চারদিন পর শরীরে চোট নিয়ে ঘরে ফিরল শচীন

মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ হঠাৎই সাফারি পার্কে নিজের এনক্লোজার টপকে বাইরে চলে যায় শচীন। বিষয়টি জানাজানি হতেই হইচই পড়ে যায়।

By: Siliguri  Updated: January 4, 2019, 10:13:13 PM

চারদিন নিখোঁজ থাকার পর আবার নিজের ঠিকানায় ফিরল বেঙ্গল সাফারির লেপার্ড শচীন। শুক্রবার সন্ধ্যায় খুঁড়িয়ে খুঁড়িয়ে নিজের এনক্লোজারে ফেরে সে। এনক্লোজারে ফিরতেই পার্কের কিপারের ডাক শুনে ছুটে ঢুকে যায় নাইট শেল্টারে। আপাতত সেখানেই রাখা হয়েছে তাকে। খেতে দেওয়া হয়েছে মুরগির মাংস। সাফারি পার্ক কর্তৃপক্ষ জানাচ্ছেন, শচীনের মাথায়, চোখের নিচে চোট রয়েছে। তবে পার্ক সূত্রে খবর, পায়েও চোট রয়েছে শচীনের। শেল্টারেই তার চিকিৎসা করছেন পশু চিকিৎসকেরা।

অন্যদিকে, শুক্রবার থেকে কাজল ও শীতল নামক দুই লেপার্ডকে নিয়ে বেঙ্গল সাফারিতে পুনরায় চালু হয়েছে লেপার্ড সাফারি। শনিবার থেকে ফের পুরোনো ছন্দে সাফারি পার্ককে দেখা যাবে বলে জানিয়েছেন ডিরেক্টর রাজেন্দ্র জাখর।

আরও পড়ুন: শচীন পলাতক, থরহরি শিলিগুড়ি

মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ হঠাৎই নিজের এনক্লোজার টপকে বাইরে চলে যায় শচীন। বিষয়টি জানাজানি হতেই হইচই পড়ে যায়। বন্ধ করে দেওয়া হয় বেঙ্গল সাফারি পার্ক। এরপরেই শচীনের খোঁজ শুরু হয়। প্রথমদিন দুটি কুনকি হাতি ও ১০০ কর্মী তল্লাশির কাজ করেন৷ দ্রুত শ্চীনের খোঁজ পেতে জলদাপাড়া থেকে আরো দুটি কুনকি হাতি নিয়ে আসা হয়। কাজে লাগানো হয় দুটি ড্রোন। বাড়তি বনকর্মীও নিয়োগ করা হয়। চিরুনি তল্লাশি চালানো হলেও কোন খোঁজ না মেলায় বুধবার বসানো হয় ট্র‍্যাপ ক্যামেরা, পাতা হয় খাঁচা।

ফের খাঁচাবন্দি শচীন

কিন্তু এরপরও কোন লাভ না হওয়ায় শুক্রবার সাফারির শেষে বাকি দুই লেপার্ডকে শেল্টারে ফিরিয়ে এনক্লোজারের গেট খোলা রাখার সিদ্ধান্ত  নেন কর্তৃপক্ষ। সেইমতো বিকেল চারটে নাগাদ লেপার্ড সাফারির এনক্লোজারের গেট খুলে রাখা হয়। সাফারি পার্ক সূত্রে খবর, সাড়ে চারটে নাগাদ হঠাৎই হাঁটতে হাঁটতে ভেতরে ঢুকে পড়ে শচীন। তাকে দেখেই ডাক দেন বনকর্মীরা। সেই ডাক শুনে সোজা এনক্লোজারে ঢুকে পড়ে শচীন। এরপর তাকে খেতে দেওয়া হয়। তখনই কর্মীরা দেখতে পান, তার শরীরের বিভিন্ন জায়গায় চোট রয়েছে।

আরো পড়ুন: ৪৮ ঘন্টা পার, এখনও নিখোঁজ শিলিগুড়ির পলাতক লেপার্ড

দ্রুত বিষয়টি জানানো হয় বনকর্তাদের। খবর পেয়েই সাফারির ডিরেক্টর সহ কর্তারা ঘটনাস্থলে ছুটে যান। রাতে সাংবাদিকদের মুখোমুখি হন সাফারি পার্কের ডিরেক্টর রাজেন্দ্র জাখর। তিনি বলেন, “সাড়ে চারটে থেকে পাঁচটার মধ্যে নিজেই হাঁটতে হাঁটতে ভেতরে ঢোকে শচীন। তাকে দেখে নাম ধরে ডাক দিতেই সোজা নিজের শেল্টারে চলে আসে। আপাতত শচীনকে নজরদারিতেই রাখা হবে।”

ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির সদস্য সচিব বিনোদ যাদব বলেন, “নিজেই সাফারিতে ফিরে এসেছে শচীন। মূলত খিদের জ্বালাতেই সে ফিরেছে বলে আমাদের ধারণা।” ওদিকে বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মণ জানিয়েছেন, আগামীকাল শনিবার সাফারি পার্কে সাংবাদিক সম্মেলন করবেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Missing leopard sachin returns bengal safari park siliguri

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X