scorecardresearch

সাগরদিঘি উপনির্বাচন: দিনভর টানটান উত্তেজনা, তবুও কংগ্রেস কেন প্রাসঙ্গিক?

প্রচারে যেমন তারা দাগ কেটেছে পাশাপাশি নির্বাচনের দিনও তৃণমূলের আক্রমণের লক্ষ্য় ছিল হাতশিবির।

congress celebrtes their wininig chances in sagardighi by-election

রাজ্যে গ্রামপঞ্চায়েত ভোটর আগে মুর্শিদাবাদের সাগরদিঘি উপনির্বাচনে তৃণমূলের ভূমিকা কংগ্রেসকে প্রাসঙ্গিক করে তুলল। দিনভর কংগ্রেসের বিরুদ্ধে নিশানা করে একগুচ্ছ অভিযোগ তুলেছে তৃণমূল। যদিও কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে বুথে ঢোকা নিয়ে বিজেপি প্রার্থী দিলীপ সাহার বিরুদ্ধে অভিযোগ করেছে তৃণমূল।
সাগরদিঘি উপনির্বাচনের ফল প্রকাশ ২ মার্চ। এই নির্বাচনে কংগ্রেসের ফল যাই হোক না কেন উপনির্বাচনে প্রচারে যেমন তারা দাগ কেটেছে পাশাপাশি নির্বাচনের দিনও তৃণমূলের আক্রমণের লক্ষ্য় ছিল হাতশিবির। ২০২১ বিধানসভা নির্বাচনে সংখ্যালঘু ভোটারদের সম্পূর্ণ সমর্থন পেয়েছিল তৃণমূল কংগ্রেস। সাগরদিঘি কেন্দ্রের সংখ্যালঘু ভোটাররা এই উপনির্বাচনে বড় ফ্যাক্টর। তাঁদের একটা বড় অংশ এখানে কংগ্রেসকে সমর্থন করছে বলে তাঁরা দাবি করছে।

আরও পড়ুন- Exit Polls 2023: ত্রিপুরা-নাগাল্যান্ডে ফের ফুটবে পদ্ম, হাড্ডাহাড্ডি লড়াই মেঘালয়ে

২০১১ সালে তৃণমূল প্রার্থী সুব্রত সাহা ৩৮.০০% শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। পরের বছর ২০১৬-তে সুব্রত সাহা ২৬.০০ শতাংশ ভোট পেয়ে কোনওরকমে জয় পান। ওই বছর কংগ্রেস ও সিপিএম প্রার্থীরা পৃথকভাবে ২৩ শতাংশ করে ভোট পয়েছিল। নির্দল প্রার্থী পেয়েছিলেন ১৯ শতাংশ ভোট। বিজেপির ভাড়ারে জুটেছিল মাত্র ৪ শতাংশ। গত ২০২১ নির্বাচনে সুব্রত সাহা ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। কিন্তু বিজেপি প্রার্থী ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে উঠে আসে। কংগ্রেস প্রার্থী ভোট পান ১৯ শতাংশ ভোট। চলতি উপনির্বাচনে বামেদের সমর্থনে কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাসের ভোট শতাংশ বাড়বে বলে মনে করছে রাজনৈতিক মহল।

সাগরদিঘি উপ-নির্বাচনে কংগ্রেস প্রার্থীকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। অভিযোগ করে খোদ স্থানীয় তৃণমূল কর্মীদের। এই নিয়ে ৫৪ নং বুথে উত্তেজনা ছড়ায়। এমনকী সাতসকালে সাগরদিঘির ২১০ এবং ২১১ নম্বর বুথে কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাসের ঢোকাকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনা ছড়ায়। মোদ্দা কথা দিনভর কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ করতে থাকে তৃণমূল কংগ্রেস। রাজনৈতিক মহলের প্রশ্ন, তাহলে কি এই উপনির্বাচনে তৃণমূলের মূল প্রতিপক্ষ কংগ্রেস? সংখ্যালঘু ভোট কোন দিকে স্য়ুইং করেছে তা নিয়ে দ্বিধায় রয়েছে পর্যবেক্ষক মহল। বিধানসভায় কংগ্রেস-বামেরা কী সাগরদিঘি নিয়ে খাতা খোলার স্বপ্ন দেখছে? বিজেপি সনাতনী ভোটের একাংশ নিয়ে কতটা লড়াই করবে তা-ও ২ মার্চ প্রকাশ হবে। তবে তৃণমূল কংগ্রেস এই উপনির্বাচনে ব্যাপক ব্য়বধানে জয়লাভ করবে বলে দাবি করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Sagardighi bypoll 2023 why is congress relevant