scorecardresearch

বড় খবর

‘২০০ টাকায় কি উর্দি হয়?’, পুলিশের পোশাকভাতা ১৫ হাজার করে দিলেন মুখ্যমন্ত্রী

তিনি আবার পুলিশমন্ত্রীও। অথচ তিনি-ই জানেন না কী দুরবস্থা পুলিশের ভাতার।

Mamata Banerjee increased Allowance for Police Uniform
বৃহস্পতিবার রাজ্য পুলিশ সার্ভিসের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ছিল মাত্র ২০০, হয়ে গেল ১৫ হাজার! এটা ভাতার অঙ্ক। তাও আবার উর্দি কেনার জন্য। উর্দিধারী পুলিশের উর্দির জন্য এতদিন সরকার দিত সাকুল্যে ২০০ টাকা। দীর্ঘকাল এই টাকাই পেতেন উর্দিধারীরা। এতে কি আর উর্দির মান থাকে? তাই সেই ভাতা একলাফ বহুগুণ বাড়িয়ে ১৫ হাজার করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার রাজ্য পুলিশ সার্ভিসের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উর্দির জন্য প্রদেয় ভাতা শুনে আঁতকে ওঠেন। নবান্নে সেই বৈঠকে হাজির ছিলেন রাজ্য পুলিশের কর্তাব্যক্তিরা। তাঁরাও লজ্জা-লজ্জা করে বললেন, ম্যাডাম ২০০ টাকা! শুনেই চমকে ওঠেন মমতা। তিনি আবার পুলিশমন্ত্রীও। অথচ তিনি-ই জানেন না কী দুরবস্থা পুলিশের ভাতার। বৈঠকে মমতা বলেন, “আগে আপনারা উর্দি কেনার জন্য ২০০ টাকা ভাতা পেতেন। ২০০ টাকায় উর্দি হয়? একটা পাজামার দাম কত? লুঙ্গি কিনতে কত লাগে?”

এর পরই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ওই ভাতা ২০০ থেকে বাড়িয়ে ১৫ হাজার করে দেওয়া হল। এদিন আইপিএস এবং ডব্লুপিএস অফিসারদের বেতন বৈষম্য নিয়েও সমাধানের রাস্তা বের করে দিয়েছেন। পুলিশের পদোন্নতি যাতে মসৃণ হয় সেজন্য তিনি রাস্তা বের করেছেন। জানিয়েছেন, চাকরিতে যোগ দেওয়ার ৮, ১৬ এবং ২৫ বছরের মাথায় পদোন্নতি এবং বেতনবৃদ্ধি হবে। সরকারি প্রক্রিয়ায় যাতে ঢিলেমি না হয় তার জন্য তিনি সতর্ক থাকতে বলেছেন।

আরও পড়ুন ‘গণতন্ত্রকে বুলডোজ’, উদ্ধবের হয়ে জোর সওয়াল মমতার, নিশানায় বিজেপি

মুখ্যমন্ত্রী এদিন বলেছেন, “ইংরেজ আমল থেকে চলে আসা একটা পাথরকে আমরা ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম।” মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো এদিন, ৬ জন ডিএসপি পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হলেন। ৬ জন প্রোমোটি আইপিএসকে অতিরিক্ত পুলিশ সুপার থেকে এসপি করা হল। যেহেতু পুলিশ জেলা অনেক বেড়েছে তাই ২০০ ডব্লুবিসিএস এবং ২০০ জন ডব্লুবিপিএস নিয়োগ করা হবে। মমতার ঘোষণায় পুলিশ মহলে খুশির হাওয়া।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee increased allowance for police uniform