scorecardresearch

G20 সম্মেলনে বাংলার উন্নয়ন প্রকল্প তুলে ধরলেন মমতা, জিডিপি বৃদ্ধির দাবি

আন্তর্জাতিক সম্মেলন মঞ্চেও মুখ্যমন্ত্রীর ভাষণে উঠে এলো রাজ্যের আর্থিক পরিস্থিতির প্রসঙ্গ।

G20 সম্মেলনে বাংলার উন্নয়ন প্রকল্প তুলে ধরলেন মমতা, জিডিপি বৃদ্ধির দাবি
জি২০ সম্মেলনে বক্তব্য রাখছেন মুখ্যমন্্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি- পার্থ পাল

শুরু হয়ে গেল জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠক। কলকাতায় দু’টি বৈঠক হওয়ার কথা। সোমবার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে জি২০ সম্মেলনের কলকাতায় সূচিত একটি বৈঠকের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের আলোচনার মূল বিষয় ছিল অর্থনীতি। তাই মুখ্যমন্ত্রীর ভাষণে উঠে এলো রাজ্যের আর্থিক পরিস্থিতির প্রসঙ্গ।

বৈঠকের উদ্বোধনে রাজ্যের একাধিক ভালো দিকের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। কোন কোন দিক থেকে বাংলা এগিয়ে তার খতিয়ান পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতি হওয়া সত্ত্বেও বাংলার জিডিপির হার বৃদ্ধি, রাজস্ব বৃদ্ধির কথা বলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কোভিড কালের দু’বছরে সব দেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। আমাদের রাজ্যও তার থেকে ব্যতিক্রম নয়। কিন্তু আমাদের রাজ্যের জিডিপি বেড়েছে ৪ গুণ। এই সময়ে আমরা ১.২2 কোটি চাকরির ব্যবস্থা করতে সক্ষম হয়েছি। ‘পাশাপাশি বাংলার বিভিন্ন সামাজিক প্রকল্প কীভবে মানুষের কাজে লাগছে, তাঁদের জীবনযাত্রার মান বৃদ্ধি করছে সেকথা তুলে ধরেন।

কন্যাশ্রী ও দুয়ারে সরকার প্রকল্প প্রবল জনপ্রিয়। আন্তর্জাতিতস্তরে স্বীকৃতি পেয়েছে কন্যাশ্রী প্রকল্প। দুয়ারে সরকার উদ্যোগও জাতীয়স্তরে সমাদৃত ও সদ্য কেন্দ্রের পুরস্কার জিতেছে। এদিনের ভষণে স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর মুখে এই দুই প্রকল্পের নাম আগে উচ্চারিত হয়েছে। মমতা বলেছেন, ‘আমাদের সরকার রাজ্যের সব মানুষকে বিনামূল্যে খাবার দেয়। রাজ্যের সব মেয়েদের দেওয়া হয় এডুকেশনাল স্কলারশিপ। মেয়েদের এই স্কিমের জন্য আমরা আন্তর্জাতিক সম্মানও পেয়েছি।’

রাজ্যবাসীর সুবিধায় শিক্ষা থেকে স্বাস্থ্য, সহ নানা ক্ষেত্রে রাজ্য সরকার পরিষেবা দিতে বদ্ধপরিকর বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষা, স্বাস্থ্য ক্ষেত্রে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধার কথা বলেন মুখ্যমন্ত্রী। ক্ষুদ্ধ, ছোট ও মাঝারি শিল্পে রাজ্য দেশের মধ্যে প্রথম বলে জানান মমতা। এছাড়া, সবুজ সাথী, স্বাস্থ্যসাথীর কথাও তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- এবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট, আইনজীবীদের হাতাহাতি, পোস্টার যোধপুর পার্কে

জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্বে এবার ভারত। সম্মেলনের আয়োজনে বাড়তি গুরুত্ব পেয়েছে কলকাতা। সাজানো হয়েছে কলকাতা ও নিউটাউন। এর উদ্বোধনীমঞ্চে থাকতে পেরে নিজেকে ধন্য বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, ‘আপনাদের দেশ, আমাদের দেশ বলে আমি বিভেদ করি না। গোটা বিশ্বই আমার মাতৃভূমি। আপনারা যখন এখানে এসেছেন, তখন এই বাংলা আপনারও। এত বড় একটা সম্মেলনের আয়োজন করতে পেরে, এই মঞ্চে বক্তব্য রাখার সুযোগ পেয়ে আমি ধন্য।’

আরও পড়ুন- CBI স্ক্যানারে অনুব্রতর কর্মচারীরা, ব্যাঙ্কের নথি-সহ কাল তলব

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee highlighted wb governments development schemes at g20 summit inauguration