scorecardresearch

বড় খবর

দিঘা যাচ্ছেন? মানতেই হবে এই নিয়মগুলি, অন্যথায় কপালে নাচছে ঘোর ‘বিপদ’

সরকারি নির্দেশিকা না মানলেই দিঘায় ভীষণ বিপদে পড়তে পারেন।

দিঘা যাচ্ছেন? মানতেই হবে এই নিয়মগুলি, অন্যথায় কপালে নাচছে ঘোর ‘বিপদ’
দিঘার মেরিন ড্রাইভ।

দিন কয়েক ছুটি কাটানো বা পিকনিক, সমুদ্রনগরী দিঘা বরাবরই বাঙালির বেস্ট-চয়েস। তবে এবার দিঘা বেড়াতে গেলে আপনাকে আরও বেশি সতর্ক থাকতে হবে। দিঘার সমুদ্র পাড়ের ঝাউবনের ধারে পিকনিক করতে গেলেও চোখ-কান খোলা রাখুন। একগুচ্ছ নিয়মাবলী ঠিক করেছে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। সেই নিয়ম না মানলে আপনাকে মোটা টাকা জরিমানার মুখে পড়তে হতে পারে।

ডিসেম্বর মানেই বেড়াতে যাওয়া বা পিকনিকের সেরা সময়। ঝটিকা সফরে বনভোজনের আনন্দে মেতে উঠতে অনেকেই ছুটে যান দিঘায়। ইতিমধ্যেই ডিসেম্বরের প্রথম রবিবারে পর্যটকদের ঢল নেমেছে দিঘায়। তবে এবছর থেকে দিঘায় গেলে মানতেই হবে বেশ কিছু নির্দেশিকা। অন্যথায় মোটা টাকা জরিমানা দিতে হতে পারে।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের কার্যনির্বাহী আধিকারিক মানসকুমার মণ্ডল জানিয়েছেন, দিঘাকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতেই একাধিক এই নির্দেশিকা তৈরি করা হয়েছে। এবার পিকনিক পার্টি থার্মোকলের পাতা-গ্লাস বা প্লাস্টিকের গ্লাস ব্যবহার করতে পারবেন না দিঘায়। যত্রতত্র নোংরা আবর্জনা ফেললেই জরিমানা করা হবে।

আরও পড়ুন- বেনিয়ম করে স্কুলে চাকরি, নাম সামনে আসতেই চূড়ান্ত অবসাদ, চরম সিদ্ধান্ত মহিলার

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ পিকনিক স্পটগুলিতে আলাদা করে ডাস্টবিন রেখেছে। সব নোংরা-আবর্জনা সেখানেই ফেলতে হবে। পর্যটকদের সতর্ক করতে ইতিমধ্যেই দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ তাঁদের একগুচ্ছ নির্দেশিকা হোর্ডিং আকারে দিঘার বিভিন্ন জনবহুল এলাকায় লাগিয়েছে।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের কর্তা মানসকুমার মণ্ডল আরও বলেন, ”আমাদের আধিকারিকরা নজরদারি চালাচ্ছেন। কেউ নিয়ম ভাঙলেই জরিমানা করা হবে। পুলিশও এব্যাপারে নজরদারি চালাচ্ছে।” রাজ্যের পর্যটন মানচিত্রে উপরের দিকেই রয়েছে সমুদ্রনগরী দিঘা। সেই দিঘায় পর্যটকদের জন্য উপযুক্ত পরিবেশ দিতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে রাজ্য সরকারের তরফে।

আরও পড়ুন- অভিষেককে সঙ্গে নিয়েই আজ দিল্লিতে মমতা, আলাদা করে কথা হবে মোদীর সঙ্গে?

দিঘার রাস্তা ঘাট, বসার জায়গা, সমুদ্রপাড়ে বসে আড্ডার জায়গার সব স্থানই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে আরও বেশি জোর দেওয়া হচ্ছে। সামনেই বড়দিন ও ইংরেজি নতুন বছরের সূচনা। পর্যটকদের উপচে পড়া ভিড় হবে দিঘায়। তাই আগে থেকেই প্রশাসনও সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Several guidelines have been issued for tourists in digha