বড় খবর

ফের চরমে সংঘাত, তিন পুলিশকর্তাকে ছাড়বে না রাজ্য, জানিয়ে দিল কেন্দ্রকে

এই প্রসঙ্গে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলেছেন।

নাড্ডার কনভয়ে হামলা ইস্যুতে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত। বিজেপির সর্বভারতীয় সভাপতির কনভয়ে হামলার ঘটনায় কড়া পদক্ষেপ হিসাবে রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে তলব করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু তাতে তীব্র আপত্তি জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে, তিন আইপিএস অফিসারকে ছাড়ছে না রাজ্য।

বৃহস্পতিবার ডায়মন্ড হারবারে যাওয়ার পথে হামলা হয় জে পি নাড্ডার কনভয়ে। পাথরবৃষ্টিতে একাধিক গাড়ির কাচ ভাঙে। আহত হন কৈলাস বিজয়বর্গীয়, মুকুল রায়-সহ একাধিক নেতা। এই ঘটনার পর শুক্রবার কড়া পদক্ষেপ হিসাবে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং ডিজিপি বীরেন্দ্রকে দিল্লিতে তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার চিঠির উত্তরে রাজ্যের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া, মুখ্যসচিব ও ডিজিপি যাবেন না। তাঁরা অব্যাহতি চান। এরপরই সংঘাতের আবহ বাড়িয়ে নাড্ডার নিরাপত্তার দায়িত্বে থাকা তিন আইপিএস রাজীব মিশ্র (আইজি দক্ষিণবঙ্গ), প্রবীণ ত্রিপাঠী (ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জ) এবং ভোলানাথ পাণ্ডেকে (এসপি উত্তর ২৪ পরগনা) কেন্দ্রীয় ডেপুটেশনে দিল্লিতে তলব করে স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন নাড্ডার কনভয় হামলায় বাংলার ৩ IPS-কে সেন্ট্রাল ডেপুটেশনে তলব কেন্দ্রের

তিন আইপিএসকে ছাড়ার বিষয়ে জানা গিয়েছে, পাল্টা চিঠিতে রাজ্য তাদের আপত্তির কথা জানিয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এমনিতেই বাংলায় এই মুহূর্তে আইপিএস অফিসারের সংখ্যা কম। তাই তিনজনকে ছাড়া সম্ভব নয়। এই প্রসঙ্গে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলে বলেছেন, আইনশৃঙ্খলা রাজ্যের অধীনের বিষয়। কেন্দ্র তাতে হস্তক্ষেপ করতে পারে না। বিজেপি সেদিন সভার অনুমতি নেয়নি। সেটা কেন্দ্রকে জানিয়ে দেওয়া হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nadda row state says no to release 3 ips for central deputation

Next Story
হালিশহরে খুন বিজেপির বুথ সভাপতি, কাঠগড়ায় তৃণমূল কংগ্রেসbjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com