scorecardresearch

বড় খবর

কলকাতা হাইকোর্টে রাজীব কুমারের আগাম জামিন মঞ্জুর

এর আগে আগাম জামিনের আবেদন নিয়ে আলিপুর জেলা ও দায়রা আদালতের দ্বারস্থ হন সারদা মামলায় অভিযুক্ত পুলিশ অফিসার রাজীব কুমার। কিন্তু দুই আদালতেই তাঁর আগাম জামিনের আবেদন নাকচ হয়ে যায়।

rajib kumar
কলকাতা হাইকোর্টে রাজীব কুমার মামলার শুনানি। অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

রাজীব কুমারের আগাম জামিন মামলায় কলকাতা হাইকোর্টের রায়ে ধাক্কা খেল সিবিআই। সারদা চিটফান্ড মামলায় মঙ্গলবার ১লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে রাজীব কুমারের আগাম জামিনের আবেদন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট। আপাতত সারদা চিটফান্ড মামলায় কলকাতার প্রাক্তন নগরপালকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। এদিনের রায়ে আদালত জানিয়েছে, রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন নেই। এছাড়া, রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে চাইলে ৪৮ ঘণ্টা আগে নোটিস দিতে হবে সিবিআই-কে। তবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা জিজ্ঞাসাবাদ করতে চাইলে রাজীব কুমারকে হাজিরা দিতে হবে বলেও জানিয়েছে আদালত। আপাতত, পাসপোর্ট জমা রাখতে হবে গোয়েন্দা প্রধানকে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা যাচ্ছে, হাইকোর্টের রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে সিবিআই।

আরও পড়ুন: আমাদের দম আছে, বাংলায় এনআরসি হবেই: দিলীপ

গত কয়েকদিন ধরেই ভিডিও ক্যামেরার সামনে চলে শুনানি। বিচারপতি শহিদুল্লা মুন্সি ও বিচারপতি শুভাশিস দাশগুপ্তের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানিতে প্রথম থেকেই সংবাদমাধ্যমের উপস্থিতিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এর আগে, অভিযুক্ত আইপিএসের তরফে তাঁর আইনজীবী সিবিআইয়ের যুক্তির বিরোধিতা করেন। সোমবার, রাজীব কুমারের আগাম জামিনের বিরোধিতা করা হয় সিবিআইয়ের তরফে। জানা গিয়েছে, সিবিআইয়ের যুক্তিতে সন্তুষ্ট নন হাইকোর্টের বিচারপতিরা।

আরও পড়ুন: আজ কলকাতায় অমিত শাহ

এর আগে, হাইকোর্টে ধাক্কার পর আগাম জামিনের আবেদন নিয়ে আলিপুর জেলা ও দায়রা আদালতের দ্বারস্থ হন সারদা মামলায় অভিযুক্ত পুলিশ অফিসার রাজীব কুমার। কিন্তু দুই আদালতেই তাঁর আগাম জামিনের আবেদন নাকচ হয়ে যায়। আইনি লড়াইতে ক্রমশ কোণঠাসা হয়ে গত সোমবার হাইকোর্টের দ্বারস্থ হন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার। শুনানির আগে আইপিএসকে আত্মসমর্পণের পরামর্শ দেয় কলকাতা হাইকোর্টর ডিভিশনবেঞ্চ। পরে, চারদিন ধরে চলে শুনানি।

এরই মধ্যে রাজীবের ছুটির মেয়াদ বাড়ল রাজ্য সরকার। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য পুলিশের এডিজি (সিআইডি) রাজীবের ছুটির আর্জি আগেই মঞ্জুর করেছিল নবান্ন। তার মেয়াদ আরও ৫ দিন বাড়ানো হয়। সূত্রের খবর, রাজ্য সরকারের এই পদক্ষেপে ক্ষুব্ধ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Rajib kumar calcutta high court anticipatory bail plea live updates