বড় খবর

ভোটে বাংলায় হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সম্ভাবনা!

বজ্র আঁটুনি ফস্কা গেরোর আশঙ্কা বাম-বিজেপির।

আগামী বিধানসভা নির্বাচনে হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হতে পারে রাজ্যে। নির্বাচন কমিশনের পর্যালোচনা বৈঠকে প্রাথমিক এই সিদ্ধান্ত হয়েছে। সংখ্যার বিচারে প্রায় লাখ ছাড়াবে বাহিনীর সংখ্যা। এমনটাই কমিশন সূত্রে খবর। গত লোকসভা নির্বাচনে প্রায় ৭৫০ কোম্পানি বাহিনী মোতায়েন হয়েছিল রাজ্যে। যে ভাবে ভোট এগিয়েছে ধাপে ধাপে বাহিনী মোতায়েন করেছিল কমিশন। এবার সেই পথে হাঁটবে, না প্রথম থেকেই বজ্র আঁটুনির দিকে যাবে কমিশন? সেই প্রশ্নের জবাব মেলেনি। তবে গত বিধানসভা ভোটের চেয়ে আগামি বিধানসভা নির্বাচনে প্রায় ৩০০ কোম্পানি বাড়তে পারে বাহিনী। এমনটাই সূত্রের খবর।

এদিকে, এই বাহিনী মোতায়েন প্রসঙ্গে বাম নেতা তথা সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তীর প্রশ্ন, ‘বজ্র আঁটুনির ফস্কা গেরো হবে না তো?’ একদিকে কেন্দ্রীয় বাহিনী বিজেপি নেতাদের নিরাপত্তা দিচ্ছে, অন্যদিকে ভোট করাচ্ছে! আবার রাজ্য পুলিশ তৃণমূল নেতাদের নিরাপত্তা দিচ্ছে, সঙ্গে ভোট করাবে। এভাবেও সরব হয়েছেন তিনি। যদিও, বিজেপির শমীক ভট্টাচার্যের মত, “নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট করাতে বাহিনী প্রয়োজন। মানুষ আর চায় না জলের লাইন কেটে দেওয়া, জমি নষ্ট করে দেওয়া।’

আরও পড়ুন একুশের ভোটে বাংলায় বাইক ব়্যালিতে নিষেধাজ্ঞা কমিশনের

সাম্প্রতিক বঙ্গ সফরে এসে আইনশৃঙ্খলা নিয়ে মোটেও সন্তোষ প্রকাশ করেনি কমিশনের ফুল বেঞ্চ। কলকাতার সিপিকে সরাসরি প্রশ্ন করা হয়েছিল, ‘কলকাতায় এত অশান্তি কেন?’ পাশাপাশি এডিজি (আইনশৃঙ্খলা) জ্ঞানবন্ত সিংয়ের সঙ্গে বৈঠকেও উস্মাপ্রকাশ করেছিল তারা। সেই অসন্তোষ ও উস্মা থেকেই বজ্র আঁটুনির গড়ে ভোটে যাবে কমিশন? এই প্রশ্ন উঠছেই।

Web Title: Thousand company central forces may be deployed in bengal poll state

Next Story
জমজমাটি শীতের রবিবার, কিন্তু সপ্তাহের শুরুতেই উষ্ণতা বৃদ্ধির পূর্বাভাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com