scorecardresearch

‘কুবেরের খাজানার উৎস কী?’ ED-র ঝাঁঝালো জেরায় হাড় মাস কালি পার্থ-অর্পিতার

তদন্তে এখনও পর্যন্ত মেলা একের পর বিস্ফোরক তথ্য নিয়েই জেরা দু’জনকে।

wb ssc scam ed interogates partha chatterjee and arpita mukherjee
সকাল থেকেই দফায়-দফায় জেরা পার্থ-অর্পিতাকে।

আগামিকাল ফের এক দফায় স্বাস্থ্য পরীক্ষা করানোর পর পরশু কোর্টে পেশ। তার আগে আজ দিনভর ঝাঁঝালো জেরায় নাস্তানাবুদ হওয়ার পালা পার্থ-অর্পিতার। ইডি সূত্রে জানা গিয়েছে, তদন্তে এখনও পর্যন্ত মেলা একের পর বিস্ফোরক তথ্য নিয়েই জেরা দু’জনকে। কখনও আলাদা কখনও আবার মুখোমুখি বসিয়েই জেরা রাজ্যের সদ্য প্রাক্তন দাপুটে মন্ত্রী ও তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ অর্পিতাকে। ইডির জিম্মায় থাকাকালীন দিনভর নজরবন্দিই থাকছেন দু’জনে। তাঁদের সব গতি-বিধির উপর নজর রাখছে সিসি ক্যামেরা। এক কথায় সোমবার ইডির চাঁচাছোলা জেরায় হাড় মাস কালি হওয়ার জোগাড় এসএসসি দুর্নীতিতে গ্রেফতার হওয়া পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের।

এসএসসি দুর্নীতি সত্যিই যেন পেঁয়াজের খোসা। তদন্ত যত এগোচ্ছে ততই কুবেরের আরও ধনের খোঁজ মিলছে। সব মিলিয়ে চাকরি দুর্নীতির শিকড় যে কত গভীরে তা এখনও পর্যন্ত বুঝে উঠতেই হিমশিম দশা হচ্ছে ইডির আধিকারিকদের। প্রতিনিয়ত তাঁরা যোগাযোগ রাখছেন সংস্থার দিল্লির সদর কার্যালয়ের শীর্ষকর্তাদের সঙ্গে। সেখান থেকেই আসছে নির্দেশ, সেটাই অক্ষরে-অক্ষরে মেনে এগোচ্ছে তদন্তের কাজ।

ইডির হেফাজতে থাকাকালীন প্রতি ৪৮ ঘণ্টা অন্তর পার্থ-অর্পিতার স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে আদালত। সেই মতো গতকালের পর মঙ্গলবার ফের এক দফায় স্বাস্থ্য পরীক্ষা করানো হবে চাকরি দুর্নীতিতে গ্রেফতার হওয়া পার্থ-অর্পিতার। তারপর বুধবার তাঁদের ফের কোর্টে পেশ। তার আগে দিনভর জেরার আজই শেষ সুযোগ।

আরও পড়ুন- বর্ধমান বিশ্ববিদ্যালয়েও ঘুঘুর বাসা? ছবি-সহ অ্যাডমিট ছাড়াই পরীক্ষা, ED-কে নালিশ

ইডি সূত্রে জানা গিয়েছে, আজ খুব সকাল থেকেই পার্থ-অর্পিতাকে জেরায়-জেরায় নাস্তানাবুদ করা শুরু হয়েছে। উদ্দেশ্য একটাই, যাতে সব কথা সত্যি বলেন দু’জনে। অর্পিতার ফ্ল্যাট থেকে ৫০ কোটি টাকা মেলার পরেও আরও ৮ কোটি টাকার খোঁজ পেয়েছে ইডি। সেই টাকার খোঁজ মিলেছে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্রিজড করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে।

কোথা থেকে পেয়েছেন বিপুল পরিমাণ এই টাকা? তাল-তাল সোনা, মুঠো-মুঠো রুপো, হীরের গয়নার উৎসই বা কী? পার্থ-অর্পিতাকে জেরায় সেটাই বুঝে নিতে চাইছেন তদন্তকারীরা। গতকাল পার্থ বলেছেন, উদ্ধার হওয়া টাকা তাঁর নয়। তা যদি সত্যি হয় তবে সেই টাকা কার? পার্থকে জেরায় তা জানার চেষ্টা ইডির। এসএসসি দুর্নীতিতে আর কার কার যোগ রয়েছে, দু’জনকে জেরায় আবারও তা জানার চেষ্টায় ইডি আধিকারিকরা।

আরও পড়ুন- মর্মান্তিক! পিক আপ ভ্যানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ১০ পুন্যার্থীর

অভিযোগ উঠেছে, হাওলার মাধ্যমে বিপুল পরিমাণ টাকা ইতিমধ্যেই বিদেশে পাচার করেছেন পার্থ-অর্পিতারা। এমনকী বাংলাদেশেও নাকি এরাজ্যের চাকরি ‘বিক্রি’র টাকা বিভিন্নভাবে খাটানো হয়েছে। সেই কাজে নাকি তাঁদের সাহায্য করেছেন উত্তর ২৪ পরগনার এক বস্ত্র ব্যবসায়ী। চক্রে আও বেশ কয়েকজন যুক্ত আছেন বলেও অভিযোগ উঠেছে। এই সব অভিযোগ নিয়েই পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে সকাল থেকে দফায়-দফায় জেরা শুরু ইডির। তাঁদের সব বয়ান রেকর্ড করা হচ্ছে বলে ইডি সূত্রে জানা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wb ssc scam ed interogates partha chatterjee and arpita mukherjee