বড় খবর

সাগর দত্ত হাসপাতালেও এবার রুশ টিকা Sputnik V-র ট্রায়াল

উত্তর ২৪ পরগনার সাগর দত্ত হাসপাতালে রুশ ভ্য়াকসিনের ট্রায়াল শুরু করা হবে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করা হবে ট্রায়াল।

coronavirus vaccine
প্রতীকী ছবি।

বাংলার আরও এক হাসপাতালে রুশ ভ্য়াকসিন স্পুটনিক ভি (Sputnik V) -এর ক্লিনিক্য়াল ট্রায়াল শুরু করা হচ্ছে। উত্তর ২৪ পরগনার সাগর দত্ত হাসপাতালে সম্ভবত রুশ ভ্য়াকসিনের ট্রায়াল শুরু করা হবে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করা হবে ট্রায়াল। এর আগে, কলকাতার পিয়ারলেস হাসপাতাল প্রথম রুশ ভ্য়াকসিনের ট্রায়াল শুরু করার ছাড়পত্র পায়।

সাগর দত্ত হাসপাতাল সূত্রে খবর, ভ্য়াকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য় ছাড়পত্র দিয়েছে টেকনিক্য়াল অ্য়াডভাইসরি কমিটি। এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক চিকিৎসক দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘‘এথিক্স কমিটির সবুজসংকেত মিললেই ট্রায়াল শুরু হবে। এথিক্স কমিটির পরবর্তী বৈঠক ৯ জানুয়ারি’’।

আরও পড়ুন: বাংলায় দাপট কমছে করোনার, কমছে দৈনিক সংক্রমণ, বাড়ছে সুস্থতা

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার সংশোধিত প্রোটোকল অনুযায়ী তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ১০০ জন স্বেচ্ছাসেবক অংশ নিতে পারবেন। তাঁদের মধ্য়ে ৭৫ জনকে ভ্য়াকসিন দেওয়া হবে। বাকি ২৫ জনকে প্লাসিবো দেওয়া হবে। সাগর দত্ত হাসপাতালে প্রায় ১২ জন স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশ নিতে পারেন।

অন্য়দিকে, ভ্য়াকসিনেশনের জন্য় ডাক্তার, গ্রুপ-ডি কর্মী-সহ ১০ হাজার কর্মীর নাম নথিভুক্ত করা হয়েছে এসএসকেএম হাসপাতালে। সূত্রের খবর, ইতিমধ্য়েই ৮ হাজার নাম স্বাস্থ্য় দফতরে পাঠানো হয়েছে। আরও ২ হাজার নাম ওই তালিকায় যোগ করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sputnik v phase 3 trial likely to begin at sagore dutta hospital mid jan

Next Story
রবীন্দ্রনাথ ঠাকুরের গুজরাত-যোগ নিয়ে এবার মুখ খুললেন মোদীmodi, মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com