scorecardresearch

বড় খবর

ইউক্রেন ফেরত বাঙালি পড়ুয়াদের বাংলায় অভ্যর্থনা স্মৃতি ইরানির, ভিডিও ভাইরাল

একই সঙ্গে তিনি গুজরাটি এবং মারাঠি ভাষাতেও পড়ুয়াদের দেশে ফেরার অভিনন্দন জানান।

ইউক্রেন ফেরত বাঙালি পড়ুয়াদের বাংলায় অভ্যর্থনা স্মৃতি ইরানির, ভিডিও ভাইরাল
ইউক্রেন থেকে আগত একদল পড়ুয়াদের স্বাগত জানাতে বিমানে এসে উপস্থিত হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

ইউক্রেন থেকে আগত একদল পড়ুয়াদের স্বাগত জানাতে বিমানে এসে উপস্থিত হয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। টুইটারে সেই ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি বাংলা, গুজরাট, মহারাষ্ট্র থেকে আগত সকল পড়ুয়াদের তাদের মাতৃভাষায় অভিবাদন জানান। পড়ুয়াদের তরফেও ঘরে ফেরার উচ্ছ্বাস চোখে মুখে ধরা পড়ে। নিরাপদে ঘরে ফিরে আসতে পেরে সকলেই খুশি। ভিডিওতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে বাংলা ভাষায় পড়ুয়াদের সঙ্গে কথা বলতে শোনা যায়, তিনি বলেন, ‘বাংলা থেকে কে কে আছেন, ঘরে ফেরার অনেক অনেক অভিনন্দন’।

শান্তি-আলোচনা ব্যর্থ হওয়ার পর থেকেই ইউক্রেনে হামলার তীব্রতা বাড়িয়ে চলেছে রাশিয়া (Russia)। এদিকে খারকিভে বোমাবর্ষষণে এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক (External Affairs Ministry)। এই পরিস্থিতিতে দ্রুত সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। আরও সাতটি বিশেষ বিমানে আটকে পড়া পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনা হবে আজই।

“অপারেশন গঙ্গা”-র আওতায় তাঁদের আনা হচ্ছে। সংবাদ সংস্থা এএনআই-কে এমনই জানাচ্ছে সরকারি সূত্র। ভারত সরকার এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ইন্ডিগো ও স্পাইসজেটের ২০টি বিমান নামিয়েছে উদ্ধারকাজে। এগুলি ছাড়াও, বায়ুসেনাকেও বলা হয়েছে, ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে ভারতীয়দের উদ্ধার করতে।

বিদেশ মন্ত্রকের তথ্য অনুসারে কিয়েভে প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া ছিলেন। প্রথমবার কিয়েভ ছাড়ার নির্দেশের পর সেখান থেকে ১২ হাজার পড়ুয়া কিয়েভ ছেড়েছেন। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, যে বাকি ৪০ শতাংশের মধ্যে প্রায় অর্ধেক খারকিভ, সামি এবং বাকি অর্ধেক হয় ইউক্রেনের পশ্চিম সীমান্তে পৌঁছে গেছেন বা ইউক্রেনের পশ্চিম অংশের দিকে চলে গেছেন, যেটিকে নিরাপদ স্থান হিসাবে বিবেচনা করা হয়।

আরো পড়ুন: পরিবার আটকে রয়েছে, চাকরি ছেড়ে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পাড়ি দিলেন লন্ডনের শিক্ষক

সেই সঙ্গে তিনি বলেন, রাশিয়া এবং ইউক্রেনের রাষ্ট্রদূতের সঙ্গে ইতিমধ্যে ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে কথা হয়েছে, এবং রাশিয়ার আক্রমণের মুখে পড়ে খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির যে ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে তা নিয়েও গভীর শোক প্রকাশ করেন তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন আগামী তিনদিনের মধ্যে সকল ভারতীয় পড়ুয়াদের উদ্ধারের কাজে ২৬টি বিমানকে কাজে লাগানো হয়েছে। সেই সকল বিমান বুখারেস্ট এবং বুদাপেস্ট ছাড়াও পোল্যান্ড থেকে ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করে নিরাপদে দেশে ফিরবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Smriti irani greets in bengali to ukraine return students