scorecardresearch

তড়তড়িয়ে এগোচ্ছে কাজ, রেলপথে বাংলা-সিকিমের জুড়ে যাওয়া সময়ের অপেক্ষা

বাংলা থেকে সিকিমগামী রাস্তায় নামা ধস নিয়ে উদ্বেগ প্রকাশ সিকিমের মুখ্যমন্ত্রীর।

Siliguri Sebak to Rangpo in Sikkim rail line work will be completed soon
জোরকদমে এগোচ্ছে কাজ। উত্তরবঙ্গের সঙ্গে জুড়বে সিকিম।

শিলিগুড়ির সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত রেল লাইনের কাজ ২০২৩ সালের মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশাবাদী সিকিমের মুখ্যমন্ত্রী। সিকিম সরকারের তরফে সমস্ত কাগজপত্র রেল দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। এরপরই রংপো থেকে গ্যাংটক পর্যন্ত রেল লাইন বসানোর কাজ শুরু হতে চলেছে বলে জানিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং গোলে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, ”রেল লাইন সংক্রান্ত সমীক্ষার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।” এরই পাশাপাশি পশ্চিমবঙ্গ থেকে সিকিমগামী বেহাল রাস্তা সারাইয়ের ব্যাপারেও বঙ্গ সরকারের নজর দেওয়া উচিত বলে মনে করেন সিকিমের মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে প্রেম সিং তামাং গোলে বলেন, ”সিকিম থেকে রংপো পর্যন্ত এবং মাল্লি থেকে জোরথাং, উত্তর সিকিমে একাধিক জায়গায় হাইওয়ে রয়েছে। সব রাস্তাই খুবই ভালো রয়েছে। এছাড়াও, কেন্দ্র সরকারে সিকিমের একাধিক জায়গায় প্রায় ৫ হাজার কোটি টাকার রাস্তা বরাদ্দ করেছে। সেই রাস্তার কাজ শেষ হয়ে গেলে পর্যটক থেকে শুরু করে সাধারণ মানুষ সবারই সুবিধা হবে।”

আরও পড়ুন- কিছুতেই যাচ্ছে না উদ্বেগ, বাংলায় একদিনে ফের করোনায় কাবু প্রায় ৩ হাজার

এরই পাশাপাশি বাংলা থেকে সিকিমগামী রাস্তায় ধস নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ”এই রাস্তায় ধস এবং রাস্তা খারাপ থাকায় দেশ এবং বিদেশের পর্যটকদের সমস্যায় পড়তে হচ্ছে। তাই সরকারকে বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে হবে।”

সাংবাদিকদের মুখোমুখি সিকিমের মুখ্যমন্ত্রী। ছবি: সন্দীপ সরকার

আরও পড়ুন- তিন বান্ধবীর দারুণ কীর্তি, ঘর বাঁধলেন মূক ও বধির কন্যে

অন্যদিকে, রেল লাইন প্রসঙ্গে প্রেম সিং তামাং গোলে বলেন, ”সিকিমের রংপো পর্যন্ত রেল লাইন বসানোর জন্য জমিদান-সহ রাজ্য সরকারের তরফে সমস্ত কাজ শেষ হয়ে গিয়েছে। ২০২৩ সালের মধ্যে রেল লাইন বসানোর কাজ শেষ হয়ে যাবে। এরপর রংপো থেকে গ্যাংটক পর্যন্ত রেল লাইন বসানোর জন্য সমীক্ষার কাজ শুরু করা হয়েছে। রংপো পর্যন্ত রেল লাইনের কাজ শেষ হলেই, নতুন রেল লাইন বসানোর কাজ শুরু করা হবে।” এরপর গ্যাংটক থেকে নাথুলা পর্যন্তও রেল লাইনের কাজ শুরু করা হবে বলে তিনি জানিয়েছেন।

অন্যদিকে, ফের সিকিমে করোনার সংক্রমণ বাড়ছে। তবে পর্যটকদের জন্য কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে সিকিমের মুখ্যমন্ত্রী জানান, সামান্য করোনার সংক্রমণ হয়েছে। তবে শুক্রবার থেকেই মাস্ক এবং সামাজিক দূরত্ব মানা আবশ্যক করা হয়েছে। অন্য বছর জুন-জুলাই মাসে পর্যটকদের আনাগোনা কম থাকলেও এবছর পর্যটকরা আসছেন। পর্যটকদের কথা মাথায় রেখে সব রকম আগাম সতর্কতা গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

আরও পড়ুন- বর্ধমানে ভাতের হোটেলে মদের রমরমা কারবার! উঠে আসছে নানা চাঞ্চল্যকর তথ্য

এদিন রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর সিকিমে আসার কথা ছিল। তবে, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সিনজো আবের মৃত্যু ঘটনায় সেই সূচি বদল করা হয়েছে। আগামী ১১ তারিখ দ্রৌপদী মুর্মু সিকিমে আসতে পারেন বলে সিকিমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

তিনি আরও বলেন, ”আমরা রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে ১০০ শতাংশ সমর্থন করছি।” অপরদিকে, অমরনাথে প্রাকৃতিক বিপর্যয়ে প্রচুর মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রেম সিং তামাং গোলে। মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Siliguri sebak to rangpo in sikkim rail line work will be completed soon