scorecardresearch

বড় খবর

পার্থ চট্টোপাধ্যায়ের অনুমতিতে তৈরি কমিটি ‘বেআইনি’, কোর্টে জমা রিপোর্ট

শিক্ষামন্ত্রী থাকাকালীন পার্থ চট্টোপাধ্যায়ের অনুমতি সাপেক্ষে তৈরি ওই কমিটিকে বেআইনি বলে উল্লেখ অনুসন্ধান কমিটির।

wb government acknowledged the negligence of the police in the death of Anis Khan
কলকাতা হাইকোর্ট।

‘বেআইনিভাবে তৈরি হয়েছিল স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটি’, শিক্ষামন্ত্রী থাকাকালীন পার্থ চট্টোপাধ্যায়ের অনুমতি সাপেক্ষে তৈরি ওই কমিটিকে বেআইনি বলে উল্লেখ অনুসন্ধান কমিটির। SSC-র গ্রুপ-ডি নিয়োগে দুর্নীতি হয়েছে বলে জানিয়েছে রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তৈরি বিশেষ অনুসন্ধান কমিটি। এদিন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে রিপোর্টে নাম ধরে ধরে বেশ কয়েকজনের নামে চাঞ্চল্যকর অভিযোগ এনেছে ওই কমিটি।

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি পদে নিয়োগ নিয়ে চূড়ান্ত দুর্নীতির অভিযোগ ওঠে। কলকাতা হাইকোর্ট বিষয়টি খতিয়ে দেখতে একটি অনুসন্ধান কমিটি তৈরি করে দিয়েছিল। রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তৈরি বিশেষ অনুসন্ধান কমিটি অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য খোঁজ-খবর নেওয়া শুরু করে। এদিন কলকাতা হাইকোর্টে ওই কমিটির জমা দেওয়া রিপোর্ট চাঞ্চল্য ফেলে দিয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সেই সময়ে ভুয়ো সুপারিশপত্র তৈরি করা হয়েছিল।

আরও পড়ুন- সিবিআই তদন্তের মাঝেই ঝালদার পুরনো থানায় অগ্নিকাণ্ড! সংরক্ষিত ছিল শহরের সিসিটিভির ফুটেজ

এব্যাপারে স্কুল সার্ভিস কমিশনের তৎকালীন উপদেষ্টা কমিটির প্রধান শান্তিপ্রসাদ সিনহার যোগ ছিল। এক্ষেত্রে এসএসসি-র তৎকালীন প্রোগ্রাম অফিসার সমরজিৎ আচার্যেরও বড় ভূমিকা ছিল বলে জানিয়েছে অনুসন্ধান কমিটি। এসএসসির এই দুই প্রাক্তন কর্তার বিরুদ্ধেও আইন অনুযায়ী পদক্ষেপ করা উচিত বলে সুপারিশ করেছেন হাইকোর্ট নিযুক্ত কমিটির সদস্যরা।

তবে নাম ধরে ধরে এদিন দুর্নীতিতে বেশ কয়েকজনের যুক্ত থাকার কথা জানালেও স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি নিয়োগ-দুর্নীতিতে রাজ্য সরকার কোনওভাবেই যুক্ত ছিল না বলে রিপোর্টে উল্লেখ অনুসন্ধান কমিটির সদস্যদের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Partha chatterjees formed ssc committee is illegeal fact finding committee told high court