নাম বদলাচ্ছে না বর্দ্ধমান স্টেশনের, জানিয়ে দিল রেল

বেশ কিছু দিন আগে পাটনায় একটি সভায় বর্দ্ধমান স্টেশনের নাম বদল করে বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে নামকরণের পরিকল্পনার কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

By: Kolkata  Updated: July 30, 2019, 06:04:23 PM

বদলাচ্ছে না বর্দ্ধমান স্টেশনের নাম, জানিয়ে দিল ভারতীয় রেল। প্রেস বিজ্ঞপ্তিতে জারি করে ভারতীয় রেল জানায়, পূর্ব রেলের অন্তর্গত বর্দ্ধমান রেলস্টেশনটির নাম পরিবর্তন সংক্রান্ত কোনও প্রস্তাব রেল মন্ত্রকের বিবেচনাধীন নেই। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইনানুযায়ী একমাত্র স্বরাষ্ট্রমন্ত্রকই কোনও রেল স্টেশনের নাম পরিবর্তনের সুপারিশ করলে তাতে অনুমোদন দিতে পারে রেল। উল্লেখ্য, রাজ্য সরকারের হাতে সেই ক্ষমতা (নাম পরিবর্তনের) থাকলেও রেল স্টেশনের নাম পরিবর্তনের জন্য কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক, সার্ভেয়ার জেনারেল অব ইন্ডিয়া, ডাক বিভাগ এবং রেলমন্ত্রকের অনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট) আবশ্যক। জানা যাচ্ছে, বর্ধমানের ক্ষেত্রে এখনও স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে এমন কোনও আবেদন জমা পড়েনি।

আরও পড়ুন: শোভন বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন, স্বীকার মুকুলের

উল্লেখ্য, বেশ কিছু দিন আগে পাটনায় একটি সভায় বর্দ্ধমান স্টেশনের নাম বদল করে বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে নামকরণের পরিকল্পনার কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। এরপরই বর্দ্ধমান স্টেশনের নাম পরিবর্তন নিয়ে ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার কথায়, বর্দ্ধমান স্টেশনের নাম পরিবর্তন করে বিপ্লবী বটুকেশ্বর দত্তের নামে করার কেন্দ্রীয় সরকারের যে সিদ্ধান্ত, সে বিষয়ে তিনি একেবারেই অবগত নন। কেন্দ্রীয় সরকারের এহেন পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী বলেন, “কোনও স্টেশনের নাম পরিবর্তন করতে গেলে রাজ্য সরকারের মতামত নিতে হয়। এই প্রস্তাব বিজেপির একান্ত নিজেদের। আমি এই ব্যাপারে কিছুই জানি না। ওরা রাজ্য সরকারের সম্মতি ছাড়া নাম পরিবর্তন করতে পারে না”।

আরও পড়ুন: মিষ্টি যুদ্ধে টাই! রসগোল্লার টক্করে বাংলা-ওড়িশা সমানে সমানে

তবে বর্দ্ধমান স্টেশনের নাম পরিবর্তন নিয়ে সরগরম হয়ে উঠেছে নেট পাড়াও। গেরুয়া শিবিরের দাবি, বর্দ্ধমানের ভূমিপুত্র তথা স্বাধীনতা সংগ্রামী বটুকেশ্বর দত্তকে শ্রদ্ধাজ্ঞাপন করতেই এই পদক্ষেপ গ্রহণ করার প্রয়াস। কিন্তু সোশাল মিডিয়ায় ঝড় উঠেছিল বিজেপির এই পদক্ষেপের বিরুদ্ধে। এমনকি একাধিকবার এই পদক্ষেপের বিরুদ্ধে সুর চড়ান মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রসঙ্গত, বিপ্লবী বটুকেশ্বর দত্ত ছিলেন হিন্দুস্থান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশনের সদস্য। এই সংগঠনের নেতৃত্বে ছিলেন চন্দ্রশেখর আজাদ। বিপ্লবী বটুকেশ্বর দত্ত, শহিদ ভগৎ সিংয়ের সঙ্গে দিল্লিতে কেন্দ্রীয় আইনসভায় বোমা ছোড়ার অপরাধে গ্রেফতার হয়েছিলেন।এরপর তাঁকে আন্দামানে কারাবন্দি করে ব্রিটিশ সরকার।

কিন্তু রাজ্যের নাম হোক কিংবা স্টেশন, নাম পরিবর্তন নিয়ে কেন্দ্র-রাজ্যের সংঘাত বরাবরই চরমে উঠেছে এ রাজ্যে। তবে এদিনের ভারতীয় রেলের বিজ্ঞপ্তির ফলে আপাতত সেই তরজা ইতি হল বলে মনে করা হচ্ছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

No proposal regarding changing the name of bardhaman railway station stated indian railway

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং