বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

পঞ্চায়েত-ক্লাব সদস্যদের দুয়ারে সরকার ক্যাম্পে প্রবেশ নিষিদ্ধ, কড়া নবান্ন

ফর্মবিলি ও পূরণ নিয়ে বিস্তর অভিযোগ উঠতেই প্রশাসনের শীর্ষস্তর থেকে পদক্ষেপ করা হল।

manoj malviya is acting director general of West Bengal state police
রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন।

ইতিমধ্যেই জনপ্রিয়তার শীর্ষে রাজ্য সরকারের লক্ষ্ণীর ভাণ্ডার প্রকল্প। ফর্ম পূরণে প্রতিদিনই ভিড় জমছে চোখে পড়ার মত। এছাড়া অন্যান্য প্রকল্পের জন্যও দুয়ারে সরকার ক্যাম্পেও মানুষ আসছেন। আর এতেই সাঁপের পাঁচ পা বেশ কিছু পঞ্চেয়েত সদস্য, ক্লাব ও শাসক দল ঘনিষ্ট ব্যক্তি। অভিযোগ, কোথাউ প্রকাশ্যে, কখনও আড়ালে অর্থের বিনিময়ে রাজ্য সরকারি প্রকল্পের ফর্মপূরণের কাজ চলছে। প্রশানের কাছেও সেই অভিযোগ পৌঁছেছে। যা বন্ধ করতে এদিন কড়া পদক্ষেপ করেছে নবান্ন। সূত্রে খবর এ দিন মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী সব জেলাশাসকদের নির্দেশ পাঠিয়ে জানিয়েছেন যে, লক্ষ্মীর ভাণ্ডার বা দুয়ারে সরকারের ক্যাম্পে ফর্মবিলি বা পূরণের সঙ্গে যেন কোনও ভাবেই পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি বা ক্লাব সদস্যদের যুক্ত করা না হয়।

জানা গিয়েছে, মুখ্যসচিবের নির্দেশিকায় উল্লেখ রয়েছে, সরকারি প্রকল্পের ফর্মপূরণের কাজে পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি বা ক্লাব সদস্যদের কোনও ভাবেই যুক্ত করা যাবে না। এটা বেআইনি কাজ। যদি একান্তই সাহায্যের প্রয়োজন হয় তবে স্ব-নির্ভর গোষ্ঠী বা কন্যাশ্রীদের কাজে লাগানো যেতে পারে। এমনকী কলেজে পাঠরত পড়ুয়াদের সাহায্যওনেওয়া যেতে পারে। কিন্তু কোনওভাবেই পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতির সদস্য, ক্লাবের সদস্য বা অন্যান্যদের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না।

আরও পড়ুন- বাংলায় দৈনিক করোনা সংক্রমণের হার আরও কমল, তবে চিন্তা বাড়াচ্ছে পজিটিভিটি রেট

স্বচ্ছতার সঙ্গেই দুয়ারে সরকার ও লক্ষ্ণীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা রাজ্যবাসীর কাছে পৌঁছে দিতে চায় নবান্ন। কিন্তু প্রকল্পগুলোর ফর্মবিলি, ফর্মপূরণ নিয়ে নানা বেনিয়মের অভিযোগ জমা পড়ছে। যা নিয়ে চিন্তায় রাজ্য প্রশাসন। এর আগে ফর্মবিনি ও পূরণের কাজ সঠিকভাবে করার জন্য মুখ্যমন্ত্রীও নবান্ন থেকে বার্তা দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে, “দুয়ারে সরকার ছাড়া অন্য কোথাও থেকে লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম সংগ্রহ করা যাবে না। কোনও দুর্নীতি বরদাস্ত করা হবে না।”

কিন্তু, তাও বেশ কিছু অভিযোগ নজরে পড়েছে। এরপরই জেলাশাসকদের সরকারি প্রকল্পের ফর্মবিলি ও পূরণে স্বচ্ছতা বজায়ে কড়া নির্দেশ দিলেন মুখ্যসচিব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Need no involvement of any panchayat or club members at duare sarkar says bengal govt

Next Story
বাংলায় দৈনিক করোনা সংক্রমণের হার আরও কমল, তবে চিন্তা বাড়াচ্ছে পজিটিভিটি রেটVladimir Putin self-isolates after Covid-19 found in entourage
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com