বড় খবর

যানজটে নিত্য নাকাল শিলিগুড়ি, সমাধানের আশায় দিল্লির দ্বারস্থ বিজেপি সাংসদ

যানজট সমস্যার সমাধানের জন্য এবার কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ির সঙ্গে আলোচনা করেন দার্জিলিং লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ রাজু বিস্ত।

Siliguri News, Siliguri Traffic Jam
শিলিগুড়ির যানজট সমস্যা নিয়ে নিতিন গড়কড়ির সঙ্গে কথোপকথন বিজেপি নেতা রাজু বিস্তের। ছবি- সন্দীপ সরকার

সমস্যা নিত্যদিনের। তবু রেহাই মিলছে না কোনওভাবেই। গাড়ির সংখ্যা বাড়লেও, বাড়েনি রাস্তাঘাট। ফলে দিনের বেশির ভাগ সময়েই যানজটে অবরুদ্ধ হয়ে থাকছে শিলিগুড়ি শহরের প্রবেশ পথ। বছরের পর বছর ধরে চলা এই যানজট সমস্যার সমাধানের জন্য এবার কেন্দ্রীয় সড়ক এবং পরিবহনমন্ত্রী নিতিন গড়কড়ির সঙ্গে আলোচনা করলেন দার্জিলিং লোকসভা কেন্দ্রের সদ্য বিজয়ী বিজেপি সাংসদ রাজু বিস্ত।

শিলিগুড়ি শহরের প্রবেশ পথ দার্জিলিং মোড়। এই পথ দিয়েই শিলিগুড়ি শহরে প্রবেশ করে হাজার হাজার গাড়ি। কিন্তু সেই রাস্তাতেই কার্যত নরক যন্ত্রনা পোহাতে হচ্ছে শহরবাসীকে। শিলিগুড়ির এই যানজটের কারণ হিসেবে টোটো গাড়ির সংখ্যা বৃদ্ধিকেই দায়ী করছে নাগরিকদের একাংশ।

siliguri traffic congestion photo
শিলিগুড়ির নিত্যদিনের যানজটের চিত্র। ছবি- সন্দীপ সরকার

উল্লেখ্য, এ রাজ্যের গাড়ির পাশাপাশি প্রতিদিনই নেপাল ভূটান থেকেও অসংখ্য গাড়ি আসে শিলিগুড়ি শহরে। এছাড়া রয়েছে প্রচুর স্কুল বাস ও টোটো অটোর দাপট। সব মিলিয়ে শিলিগুড়ির মূল রাস্তা তথা হিলকার্ট রোড, সেবক রোড ও বিধান রোডে যানজটের ফলে নাভিশ্বাস ওঠে নিত্যযাত্রীদের।

আরও পড়ুন- রাস্তার হাল ফেরানোয় ‘গড়িমসি’, পঞ্চায়েতে ক্ষোভ স্থানীয়দের

শিলিগুড়ি শহরে টোটো-অটোর সংখ্যাটা প্রায় ১০ হাজার। সম্প্রতি, শিলিগুড়ি ট্রাফিকের পক্ষ থেকে টোটো, অটো চলাচলের ওপর কিছুটা নিয়ন্ত্রণ আনা হলেও সামগ্রিকভাবে যানজট সমস্যা সেই তিমিরেই। পরিস্থিতি এমনই যে হিলকার্ট রোডের হাসমি চক থেকে দার্জিলিং মোড় পর্যন্ত প্রায় তিন কিলোমিটার পথ যেতে গাড়িতে সময় লাগছে ১ ঘন্টারও বেশি। প্রতিদিনই যানজটে আটকে পড়ছে অ্যাম্বুলেন্স, হয়রানির শিকার হচ্ছে স্কুল পড়ুয়ারা।

siliguri traffic jam express photo by sandeep sarker
শিলিগুড়ির যানজটের মূল কারণ হিসেবে টোটোকেই দায়ী করছেন স্থানীয়রা। ছবি- সন্দীপ সরকার

এই যানজট সমস্যা নিয়ে বছরের পর বছর ধরে চলমান রাজনীতির সাক্ষী থাকছে শিলিগুড়িবাসী। সাধারণ মানুষের অভিযোগ, শাসক পক্ষ বা বিরোধী, সকলেই একে অপরের ওপর দোষারোপ করে গেলেও সমস্যার সমাধান হয়নি কোনওভাবেই। তবে শহরের এই যানজট নিয়ে বিজেপি সাংসদ রাজু বিস্ত বলেন, “শিলিগুড়ি শহরের আন্তর্জাতিক গুরুত্ব ও বাণিজ্যিক স্বার্থেই ফোর লেন ও ফ্লাই ওভার নির্মান প্রয়োজন”। কেন্দ্রীয় সড়ক এবং পরিবহনমন্ত্রী নিতিন গড়কড়ির কাছে যানজট এড়াতে শিলিগুড়ি শহরের প্রবেশ পথে ফোর লেন ও ফ্লাই ওভার নির্মাণের দাবীও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- নদীর জলে ভেসে গেল অর্ধেক জাতীয় সড়ক

শিলিগুড়ি পুর নিগমের মেয়র অশোক ভট্টাচার্যের অবশ্য বক্তব্য, “যানজট সমস্যার সমধান ট্রাফিক পুলিশকেই করতে হবে। চাইলে প্রয়োজন মতো সহযোগিতা করবে শিলিগুড়ি পুর নিগম। তবে ফ্লাই ওভার বা বিকল্প রাস্তা তৈরি না হওয়া পর্যন্ত যানজট সমস্যার সমাধান সম্ভব নয়”। অপরদিকে, রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, “ফোর লেন নয়, রাজ্য সরকার ভাবছে সিক্স লেন করার। বিষয়টি মুখ্যমন্ত্রী জানেন, শিলিগুড়ির যানজট সমাধানে যথেষ্টই আন্তরিক রাজ্য সরকার। বিকল্প রাস্তা নির্মাণ করতে যথাস্থানে আলোচনা চলছে”।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Siliguri traffic congestion solution finding meeting with central minister

Next Story
রাস্তার হাল ফেরানোয় ‘গড়িমসি’, পঞ্চায়েতে ক্ষোভ স্থানীয়দেরdurgapur, দুর্গাপুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com