scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কচুয়ার লোকনাথধাম মন্দিরে দুর্ঘটনা, পদপিষ্ট হয়ে মৃত্যু ৫ পুণ্যার্থীর

‘‘মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য, গুরুতর আহতদের ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ও সামান্য আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে’’।

কচুয়ার লোকনাথধাম মন্দিরে দুর্ঘটনা, পদপিষ্ট হয়ে মৃত্যু ৫ পুণ্যার্থীর
স্বজন হারিয়ে ভেঙে পড়েছেন তরুণী। ছবি: শশী ঘোষ।

মন্দিরে পুজো দিতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা উত্তর ২৪ পরগনায়। কচুয়ার লোকনাথধাম মন্দির যাওয়ার পথে পদপিষ্ট হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৫, আহত হয়েছেন আরও কয়েকজন পুণ্যার্থী। আহতদের মধ্যে কয়েকজন শিশু রয়েছে বলে জানা গিয়েছে।  শুক্রবার ভোররাতে একটি পাঁচিল ভেঙে পড়ে। এর জেরেই বিপত্তি ঘটে। অতিরিক্ত ভিড়ের চাপেই পদপিষ্টের ঘটনা ঘটে বলে মনে করা হচ্ছে। আহতদের বসিরহাট হাসপাতালে ভর্তি করা হয়েছে। কয়েকজনকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। শুক্রবার এই মর্মান্তিক দুর্ঘটনার খবর পাওয়ার পরই মৃত ও আহতদের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ প্রসঙ্গে ন্যাশনাল মেডিক্যালে মমতা বলেন, ‘‘মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য, গুরুতর আহতদের ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ও সামান্য আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে’’। এ ঘটনা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘খুবই দুর্ভাগ্যজনক ও দুঃখজনক ঘটনা। সকাল থেকে গোটা পরিস্থিতি নজর রাখছি। গতকাল ভোররাতে কচুয়ায় খুব বেশি ভিড় হয়েছিল। অন্যবারের তুলনায় বেশি দর্শনার্থী ছিলেন। প্রচুর বৃষ্টি হচ্ছিল। আশপাশে বাঁশ দিয়ে দোকান তৈরি করা ছিল। বৃষ্টির জন্য অনেকে তাঁর মধ্যে আশ্রয় নেন। পাশে পুকুরও ছিল। দু-একজন পুকুরে পড়ে যান। অস্থায়ী দোকানগুলো ভেঙে পড়ে। পদপিষ্টের মতো পরিস্থিতি হয়। যেহেতু জায়গা ছোটো, তাই অনেকে বেরোতে পারেননি’’। ন্যাশনাল মেডিক্যালের পর এসএসকেএমেও যান মমতা। বসিরহাটের হাসপাতালে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মমতা। জানা গিয়েছে, পাঁচিলে চাপা পড়ে আহত কৌশি মণ্ডল নামের এক মহিলাকে ন্যাশনাল মেডিকালে ভর্তি করা হয়েছে। ওই মহিলার আঙুল কেটে গেছে বলে খবর।

আরও পড়ুন: রাঘিবের বদলে কেন গ্রেফতার আরসালান? এখনও ধন্দে পুলিশ

সূত্র মারফৎ জানা গিয়েছে, জন্মাষ্টমী উপলক্ষে অতিরিক্ত ভিড় ছিল মন্দিরে। এদিন ভোররাতে প্রচুর পুণ্যার্থীর ভিড় ছিল। সে সময়ই একটি পাঁচিল ভেঙে পড়ে। এর জেরেই পদপিষ্টের ঘটনা ঘটে। পদপিষ্টের ঘটনায় কয়েকজন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। অন্যদিকে, ভিড় নিয়ন্ত্রণে প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। মন্দির যাওয়ার পথে কোনও ব্যারিকেড ছিল না বলে দাবি করেছেন অনেকে। প্রতিবছর ভিড় নিয়ন্ত্রণে যে ব্যবস্থা নেয় প্রশাসন, এবার তাতে খামতি ছিল বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: মমতা চা বানানোর পর চা খেতে যাচ্ছেন দিলীপ ঘোষ

উল্লেখ্য, জন্মাষ্টমী উপলক্ষে প্রতিবছরই কচুয়ায় লোকনাথধাম মন্দিরে ভিড় জমান পূণ্যার্থীরা। লোকনাথ বাবার জন্মস্থান হিসেবে প্রতিবছর এই দিনে হাজার হাজার পূণ্যার্থী জড়ো হন। এ ঘটনার জেরে স্বভাবতই আতঙ্ক ছড়িয়েছে মন্দির চত্বরে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Stampede in loknath temple at kachua west bengal