বড় খবর

৮ ঘণ্টা পার, এখনও জ্বলছে মহেশতলার কারখানা, ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন

Chemical Factory Fire: জতুগৃহে পরিণত হয়েছে কারখানা চত্বর।

Fire occurred at kolkata Kolutola street godown, rescue operation is undergoing
প্রতীকী ছবি

মহেশতলায় ডাকঘর এলাকায় রাসায়নিক তৈরির কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড। প্রায় ৮ ঘণ্টার বেশি সময় অতিক্রান্ত। নিভছে না আগুন। জতুগৃহে পরিণত হয়েছে কারখানা চত্বর। এখনও দেখা যাচ্ছে লেলিহান শিখা। ইতিমধ্যেই আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকলের ১৮টি ইঞ্জিন। নামানো হয়েছে রোবট। ঘটনাস্থলে যান দমকল মন্ত্রী সুজিত বোস।

ইতিমধ্যে পুড়ে গিয়েছে ওই এলাকার ৪টি কারখানা ও গোডাউন। প্রায় ভস্মীভূত কারখানার একাংশ। মঙ্গলবার বেলায় আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টায় প্রথমে আসে দমকলের ছটি ইঞ্জিন। কিন্তু বেলা বাড়লেও আগুন আয়ত্তে আসেনি।

আগুনের জেরে রাসায়নিক ভর্তি ড্রাম ফেটে বিপত্তি হয়। বিস্ফোরণে আহত হন পাঁচ জন কর্মী। তাঁদের উদ্ধার করে বিদ্যাসাগর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে খবর।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার বেলা পৌনে বারোটা নাগাদ ওই কারখানায় জ্বালানি তেলের কয়েকটি ড্রামে আগুন লেগে যায়। ড্রাম ফেটে সেখান থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। সেইসময় কারখানাতে ১৫ জন শ্রমিক কাজ করছিলেন। এরপর আগুন ভয়াবহ রূপ নেয়। লেলিহান শিখা এবং কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ ও দমকল বাহিনী।

আরও পড়ুন পার্কিং লটে দাঁড়িয়ে থাকা পর পর বাসে আগুন, ডুমুরজলায় ব্যাপক চাঞল্য

দমকল সূত্রে খবর, কারখানায় প্রচুর পরিমাণে রাসায়নিক ও তেল মজুত করা ছিল। তার ফলে আগুন দাহ্য পদার্থে ছড়িয়ে পড়ে। পাশের দুটি কারখানাতেও আগুন ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে অনুমান, শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Massive fire in chemical factory at maheshtala

Next Story
বাঁকুড়ার স্কুল থেকে শিশু পাচার! ভয়ঙ্কর অভিযোগে ধৃত অধ্যক্ষ, শিক্ষিকা-সহ ৮ জন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com