বড় খবর

ই-গভর্ন্যান্স থেকে ক্ষুদ্র-মাঝারি শিল্পে প্রথম বাংলা, বিরোধীদের জবাব মমতার

দারিদ্র দূরীকরণে বাংলা এক নম্বর। রাজ্যে করোনা অতিমারীর মধ্যেও বিপুল কর্মসংস্থান তৈরি হয়েছে।

ফাইল ছবি

নির্বাচনের মুখে ফের রাজ্যের একাধিক সাফল্যের খতিয়ান তুলে ধরে বিরোধীদের জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন থেকে এবিপি ইনফোকমের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী। এদিন বাংলার উন্নয়ন নিয়ে বিরোধীদের জবাব দিতে তিনি বলেন, দারিদ্র দূরীকরণে বাংলা এক নম্বর। রাজ্যে করোনা অতিমারীর মধ্যেও বিপুল কর্মসংস্থান তৈরি হয়েছে। পরিযায়ী শ্রমিক থেকে শুরু করে আইটি কর্মীদের জন্য, রাজ্যে কর্মসংস্থানের ব্যবস্থা করেছে সরকার, দাবি মমতার।

এজিন তিনি বলেন, ই-গভর্ন্যান্স, ই-টেন্ডার, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে দেশের মধ্যে রাজ্য প্রথম। রাজ্যের প্রায় ১০ লক্ষ আইটি কর্মী রয়েছেন। বাংলার জিডিপি বৃদ্ধিও দেশের মধ্যে সর্বাধিক বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ২.৫ শতাংশ জিডিপি বৃদ্ধি পেয়েছে। তিনি জানান, “তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোতে ৫০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। টিসিএস-ও রাজ্যে বিনিয়োগ করছে। আইটি হাব, সিলিকন ভ্যালি ফেজ টু শুরু হচ্ছে। আইটিসি, টিসিএস, ইনফোসিসের মতো সংস্থার মাধ্যমে বাংলায় কর্মসংস্থানের বন্দোবস্ত হয়েছে।”

আরও পড়ুন ‘কৃষক বিরোধী আইন প্রত্য়াহার না করলে দেশব্য়াপী আন্দোলন’, হুঁশিয়ারি মমতার

মমতা এদিন জানিয়েছেন, করোনার জেরে দেশে বহু মানুষ লকডাউনে কাজ হারিয়েছেন। বহু পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরে এসেছেন। সবার জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে রাজ্য সরকার কর্মভূমি পোর্টাল তৈরি করেছে। ভিন রাজ্য থেকে ফিরে আসা আইটি কর্মীরা পোর্টালের মাধ্যমে সুবিধা পেয়েছেন বলে দাবি করেছেন মমতা। রাজ্যে ৬৫টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও ২০টি বিজনেস ক্লাস্টার তৈরি হয়েছে। বাংলায় ইকোনমিক হাবও গড়ে উঠেছে। কর্মসংস্থানের কথা উল্লেখ করে তরুণ প্রজন্মকে বাংলায় থেকেই তাঁদের ভবিষ্যৎ সুনিশ্চিত করার আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Mamata banerjee slams oppositions with several successful projects of bengal

Next Story
দুঃসংবাদ বঙ্গ বিজেপি শিবিরে, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে অমিত মালব্যঅমিত মালব্য়,amit malviya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com