scorecardresearch

বড় খবর

‘আপনার মা আমারও মা’, দ্বন্দ্ব দূরে ঠেলে মাতৃহারা মোদীর পাশে মমতা

নাটকীয়তায় ভরপুর বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী মঞ্চ।

‘আপনার মা আমারও মা’, দ্বন্দ্ব দূরে ঠেলে মাতৃহারা মোদীর পাশে মমতা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা।

নাটকীয়তায় ভরপুর বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী মঞ্চ। এদিন হাওড়ায় মুখ্যমন্ত্রী পৌঁছতেই ওঠে জয় শ্রীরাম স্লোগান। বিরক্ত মুখ্যমন্ত্রী মঞ্চে ওঠেননি। তবে মঞ্চের নীচে দাঁড়িয়ে সংক্ষিপ্ত ভাষণে প্রধানমন্ত্রীর প্রতি একরাশ সমবেদনা জ্ঞাপন মমতা বন্দ্যোপাধ্যায়ের। নরেন্দ্র মোদীর মায়ের প্রয়াণে শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর। আবেগঘন হয়ে মুখ্যমন্ত্রী এদিন বলেন, ”আপনার মা আমারও মা। আজ আমারও মায়ের কথা খুব মনে পড়ে যাচ্ছে। আপনার জন্য খুব খারাপ লাগছে।”

আজ ভোররাতে প্রয়াত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন দেবী। শতায়ু হীরাবেনের প্রয়াণে সব কাজ ফেলে গুজরাটে ছুটে গিয়েছেন মোদী। গান্ধীনগরের শশ্মানে মায়ের শেষকৃত্য সেরেই যোগ দিয়েছেন ভার্চুয়াল অনুষ্ঠানে। আজ পশ্চিমবঙ্গে বন্দে ভারত এক্সপ্রেসের সূচনার পাশাপাশি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনের কথা ছিল মোদীর। এই সব অনুষ্ঠানেই এদিন সশরীরে হাজির থাকার কথা ছিল মোদীর। তবে মায়ের প্রয়াণে গুজরাটে চলে যাওয়ায় এদিন কলকাতায় আসতে পারেননি নমো। তবে নির্ধারিত সব প্রকল্পের উদ্বোধনই এদিন ভার্চুয়ালি সেরেছেন মোদী।

হাওড়ায় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী। ছবি: পার্থ পাল।

এদিকে, আজ হাওড়ায় বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় হাওড়ায় পৌঁছতেই অনুষ্ঠানের তাল কাটে। প্ল্যাটফর্মে উপস্থিত অনেকে জয় শ্রীরাম স্লোগান দিতে শুরু করেন। মুখ্যমন্ত্রী এতে অত্যন্ত ক্ষুব্ধ হন। অনুষ্ঠানে উপস্থিত রাজ্যপাল সিভি আনন্দ বোসকে প্রকাশ্যে এই ক্ষোভের কথা বলতেও শোনা যায় মুখ্যমন্ত্রীকে। পরে রেলমন্ত্রী পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে মঞ্চে উঠতে আবেদনও করেন। তবে মুখ্যমন্ত্রী অবশ্য শেষমেশ মঞ্চে ওঠেননি। ততক্ষণে মঞ্চে নির্ধারিত আসনে বসে গিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকেরা।

মুখ্যমন্ত্রীকে বুঝিয়ে মঞ্চে তোলার চেষ্টায় রেলমন্ত্রী। ছবি: পার্থ পাল।

মমতা বন্দ্যোপাধ্যায় মঞ্চের নীচেই বসেছিলেন। রেলমন্ত্রীর পর তাঁকে সংক্ষিপ্ত বক্তব্য রাখতে অনুরোধ করা হয়। ভাষণ দিতে উঠে এদিনের ঘটনা নিয়ে অবশ্য প্রকাশ্যে কিছু বলেননি মমতা বন্দ্যোপাধ্যায়। বরং তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রীর প্রতি আগাগোড়া ছিল সমবেদনার সুর। মমতা বন্দ্যোপাধ্যায় শুরুতেই এদিন বলেন ”আজ দুঃখের একটি দিন”। এমনকী এদিনের অনুষ্টান-পর্ব ছোট করে মোদীকে বিশ্রাম নেওয়ার পরামর্শও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- হাওড়ায় মমতা যেতেই ‘জয় শ্রীরাম’ স্লোগান, উদ্বোধনী মঞ্চে গেলেন না ‘বিরক্ত’ মুখ্যমন্ত্রী

সংক্ষিপ্ত ভাষণে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, ”আপনার মা আমারও মা। আজ আমার মার কথাও খুব মনে পড়ে যাচ্ছে। কারণ মায়ের বিকল্প কিছুই হয় না। আপনার জন্য খুব খারাপ লাগছে। আমাদের সবার তরফ থেকে আপনার প্রতি সমবেদনা রইল।” মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য শুনে কৃতজ্ঞতা জাানাতে দেরি করেননি মোদীও। ভার্চুয়ালি তিনিও হাতজোড় করে কৃতজ্ঞতা জানান মুখ্যমন্ত্রীকে।

আরও পড়ুন- ‘হীরাবেন দেবী ছিলেন ভালোবাসা, ধৈর্য ও আস্থার প্রতীক’, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee show her condolence to pm modi