বড় খবর

বেলাগাম সংক্রমণ দেশজুড়ে, এই আবহেই আজ শুরু করোনা টিকার বুস্টার ডোজের প্রয়োগ

চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশ-সহ সব ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেওয়া হবে করোনা টিকার বুস্টার ডোজ।

As India completes year of vaccination, govt tells SC, No forced jabs, vaccine certificate not a must
ইচ্ছের বিরুদ্ধে গিয়ে কাউকেই করোনার টিকা দেওয়া হচ্ছে না, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র।

করোনার তৃতীয় ঢেউয়ে তোলপাড় দেশ। রাজ্যে-রাজ্যে মাত্রাছাড়া সংক্রমণ। এই আবহেই আজ থেকে শুরু করোনা টিকার বুস্টার ডোজের প্রয়োগ। তবে প্রত্যেকেই এই ডোজ পাবেন না। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশ-সহ সব ফ্রন্টলাইন ওয়ার্কারদের দেওয়া হবে করোনা টিকার বুস্টার ডোজ। সতর্কতামূলক এই ডোজ পাবেন ষাটোর্ধ্ব কোমর্বিডিটি থাকা প্রবীণরাও।

করোনা কাঁপুনি ধরিয়েছে গোটা দেশে। গতকালই দৈনিক সংক্রমণ প্রায় ১ লক্ষ ৬০ হাজারের কাছে পৌঁছেছিল। আজ তা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। রাজ্যে-রাজ্যে প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। ঘুম কাড়ছে ওমিক্রনও। করোনার অত্যন্ত সংক্রামক এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে দেশজুড়ে। এই আবহে আজ থেকে দেশের সর্বত্র চালু হচ্ছে করোনা টিকার বুস্টার ডোজের প্রয়োগ।

আরও পড়ুন- রাজ্যের দৈনিক সংক্রমণ ২৪ হাজার পার! ৫ জনের মৃত্যু-সহ শীর্ষে কলকাতা

৯ মাস আগে যাঁরা করোনা টিকার দ্বিতীয় ডোজটি পেয়েছেন তাঁদেরই এই বুস্টার ডোজ দেওয়া হবে। ৯ মাসের মাথায় এই বুস্টার ডোজের মানে হল এই যে গত বছরের ১০ এপ্রিলের মধ্যে যাঁরা প্রাথমিক টিকাদানের সময়সূচীতে দ্বিতীয় ডোজটি পেয়েছিলেন তাঁরাই সতর্কতামূলক ভ্যাকসিনের প্রাথমিক ডোজগুলি গ্রহণ করবেন।

আরও পড়ুন- West Bengal Covid-19 Omicron Updates: বাংলায় ঊর্ধ্বমুখী করোনা-গ্রাফ, সংক্রমণের হার ৩৪ শতাংশ ছুঁইছুঁই

অর্থাৎ, প্রধানত স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীরাই প্রথম এই বুস্টার ডোজ পাবেন। সর্বপ্রথমে এঁদেরই টিকা দেওয়া শুরু হয়েছিল গত বছরের ১৬ জানুয়ারি থেকে।

যাঁরা এই বুস্টার ডোজের যোগ্য আগে থেকে তাঁদের মোবাইলে মেসেজ পাঠিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রথম ও দ্বিতীয়বার যাঁরা যে সংস্থার টিকা নিয়েছিলেন, সেটিই তাঁদের এই তৃতীয় ডোজে দেওয়া হবে। অর্থাৎ কোনও ব্যক্তি যদি প্রথম ও দ্বিতীয়বার কোভিশিল্ড টিকা নিয়ে থাকেন, তবে তিনি এই তৃতীয় ডোজেও কোভিশিল্ড টিকার ডোজই পাবেন।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Omicron covid 19 precaution dose will given frontline workers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com