scorecardresearch

বড় খবর

দুধ আর গঙ্গা জলে স্নান সারলেন প্রভু জগন্নাথ, মাহেশের মন্দিরে উপচে পড়া ভিড়

প্রভু জগন্নাথ দেবের স্নানযাত্রার মধ্য দিয়েই শুরু হয়ে গেল রথযাত্রার কাউন্ট-ডাউন।

lord jagannath dev takes bath on srirampur mahesh
শ্রীরামপুরের মাহেশে স্নান সারলেন প্রভু জগন্নাথ দেব। ছবি: উত্তম দত্ত।

প্রভু জগন্নাথ দেবের স্নানযাত্রার মধ্য দিয়েই শুরু হয়ে গেল রথযাত্রার কাউন্ট-ডাউন। মঙ্গলবার জগন্নাথ দেবের স্নান যাত্রা উপলক্ষে হুগলির মাহেশের মন্দিরে ছিল উপচে পড়া ভিড়। গত দু’বছর ধরে করোনার জেরে বন্ধ ছিল মন্দির।
এবার তাই জগবন্নাত দেবহে স্নানযাত্রা দেখতে প্রচুর মানুষ ভিড় করেন মাহেশের মন্দির চত্বরে।

দেড় মন দুধ আর আঠাশ ঘড়া গঙ্গা জলে স্নান সারলেন প্রভু জগন্নাথ। আজ জগন্নাথ দেবের স্নানযাত্রার মধ্য দিয়ে শুরু হয়ে গেল পবিত্র রথযাত্রার কাউন্ট ডাউন। এবার শ্রীরামপুরে মাহেশের রথযাত্রা ৬২৬ বছরে পা দিতে চলেছে। গত দু’বছর করোনা আবহে মন্দির বন্ধ ছিল। তাই এবার মহাপ্রভুর স্নান যাত্রা দর্শনে কাতারে কাতারে ভক্তের ভিড় হয় মন্দির প্রাঙ্গণে।

কথিত আছে এদিন স্নান যাত্রার পর জগন্নাথ দেবের জ্বর আসে। তাই আজকের পর ১৫ দিন ধরে মন্দির বন্ধ থাকবে। লেপ-কম্বল মুড়ি দিয়ে শুয়ে পড়বেন জগতের নাথ। এই সময় হয় অঙ্গরাগ। ভেষজ রঙ দিয়ে জগন্নাথ দেবকে রাঙানো হয়। গর্ভগৃহের দরজা বন্ধ থাকে।

মাহেশের মন্দির থেকে স্নান করানোর জন্য প্রভু জগন্নাথ দেবকে বের করে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: উত্তম দত্ত।

আরও পড়ুন- ‘কিছুই করছে না CBI, আমি ক্লান্ত-হতাশ’, ক্ষুব্ধ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

কবিরাজের পাঁচন খেয়ে জ্বর ছাড়লে হয় নবযৌবন উৎসব। আগামী ২৯ জুন এই নবযৌবন উৎসব হবে বলে জানিয়েছেন মাহেশ জগন্নাথ মন্দিরের প্রধান সেবাইত সৌমেন অধিকারী। এরপর ১ জুলাই শুভ রথযাত্রা অনুষ্ঠিত হবে।

প্রভু জগন্নাথ দেবকে স্নান করানোর আগের মুহূর্তের ছবি।

গত রবিবার উত্তর ২৪ পরগনার পানিহাটিতে দণ্ড মহোৎসবে প্রচণ্ড গরমে দুর্ঘটনার কথা মাথায় রেখে এদিন সতর্ক ছিল মাহেশ জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। আজ ছিল প্রবল গরম, স্নানযাত্রা দেখতে এসে কোনও ভক্ত অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাঁর চিকিৎসার জন্য মেডিক্যাল টিম নিয়ে চিকিৎসকরা হাজির ছিলেন। এছাড়াও ভিড় নিয়ন্ত্রণে স্নান পিড়ির মাঠে বাঁশের ব্যারিকেড করা হয়। তৈরি রাখা হয়েছিল অ্যাম্বুলেন্স এবং দমকলকেও।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Lord jagannath dev takes bath on srirampur mahesh