৪৯০ বছর আগে নিত্যানন্দ মহাপ্রভুর হাত ধরে এই পুজোর শুরু৷ বিগত পাঁচ শতকে জৌলুসে অল্প মরচে ধরলেও খড়দহের গোস্বামীপাড়ার ‘মেজবাটি’র শারদোৎসবে গরিমা এখনও কিন্তু অমলিন৷ ধারে-ভারে আজও একইরকম বাংলার প্রাচীন, ঐতিহ্যপূর্ণ এই বাড়ির পুজো৷
এই পুজোর ঢাকে কাঠি পড়ে উলটো রথের দিন থেকেই৷ মা এখানে কাত্যায়নীরূপী দশভুজা৷ একচালায় অবস্থিত সম্পূর্ণ শোলার কারুকার্যে অলঙ্কৃত দেবী প্রতিমা৷ প্রতিমার দুপাশে লক্ষ্মী ও সরস্বতীর বদলে দুই সখী জয়া-বিজয়া৷ কার্তিক ও গণেশ অবশ্য স্বমহিমায় স-বাহন বিরাজমান৷ দূর্গার বাহনও বিচিত্রদর্শন৷ দেহ সিংহের মতো হলেও মুখমণ্ডল ঘোটকের৷ পুরাণে আছে, বৃন্দাবনে শিশু কৃষ্ণকে বধের জন্য কেশাসুরকে পাঠায় কংস৷ কেশাসুর ঘোটকের রূপধারণ করে কৃষ্ণকে বধের পরিকল্পনা করে৷ সেই কাহিনি অনুসারেই এই কাত্যায়নী-রূপী দূর্গা৷
আরও পড়ুন প্রচলিত নিয়মের শিকল ভেঙেছেন মহিলা পুরোহিতরা, দেবীপক্ষে মাতৃবন্দনা
মহাষষ্ঠীর দিন বোধনের আগে মা দুর্গাকে এবাড়িতে সিংহাসনে তোলা হয়৷ কথিত আছে, নিত্যানন্দ মহাপ্রভু মাতৃ আরাধনার সময় এক মহিলার থেকে নবপত্রিকার থান অনুদান পেয়েছিলেন৷ তখন সধবার প্রতীক হিসাবে থানের উপর লম্বাভাবে সিঁদুরের দাগ কেটে দেওয়া হয়৷ বোধনের দিন নবপত্রিকাকে স্নান করিয়ে থান পড়ানোর পর লম্বাভাবে সিঁদুরদানের সেই প্রথা আজও প্রচলিত৷
কালের হাত ধরে নিত্যানন্দ মহাপ্রভুর পরিবার প্রসারিত হয়৷ সঙ্গে সঙ্গে পুজোর আয়োজনও এক থেকে বহু হয়৷ যেমন- কিশোর পরিবার, বিহারী, মাধব, লাল, কুমার, নন্দ, চাঁদ ও মোহন পরিবার৷ এই মোহন পরিবারেই বিশেষ ঘটা করে, মহাসাড়ম্বরে পুজো হয়৷ মহাপ্রভুর ১৪তম বংশধর তথা পরিবারের বয়োজেষ্ঠ্য সদস্য সমরেন্দ্রমোহন গোস্বামীর হাতে আজ এই পুজোর ভার৷ বাড়ির সদস্য তথা নিত্যানন্দ মহাপ্রভুর বংশধর সরোজেন্দ্রমোহন গোস্বামীর কথায়, “নিত্যানন্দ মহাপ্রভুর আশীর্বাদে চার শতক পরেও এই পুজোকে আমরা বাঁচিয়ে রাখতে পেরেছি৷”
আরও পড়ুন করোনা কাঁটায় লন্ডনের দুর্গাপুজো এবার হবে কলকাতাতেই!