scorecardresearch

বড় খবর

SBSTC-র অস্থায়ী কর্মীদের টানা কর্মবিরতির জের, পাশে দাঁড়িয়ে বিরাট আশ্বাস পরিবহণ মন্ত্রীর

সমকাজে সমবেতন, স্থায়ীকরণ-সহ নানা দাবিতে লাগাতার আন্দোলনে SBSTC-র অস্থায়ী কর্মীরা।

SBSTC-র অস্থায়ী কর্মীদের টানা কর্মবিরতির জের, পাশে দাঁড়িয়ে বিরাট আশ্বাস পরিবহণ মন্ত্রীর
পুজোর মুখে অনির্দিষ্টকালীন আন্দোলনে SBSTC-র অস্থায়ী কর্মীরা।

পুজোর মুখে চরমে উঠেছে পরিবহণ সংকট। এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীদের লাগাতার কর্মবিরতির জেরে শিকেয় বাস পরিষেবা। শহর থেকে জেলা, যাত্রী হয়রানির ছবিটা একই। কবে কাটবে অচলাবস্থা? এখনও পর্যন্ত স্পষ্ট উত্তর অধরা। এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীরা মাসে ২৬ দিন কাজের দাবি তুলেছেন, তাঁদের সেই দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন খোদ পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তবে দ্রুত আন্দোলন তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

পরিবহণ দফতরের আওতাধীন একাধিক বিভাগের পাশাপাশি এসবিএসটিসি-তেও স্থায়ী কর্মীদের পাশাপাশি অস্থায়ী ভিত্তিতে কাজ করেন বহু কর্মী। স্থায়ী কর্মীদের মতোই হাড়ভাঙা পরিশ্রম করতে হয় তাঁদেরও। কিন্তু সমকাজে নেই সমবেতন। এছাড়াও চাকরি ক্ষেত্রের অন্যান্য সুযোগ সুবিধাও নেই অস্থায়ী কর্মীদের। এরই প্রতিবাদে লাগাতার বিক্ষোভের পথে অস্থায়ী কর্মীরা। এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীদের এই বিক্ষোভ প্রায় এক সপ্তাহ ধরে চলছে।

লাগাতার এই বিক্ষোভের জেরে এসবিএসটিসি-র প্রায় সব ডিপোতেই শিকেয় উঠেছে যাত্রী পরিষেবা। প্রতিটি ডিপো থেকেই হাতে গোনা কয়েকটি বাস চলছে। বেসরকারি বাসগুলিতে এখন বাদুরঝোলা ভিড়। শহর থেকে জেলা, যাত্রী হয়রানি চরমে উঠেছে। এসবিএসটিসি-র অল্প সংখ্যক বাস পথে নামায় দিন যত এগোচ্ছে যাত্রীদের ভোগান্তি ততই বাড়ছে। এসবিএসটিসির অস্থায়ী কর্মীদের অভিযোগ, স্থায়ী কর্মীজের মতো তাঁদেরও একই পরিশ্রম করতে হয়। তবে পরিশ্রম করলেও ন্যায্য পারিশ্রমিক তাঁরা পান না বলেই দাবি তাঁদের।

আরও পড়ুন- তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে চলল গুলি, চূড়ান্ত উত্তেজনা কামারহাটিতে

এবার তাই সমকাজে সমবেতন, মাসে ২৬ দিন কাজ, চাকরিতে স্থায়ীকরণ-সহ অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে লাগাতার বিক্ষোভের পথ ধরেছেন এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীরা। ইতিমধ্যেই পরিবহণ মন্ত্রীকে দাবি দাওয়ার ব্যাপারে লিখিতভাবে জানিয়েছেন তাঁরা। যদিও এখনও জট কাটার ইঙ্গিত মেলেনি। কলকাতা, হাওড়া, হলদিয়া, দিঘা, রামপুরহাট, পুরুলিয়া-সহ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই এসবিএসসটিসি-র সব ডিপোয় চলছে বিক্ষোভ-আন্দোলন। দাবি পূরণ না হলে অনির্দিষ্টকালের জন্য বিক্ষোভ-আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীরা।

পুজোর মুখে এসবিএসটিসি-র বাস কমে যাওয়ায় চূড়ান্ত সমস্যায় পড়েছেন যাত্রীরা। একইভাবে সমস্যায় পড়তে হচ্ছে পর্যটকদেরও। রাজ্যের নানা প্রান্তের পর্যটন কেন্দ্রগুলিতে এসবিএসসিটিসি-র বাস পরিষেবা মেলে। বহু পর্যটকই বেড়াতে যাওয়ার ব্যাপারে এসবিএসটিসি-র বাস পরিষেবায় ভরসা রাখেন। আর তাই উৎসবের মরশুমে এই বাস বন্ধের জেরে ব্যাপক অসুবিধায় পড়তে হচ্ছে তাঁদের।

এদিকে, আন্দোলনরত এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীদের একটি দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। মাসে ২৬ দিন কাজের যে দাবি অস্থায়ী কর্মীরা তুলেছেন, তা বিবেচনা করে দেখা হবে বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। তবে যাত্রী স্বার্থে দ্রুত আন্দোলন তুলে নেওয়ার আবেদন জানিয়েছিন তিনি। পরিবহণ মন্ত্রী বলেন, ”সামনেই পুজো। যাত্রীরা ভীষণ সমস্যায় পড়ছেন। অস্থায়ী কর্মীরা কিছু দাবি নিয়ে আন্দোলন করছেন। ওদের ২৬ দিন কাজের একটি দাবি রয়েছে। ২৬ দিনের কাজই ওদের দেওয়া হবে। আমি নিজে এটা দায়িত্ব নিয়ে দেখব। পুজোর পর ওদের ছুটি সংক্রান্ত দাবি নিয়ে আলোচনায় বসব।”

আরও পড়ুন- পুজোর মুখে নতুন করে বৃষ্টির সম্ভাবনা? বিরাট আপডেট দিল হাওয়া অফিস

তবে উৎসবের মরশুমে এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীদের এই বিক্ষোভের জেরে ব্যাপক সমস্যায় পড়েছেন পর্যটকরা। ‘কলকাতা বাসোপিডিয়া’র জেনারেল সেক্রেটারি অনিকেত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এসবিএসটিসি-র অস্থায়ী কর্মীদের এই বিক্ষোভ হলদিয়া, দিঘা, রামপুরহাট, বাঁকুড়া, বহরমপুর, হাওড়া-সহ বেশ কয়েকটি ডিপোয় চলছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Sbstc contractual staffs protest updates