scorecardresearch

বড় খবর

‘ভারতের আর্থিক অবস্থা আরও খারাপ’, শ্রীলঙ্কার প্রসঙ্গ টেনে মন্তব্য মমতার

মুখ্যমন্ত্রী বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে কালীদাসের সঙ্গে তুলনা করেন।

Mamata Banerjee
নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট। সাধারণ মানুষ বিদ্রোহ ঘোষণা করেছে সরকারের বিরুদ্ধে। দেশের দেউলিয়া অবস্থায় দ্বীপরাষ্ট্রের মন্ত্রিসভা গণইস্তফা দিয়েছে। এই অবস্থায় শ্রীলঙ্কা প্রসঙ্গ টেনে ভারতের অর্থনীতি নিয়ে মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার সাংবাদিক সম্মেলন থেকে মুখ্যমন্ত্রী বলেন, “শ্রীলঙ্কার অবস্থা আমরা দেখছি। মানুষের বিদ্রোহ শুরু হয়েছে। আমি শ্রীলঙ্কার সঙ্গে দেশের তুলনা করছি না। শ্রীলঙ্কা শ্রীলঙ্কা, ইন্ডিয়া ইন্ডিয়া। কিন্তু কী অবস্থা আমার দেশের?” মমতার কথায়, “পেট্রল-ডিজেলের দাম ১৪ দিনে ১২ বার বেড়েছে। বেড়েছে রান্নার গ্যাসের দাম। রেল-সেল-ব্যাঙ্ক সব বেচে দিচ্ছে।”

এদিন মুখ্যমন্ত্রী বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে কালীদাসের সঙ্গে তুলনা করেন। বলেন যে, “যে ডালে বসে আছে, সেই ডালটাই কাটছে। মমতা বলেন, সহযোগিতার পরিবর্তে ইডি, সিবিআই পাঠিয়ে বিরোধীদের বিরক্ত করা হচ্ছে।” মুখ্যমন্ত্রী দেশের আর্থিক দুরাবস্থা নিয়ে বলেন, “আমি এখনও মনে করি ভারত সরকারের উচিত সবাইকে ডেকে পরামর্শ করা, কীভাবে পরিস্থিতি সামাল দেওয়া যায়।”

আরও পড়ুন চাপে প্রেসিডেন্ট! বিরোধীদের ক্যাবিনেটে যোগদানের আহ্বান, মোদীর কাছে বিশেষ আর্জি বিরোধী নেতার

উল্লেখ্য,গত কয়েকদিন ধরেই উত্তাল ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্রটি। দেশের বৈদেশিক অর্থভাণ্ডার তলানিতে। আমদানি করা যাচ্ছে না জ্বালানি তেল। বন্ধ রাখতে হচ্ছে বিদ্যুৎ পরিষেবা। ফলে হাসপাতাল থেকে উৎপাদন ক্ষেত্রে বড় প্রবাব পড়েছে। অন্যদিকে চরমে মুদ্রাস্ফীতি। নাজেহাল অবস্থা মানুষের। নিস্তার পেতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন শ্রীলঙ্কানরা।

একে আর্থিক সংকট, অন্যদিকে মাথাচাড়া দিয়েছে রাজনৈতিক ডামাডোল। প্রেসিডেন্ট সমাধানসূত্র দিলেও আপাতত তাতে সুরাহা মিলবে কিনা তা নিয়ে সন্দেহ। এই অবস্থায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সহায়তার অর্জি জানিয়েছেন শ্রীলঙ্কার বিরোধী জোটের নেতা সজিথ প্রেমাদাসা। তিনি বলেছেন, ‘অনুগ্রহ করে চেষ্টা করুন এবং শ্রীলঙ্কাকে যতটা সম্ভব সাহায্য করুন। এটি আমাদের মাতৃভূমি, আমাদের মাতৃভূমিকে বাঁচাতে হবে।’

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee says indias situation worst than sri lanka