scorecardresearch

বড় খবর

দুর্গাপুজোয় করের বিরুদ্ধে ধর্নায় বসার ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের

মোদী সরকারের উপর চাপ বাড়িয়ে দুর্গাপুজোর আয়কর করের বিরুদ্ধে আগামী ১৩ অগাস্ট মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারে সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা অবধি ধর্নায় বসবে মুখ্যমন্ত্রীর বঙ্গজননী শাখা।

mamata banerjee, tmc, jai shri ram
মমতা বন্দ্যোপাধ্যায়।

দুর্গাপুজোয় কর দেওয়া হবে না। আয়কর দফতরের সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একটি ফোসবুক পোস্টে এই আহ্বান জানিয়েছেন তৃণমূল নেত্রী। এদিনই আলাদা আরেকটি ফেসবুক পোস্টে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি।

রবিবার কড়া ভাষায় মোদী সরকারকে এক হাত নিয়ে মমতা বলেন, “অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড থেকে বিএসএনএল, এয়ার ইন্ডিয়া থেকে রেল, চিত্তরঞ্জন লোকোমোটিভ থেকে অ্যালয় স্টিল প্ল্যান্ট মিলিয়ে মোট ৪৫টি ক্ষেত্রে বেসরকারিকরণের পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। এর ফলে বেকারের সংখ্যা লাখে লাখে বাড়বে”।

আরও পড়ুন: ‘সরকারি কাজে নাক গলাচ্ছেন প্রশান্ত কিশোর’, অভিযোগ বিজেপির

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এক ফেসবুক পোস্টে বিজেপি সরকারকে নিশানা করে বলেন, “সম্প্রতি অটোমোবাইল এবং চর্মশিল্পে কর্মরত তিন লক্ষ মানুষের চাকরি খোয়া গেছে। এই সরকার ক্ষমতায় এসেছিল দেশে কর্মসংস্থান বৃদ্ধি করতে। আর এখন আমরা দেখছি যাঁদের চাকরি ছিল তাঁদেরও চাকরি নেই। এর থেকে দুর্ভাগ্যজনক আর কিছু হতে পারে না।

আরও পড়ুন- আদিবাসীদের উন্নয়নে জোর মমতার, তৈরি হল পৃথক দফতর

অন্যদিকে, আজ রাজ্যের অর্থমন্ত্রীর কথাতেই সিলমোহর দিল মুখ্যমন্ত্রী। শনিবার নবান্নে একটি বিবৃতি দিয়ে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, “দেশের অর্থনৈতিক অবস্থায় গভীর মন্দা থাকলেও জিডিপি বৃদ্ধির দিক থেকে পশ্চিমবঙ্গ এখনও শীর্ষস্থানে”। বাংলার অর্থনৈতিক অবস্থা প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অমিত শাহ বলেন, “আমি এটা বলতে পেরে খুবই আনন্দ বোধ করছি যে ভারত সরকার প্রকাশিত তালিকা অনুযায়ী ২০১৮-১৯ সালের জিডিপি বৃদ্ধিতে শীর্ষে পশ্চিমবঙ্গ। যখন সারা দেশে অর্থনৈতিক মন্দা চলছে সেই সময় ১২.৫৮ শতাংশ জিডিপি বৃদ্ধি হয়েছে এই রাজ্য”।

এদিকে মোদী সরকারের উপর চাপ বাড়িয়ে দুর্গাপুজোর আয়কর করের বিরুদ্ধে আগামী ১৩ অগাস্ট মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারে সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা অবধি ধর্নায় বসবে মুখ্যমন্ত্রীর বঙ্গজননী শাখা। দুর্গাপুজো এবং কমিটিগুলির ওপর কোনও ট্যাক্স বসানো যাবে না এই দাবি নিয়েই ধর্নায় বসবে তৃণমূল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Mamata on gdp growth in bengal