scorecardresearch

কাঁথিতে শুভেন্দুর সভার দিনেই মেদিনীপুর ও সিঙ্গুর নিয়ে বড় ঘোষণা মমতার

তাজপুর বন্দুর, সিঙ্গুরে শিল্প ও পানাগড়ে শিল্প বিনিয়োগ নিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর।

কাঁথিতে শুভেন্দুর সভার দিনেই মেদিনীপুর ও সিঙ্গুর নিয়ে বড় ঘোষণা মমতার

বিজেপিতে যোগদানের পর কাঁথিতে প্রথম শুভেন্দুর শক্তি প্রদর্শনের দিনই মেদিনীপুর নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেদিনীপুরে বঙ্গোপসাগরের উপর অবস্থিত বন্দর পরিকাঠামো নির্মাণ নিয়ে বৃহস্পতিবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তাজপুর বন্দর নিয়ে মমতার ঘোষণা, “আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমাগী ২৮ ডিসেম্বর তাজপুর বন্দর পত্তনের জন্য আবেদন চেয়ে বিজ্ঞাপন দিচ্ছি। এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জানতে চেয়ে বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। দেশ ও পৃথিবীর সমস্ত বড় বড় বন্দর নির্মাতা সংস্থার কাছে আবেদন, আপনারা এগিয়ে আসুন। ৪২০০ কোটি টাকার এই প্রকল্পে কোনও জমি অধিগ্রহণ করা হবে না। তবে বন্দর নির্মাণের সুযোগ মিলবে।”

এদিন মুখ্যমন্ত্রী নবান্নে সাংবাদিক সম্মেলন করে বলেন, তাজপুরে খুব কম করে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। ২৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। দুই মেদিনীপুরের ক্ষেত্রেই বাণিজ্যের প্রসার হবে। এই প্রকল্পের ফলে ইস্পাত রফতানির সুযোগ বাড়বে। এই বন্দরের মাধ্যমে মেদিনীপুর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া ও জাপানে সি-ফুড রফতানির সুযোগ বাড়বে। প্রয়োজনে এখানে একটা এক্সপার্ট সেন্টার গড়ে দেওয়ার কথা বলেছেন মমতা। সিঙ্গুর নিয়েও বড় ঘোষণা করেছেন তিনি। জানিয়েছেন, “সিঙ্গুরে আমরা চাষিদের জমি ফেরত দিয়েছি। এখনও মাসে আড়াই হাজার টাকা আমরা দিই। সঙ্গে বিনামূল্য চাল দিই। সিঙ্গুরে কৃষি-নির্ভর শিল্প বতেই পারে। এখানে অ্যাগ্রো-ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি করছি। এখানে যাতে ফসলের উৎপাদন বাড়ে, নানারকম বীজ তৈরি করতে পারে, নানারকম খাদ্য প্রক্রিয়াকরণ করতে পারে তার ব্যবস্থা করছি।”

আরও পড়ুন ভোটের মুখে খড়গপুরবাসীদের উপহার, রাজ্যে সরকারি ভাষার স্বীকৃতি পেল তেলুগু

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, সিঙ্গুরে রেল স্টেশন ও ট্রমা সেন্টারের কাছে ১১ একর জমিতে এই পার্ক গড়বে ক্ষুদ্র শিল্প উন্নয়ন বোর্ড। বাউন্ডারি ওয়াল দেওয়া শুরু হয়েছে। ইচ্ছুক শিল্পপতিদের কাছে জমির জন্য আবেদন চাওয়া হবে। ১০ কাঠা থেকে শুরু করে ৩০ কাঠা পর্যন্ত নানা সাইজের প্লট দেওয়া হবে। একইসঙ্গে পানাগড় শিল্প পার্কে ধানসিড়ি তথা ধানুকা গ্রুপ ৩৮ একর জমিতে ৪০০ কোটির একটা প্রকল্প করতে চাইছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “আমরা জমিটা দিচ্ছি। সেখানে ফুড প্যাকেজিং শিল্প কারখানা হবে। সিলিকন ভ্যালির জন্য হিডকো জমি দেওয়ার উইন্ডো খুলে রাখবে।”

আরও পড়ুন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি-ইন্টারভিউয়ের দিন ঘোষণা মমতার

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee announces big project for tajpur port and singur