scorecardresearch

বড় খবর

প্রাপ্তবয়স্ক ব্য়ক্তি নিজের পছন্দে বিয়ে ও স্বেচ্ছায় ধর্ম বদলালে হস্তক্ষেপ নয়: কলকাতা হাইকোর্ট

নিজের পছন্দে ভিনধর্মের এক ব্য়ক্তিকে বিয়ে করেছেন ১৯ বছরের এক তরুণী। এ নিয়ে হাইকোর্টে পিটিশন দায়ের করেন মেয়েটির বাবা।

প্রাপ্তবয়স্ক ব্য়ক্তি নিজের পছন্দে বিয়ে ও স্বেচ্ছায় ধর্ম বদলালে হস্তক্ষেপ নয়: কলকাতা হাইকোর্ট
প্রতীকী ছবি।

কোনও প্রাপ্তবয়স্ক ব্য়ক্তি নিজের পছন্দে বিয়ে করতে পারবেন এবং স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করতে পারবেন। এ ব্য়াপারে কেউ হস্তক্ষেপ করতে পারেন না। একটি মামলার প্রেক্ষিতে এমনটাই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের। তাঁর মেয়েকে প্রভাবিত করে ভিনধর্মের এক ব্য়ক্তি বিয়ে করেছেন, এ অভিযোগ জানিয়ে আদালতে পিটিশন দায়ের করেন বাবা। সেই মামলার প্রেক্ষিতে এমনই মন্তব্য় করেছে হাইকোর্ট।

নিজের পছন্দে ভিনধর্মের এক ব্য়ক্তিকে বিয়ে করেছেন ১৯ বছরের এক তরুণী। এ নিয়ে হাইকোর্টে পিটিশন দায়ের করেন মেয়েটির বাবা। বাবার এফআইআর দায়েরের ভিত্তিতে তরুণীকে জুডিশিয়াল ম্য়াজিস্ট্রেটের কাছে পেশ করে পুলিশ। জুডিশিয়াল ম্য়াজিস্ট্রেটের কাছে জবানবন্দিতে তরুণী জানান, তিনি নিজের ইচ্ছেয় বিয়ে করেছেন।

আরও পড়ুন: ভোটের মুখে খড়গপুরবাসীদের উপহার, রাজ্যে সরকারি ভাষার স্বীকৃতি পেল তেলুগু

এ মামলায় বিচারপতি সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্য়োপাধ্য়ায়ের ডিভিশন বেঞ্চ জানায়, ‘‘যদি কোনও প্রাপ্তবয়ষ্ক নিজের পছন্দে বিয়ে করেন ও স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করেন এবং বাপের বাড়িতে না ফেরেন, সেক্ষেত্রে কেউ হস্তক্ষেপ করতে পারেন না’’।

বেঞ্চ নির্দেশ দিয়েছে, বাবার সন্দেহের ভিত্তিতে আগামী ২৩ ডিসেম্বর অতিরিক্ত সরকারি আইনজীবী শৈবাল বাপুলির সঙ্গে তাঁর চেম্বারে দেখা করবেন তরুণী। এও বলা হয়েছে যে, আইনজীবীর সঙ্গে তরুণীর সাক্ষাতের সময় অন্য় কেউ সেখানে থাকবেন না। এমনকি, তাঁর স্বামীও নন।
বাপুলিকে সংক্ষিপ্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ মামলার পরবর্তী শুনানি আগামী ২৪ ডিসেম্বর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: None can interfere if an adult marries as per her choice convert calcutta hc