scorecardresearch

বঙ্গের মানচিত্রে জুড়ল আরও ৭ জেলা, নাম ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যে আরও ৭টি নতুন জেলার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

seven new district formed in west bengal, annunces cm mamata banerjee
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যে আরও ৭টি নতুন জেলার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এছাড়াও আগামী বুধবার রাজ্য মন্ত্রিসভায় রদবদল করা হবে বলেও এদিন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্য পাচ্ছে আরও ৭ জেলা। দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ ও বাঁকুড়া ভেঙে তৈরি হচ্ছে নতুন ৭টি জেলা। সোমবার সুন্দরবন, বসিরহাট, ইছামতী, নদিয়া, বিষ্ণুপুর, বহরমপুর ও কান্দি নামে নতুন ৭টি জেলার নাম ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তৈরি হচ্ছে সুন্দরবন জেলা।

উত্তর ২৪ পরগনা ভেঙে আরও দু’টি জেলা তৈরি হচ্ছে। উত্তর ২৪ পরগনা ভেঙে নতুন ২টি জেলা হচ্ছে বসিরহাট এবং ইছামতী। উল্টোদিকে, নদিয়া ভেঙে তৈরি হচ্ছে রানাঘাট জেলা। একইভাবে বাঁকুড়া ভেঙে বিষ্ণপুর জেলার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে, মুর্শিদাবাদ ভেঙেও বহরমপুর এবং কান্দি জেলা তৈরির ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

আরও পড়ুন- ‘কুবেরের খাজানার উৎস কী?’ ED-র ঝাঁঝালো জেরায় হাড় মাস কালি পার্থ-অর্পিতার

এর আগেও বড় জেলাগুলিকে ভেঙে নতুন জেলা তৈরি করেছে রাজ্য। পশ্চিম মেদিনীপুর ভেঙে আলাদা ঝাড়গ্রাম জেলা তৈরি হয়েছে। একইভাবে জলপাইগুড়ি ভেঙে হয়েছে আলিপুরদুয়র জেলা, বর্ধমানকেও পূর্বে-পশ্চিমে ভাগ করেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

আরও পড়ুন- মমতা মন্ত্রিসভায় ৫-৬ জন নতুন মুখ, বুধবার রদবদল

প্রশাসনিক কর্তাদের মতে, মূলত আইনশৃঙ্খার পরিস্থিতির নিয়ন্ত্রণ ও সরকারি নানা কাজের সুবিধার্থেই এই জেলা ভাগ হয়ে থাকে। এক্ষেত্রেও মুখ্যমন্ত্রীর নজর ছিল সেদিকেই। রাজ্যের মানচিত্রে নতুন ৭টি নতুন জেলা জুড়ে যাওয়ায় এবার সরকারের নানা কাজ আরও গতি পাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Seven new district formed in west bengal annunces cm mamata banerjee476488