scorecardresearch

Special: সুন্দরবন ব্যাঘ্র সংরক্ষণে দক্ষিণরায়দের বিচরণ ক্ষেত্র বাড়ছে, ৩ নয়া রেঞ্জের সংযোজন

এবার সুন্দরবন টাইগার রিজার্ভের মধ্যে ঢুকতে চলেছে রামগঙ্গা, রায়দীঘি ও মাতলা। এইসব জায়গায় বাঘ ছিল, কিন্তু ব্যাঘ্রপ্রকল্পের মধ্যে ছিল না।

sunderban tiger reserve
সুন্দরবনজুড়ে বাড়ছে রয়্যালবেঙ্গলের সংখ্যা।

সুন্দরবনে রয়ালবেঙ্গল টাইগারের সংখ্যা বাড়ছে, নতুন নতুন জায়গায় দক্ষিণারায়ের উপস্থিতিও টের পাওয়া যাচ্ছে। রয়াল বেঙ্গলের যথোপযুক্ত ব্যবস্থাপানার জন্য এবার সুন্দরবন টাইগার রিজার্ভকে দুটি ডিভিশনে ভাঙার প্রস্তাব নেওয়া হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার তিনটি এলাকা নতুনভাবে সুন্দরবনের রেঞ্জ হিসাবে বিবেচিত হতে চলেছে। খাতায়কলমে বাঘের বিচরণ ক্ষেত্র বাড়তে চলেছে সুন্দরবনে।

রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ‘ব্যাঘ্রসুমারি চলছে। সুন্দরবনে বাঘের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। আগে রয়ালবেঙ্গল ছিল ৯৬। এখন আরও প্রায় ৩৫টা বেড়ে গিয়েছে। সব থেকে বড় কথা এখন আর সজনেখালি নয়। রামগঙ্গায় বাঘ ও তার ছানা মিলেছে। তিনটে নতুন রেঞ্জ সংযোজিত হবে সুন্দরবনের সঙ্গে।’ মন্ত্রী জানান, এখানকার সুন্দরবনে বাংলাদেশের বাঘ চলে আসছে। ওরা খাবারের জন্য আসছে। এখানে হরিন, শুয়োর, ছাগল পাচ্ছে।

আরও পড়ুন- আদালতে বিরাট ধাক্কা দালের মেহেন্দির, ২ বছরের জেল সাজা গায়কের

সুন্দরবন টাইগার রিজার্ভে এখন চারটি রেঞ্জ রয়েছে। বসিরহাট, সজনেখালি, ন্য়াশনাল পার্ক(ইস্ট) ও ন্যাশনাল পার্ক (ওয়েস্ট)। দক্ষিণ ২৪ পরগনার একটা বড় অংশ এর মধ্যে থাকলেও কোনও রেঞ্জ ছিল না। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, এবার সুন্দরবন টাইগার রিজার্ভের মধ্যে ঢুকতে চলেছে রামগঙ্গা, রায়দীঘি ও মাতলা। এইসব জায়গায় বাঘ ছিল, কিন্তু ব্যাঘ্রপ্রকল্পের মধ্যে ছিল না। তাই ব্যাবস্থাপনায় নানা সমস্যা ছিল। ফান্ডিং এর বিষয়ও আছে।

বনদফতর নয়া প্রস্তাবে সুন্দরবন টাইগার রিজার্ভকে দুটি ডিভিশনে ভাঙতে চলেছে। নয়া প্রস্তাবে রয়েছে সুন্দরবন টাইগার রিজার্ভ ইস্ট ও ওয়েস্ট। ওয়েস্ট ডিভিশনে ন্যাশনাল পার্ক(ইস্ট), রামগঙ্গা, রায়দীঘি ও মাতলা এই চারটি রেঞ্জ থাকার কথা বলা হয়েছে। বাকি পুরনো তিনটে রেঞ্জ নিয়ে গঠিত হবে সুন্দরবন টাইগার রিজার্ভ ইস্ট ডিভিশন। বনদফতরের আধিকারিকরা মনে করছেন, নতুন রেঞ্জ সংযোজিত হওয়ায় সুন্দরবনে রয়ালবেঙ্গলের সামগ্রিক ব্যবস্থাপনা সহজ হবে। মন্ত্রিসভায় পাশ হলেই নয়া ব্যবস্থা কার্যকরী হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Size of the sundarban tiger reserve area is increasing