব হবে।

মমতার জয় হিন্দ বাহিনীকে গুরুত্ব দিতে নারাজ আরএসএস। এ প্রসঙ্গে আরএসএসের রাজ্য সম্পাদক জিষ্ণু বসু বলেন, তৃণমূল যে বাহিনীই তৈরি করুক না কেন কয়েক মাস পরে তা সিন্ডিকেট রক্ষী বাহিনী হয়ে যাবে। পয়সা নেওয়া ছাড়া ওই বাহিনীর কোনো কাজ থাকবে না”। অপরদিকে, বিশ্ব হিন্দু পরিষদের পূর্বাঞ্চলীয় সংগঠন সম্পাদক শচীন্দ্রনাথ সিনহার দাবি, তৃণমূলের এই বাহিনী শেষমেশ ‘ঠ্যাঙারে’ বাহিনীতে পর্যবসিত হবে। তিনি আরও বলেন, “কংগ্রেসও একসময় সেবা দল গঠন করেছিল। কিন্তু কোথায় গেল সেই সেবা দল? নিয়ম নিষ্ঠা না থাকলে কোন সংগঠন বড় হতে পারে না। হাজার হাজার কার্যকর্তার বহু বছরের সাধনায় সংগঠন তৈরি হয়। সেসব তৃণমূলে কিছুই নেই।”

Web Title:

Kolkata news live updates latest news breaking news west bengal mamata banerjee weather

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
রাশিফল
X