scorecardresearch

বড় খবর

মেট্রো ডেয়ারিকাণ্ডে তৃণমূল বিধায়ককে ইডি-র নোটিস

ইডি সূত্রে জানা গিয়েছে, আগামী ১৪ ও ১৫ অক্টোবর এ মামলায় দুই সরকারি আধিকারিককে তলব করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর তলব করা হয়েছে তৃণমূল বিধায়ককে।

Metro Dairy shares, মেট্রো ডেয়ারি, মেট্রো ডেয়ারি শেয়ার, Metro Dairy , ed, ইডি, তৃণমূল বিধায়ক, tmc mla, paras dutta, পরশ দত্ত
এ মামলায় তৃণমূল বিধায়ক ও দুই সরকারি আধিকারিককে ইতিমধ্যেই তলব করেছে ইডি।

সারদা-নারদ-রোজভ্যালিকাণ্ডের তদন্তের মধ্যেই এবার ইডি-র নজরে মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর মামলা। মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করে দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ মামলায় তৃণমূল বিধায়ক ও দুই সরকারি আধিকারিককে ইতিমধ্যেই তলব করেছে ইডি। সূত্রের খবর, তৃণমূল বিধায়ক পরশ দত্তকে তলব করা হয়েছে। যদিও মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে অনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল বিধায়ক।

ইডি সূত্রে জানা গিয়েছে, আগামী ১৪ ও ১৫ অক্টোবর এ মামলায় দুই সরকারি আধিকারিককে তলব করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর তলব করা হয়েছে জগদ্দলের তৃণমূল বিধায়ক পরশ দত্তকে। মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে বড়সড় আর্থিক অনিয়ম হয়ে থাকতে পারে বলে মনে করছেন ইডি আধিকারিকরা।

আরও পড়ুন: বৈশাখীকে ‘চরম হেনস্থা-গালিগালাজ’, কলেজে ধুন্ধুমার

উল্লেখ্য, ১৯৯৬ সালে পশ্চিমবঙ্গ সরকার ও ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের যৌথ প্রচেষ্টায় মেট্রো ডেয়ারি তৈরি করা হয়। বর্তমানে এটি কেভেন্টার অ্যাগ্রো লিমিটেডের অধীনস্থ। সূত্রের খবর, ২০১৭ সালে ৮৫ কোটি টাকায় কেভেন্টারের কাছে শেয়ার বিক্রি করে রাজ্য সরকার। ওই বছরই ১৭০ কোটি টাকায় মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার কেনে সিঙ্গাপুরের একটি সংস্থা। গত বছর কলকাতা হাইকোর্টে এ নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। সেই সূত্রেই এ মামলার তদন্ত শুরু করেছে ইডি।

আরও পড়ুন: কলকাতা হাইকোর্টে রাজীব কুমারের আগাম জামিন মঞ্জুর

এ মামলার তদন্তে প্রথমে তৎকালীন প্রাণিসম্পদ বিকাশ সচিব অনিল বর্মার কাছে যায় ইডি। কিন্তু এ বিষয়ে কোনওরকম তথ্য জানাতে অস্বীকার করেন তিনি। কয়েকমাস পর বর্মার জায়গায় আসেন বি পি গোপালিকা। এরপরই এ মামলার সমস্ত নথি ইডির হাতে তুলে দেন গোপালিকা। কিন্তু সেই তথ্যে অসঙ্গতি থাকাতেই তৃণমূল বিধায়ক ও দুই সরকারি আধিকারিককে তলব করা হয়েছে বলে জানা যাচ্ছে।

মেট্রো ডেয়ারি নিয়ে অধীরের জনস্বার্থ মামলার প্রেক্ষিতে তৃণমূল বিধায়ক বলেন, ‘‘অধীর কিছুই জানেন না। ওঁর সব অভিযোগ ভিত্তিহীন। জানি না কেন, ইডি আমায় ডাকল…সবটাই আইন মেনে করা হয়েছে। এ সংক্রান্ত বিষয়ে সমস্ত নথি পেশ করব’’।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: 146850