scorecardresearch

পাঁচ দিনের সিবিআই হেফাজতে আইপিএস অফিসার মির্জা

নারদ কেলেঙ্কারির ঘটনায় বৃহস্পতিবার আইপিএস এসএমএইচ মির্জাকে গ্রেফতার করল সিবিআই। এই প্রথম নারদ তদন্তে কাউকে গ্রেফতার করল সিবিআই।

পাঁচ দিনের সিবিআই হেফাজতে আইপিএস অফিসার মির্জা
গ্রেফতার মির্জা। অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

নারদকাণ্ডে গ্রেফতার আইপিএস অফিসার মির্জাকে পাঁচ দিনের সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিল বিশেষ সিবিআই আদালত (ব্যাঙ্কশাল)। ফলে আগামী সোমবার পর্যন্ত সিবিআইয়ের হাতেই থাকছেন বর্ধমানের প্রাক্তন পুলিশ সুপার।

SMH Mirza arrested, mukul roy on SMH mirza arrest
গ্রেফতার হলেন এসএমএইচ মির্জা। এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের পর নারদকাণ্ডে আইপিএস এসএমএইচ মির্জাকে গ্রেফতার করে সিবিআই। এটিই নারদ তদন্তে এখনও পর্যন্ত হওয়া প্রথম গ্রেফতারি। নারদকর্তা ম্যাথু স্যামুয়েলের স্টিং অপারেশনের ফুটেজে মির্জাকে টাকা নিতে দেখা গিয়েছিল। এ তদন্তে অতীতে মির্জাকে বেশ কয়েকবার জিজ্ঞাসাবাদ করা হয়। আজও মির্জাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় সিবিআই। এরপরই তাঁকে গ্রেফতার করা হয়েছে। ক’দিন আগেই নারদকাণ্ডে অভিযুক্তদের কন্ঠস্বরের নমুনা পরীক্ষা করে সিবিআই। ম্যাথু স্যামুয়েলের করা স্টিং ফুটেজে টাকা নিতে দেখা গিয়েছে তৃণমূলের একাধিক মন্ত্রী ও সাংসদদেরও। মির্জাকে অনেক দিন ধরেই নজরে রাখা হচ্ছিল বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

cbi, smh mirza arrested by cbi, narada sting operation
সিবিআই হেফাজতে নিয়ে যাওয়া হচ্ছে মির্জাকে। এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

EXCLUSIVE: ‘মমতার সঙ্গে কেন কথা বলব? বিজেপিতে যোগ দিতে যাইনি’

আজই মির্জাকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়েছিল। বর্ধমানের প্রাক্তন পুলিশ সুপারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার আর্জি জানায় সিবিআই। মনে করা হচ্ছে, মির্জাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে এ মামলায় আরও অনেক তথ্য জানার চেষ্টা করবে তদন্তকারী সংস্থাটি। সূত্রের খবর, মির্জার শারীরিক পরীক্ষা ইতিমধ্যেই সেরে ফেলা হয়েছে।

আরও পড়ুন: রাজীব কুমারকে খুন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়: অর্জুন সিং

প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের মুখে ম্যাথু স্যামুয়েলের করা নারদ স্টিং অপারেশনে হইচই পড়ে গিয়েছিল রাজ্য রাজনীতিতে। নারদ স্টিং অপারেশনে তৃণমূলের একাধিক নেতা-মন্ত্রীকে টাকা নিতে দেখা যায়। সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা। এই ভিডিও প্রকাশ্যে আসার পরই শোরগোল পড়ে যায়। পরবর্তীকালে এ ঘটনার তদন্তভার নেয় সিবিআই।

মির্জার গ্রেফতারি প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সংবাদমাধ্যমে বলেন, ‘‘সকলের জানার অধিকার রয়েছে। যে দুর্নীতি হয়েছে, তার সত্যতা সামনে আসুক। দোষীরা শাস্তি পাক। তবে আরও আগে হতে পারত। এই প্রক্রিয়া শুরু হয়েছে, তদন্ত দ্রুত শেষ হোক’’। এ প্রসঙ্গে তৃণমূল মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘কে কোথায় গ্রেফতার করল, তা নিয়ে মন্তব্য করা আমার উচিত না’’।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Narada case ips smh mirza arrested live updates cbi