scorecardresearch

বড় খবর

শুভেন্দুর এবারের ইস্যু মদ! মমতাকে কড়া চ্যালেঞ্জ

কৌশলী দাবি বিরোধী দলনেতার।

শুভেন্দুর এবারের ইস্যু মদ! মমতাকে কড়া চ্যালেঞ্জ
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী

বাংলাকে মদ মুক্ত করতে হবে। শনিবার পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরের সভা থেকে এই ডাক দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ জন্য রাজ্যের মহিলাদেরও জোট বাঁধার আবেদন জানিয়েছেন তিনি। দেদর মদ বিক্রির পাশাপাশি ডিয়ার লটারির মাধ্যমে পশ্চিমবঙ্গকে মমতা বন্দ্যোপাধ্যায় ধ্বংস করতে মরিয়া বলেও অভিযোগ নন্দীগ্রামর বিজেপি বিধায়কের।

কী বলেছেন শুভেন্দু অধিকারী?

‘২৮ টাকায় মেহুলের মদের বোতল, আর ভাইপো লটারি, ডিয়ার লটারি? এটাই কি বাংলার বর্তমান আর ভবিষ্যৎ? তাই মায়েরা জোট বাঁধুন, রাস্তায় নামুন। মদ বিরোধী আন্দোলন করুন। বাংলায় মদ বন্ধ করতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায় মদ খাইয়ে বাংলাকে ধ্বংস করতে চাইছে, এর প্রতিবাদ হবে, আর ডিয়ার ভাইপো লটারির বিরুদ্ধে ঝাঁটা ধরুন।’

প্রধানমন্ত্রী মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর রাজ্য গুজরাটে মদ নিষিদ্ধ। প্রতিবেশী বিহারেও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উদ্যোগে মদ বিক্রি বন্ধ। এবার বাংলাতেও মদ বিক্রির পক্ষে জোর দাবি পেশ করলেন শুভেন্দু অধিকারী।

পশ্চিমবঙ্গে দেশি মদের পাশাপাশি তৈরি হয় বিদেশি মদও। বিক্রিও প্রচুর। ফলে মদ বিক্রি থেকে সরকারের কোষাগারে ভালই রাজস্ব জমা হয়। লটারি থেকেও রাজ্য সরকারের আমদারি কম নয়। অঙ্কের হিসাবে অর্থ সংকটের মধ্যে মদ, লটারি-ই নবান্নের আয়ের অন্যতম উৎস। মদ ও লটারির বিরুদ্ধেই এবার সরব রাজ্যের বিরোধী দলনেতা।

আরও পড়ুন- ‘আবাস দুর্নীতির দায় সরকারি আধিকারিদেরও’, তোলপাড় ফেলা অভিযোগ তৃণমূল বিধায়কের

শুভেন্দু অধিকারীর শনিবারের দাবির নেপথ্যে সুনির্দিষ্ট কৌশল রয়েছে বলেই মত রাজনৈতক বিশ্লেষকদের। রাজ্যের ভাঁড়ারে টান পড়েছে। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলা সহ একাধিকবার মুখ্যমন্ত্রী নিজে ও রাজ্য প্রশাসন সেকথা মেনে নিয়েছে। কেন্দ্র সঠিক সময় ১০০ দিনের কাজ, আবাস যোজনার অর্থ পাঠায় না বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। দুর্নীতির অভিযোগ তুলে যা বন্ধের জন্য কেন্দ্রের কাছে দরবার করেছেন শুভেন্দু, সুকান্তরা। বিরোধী দলনেতা প্রায়ই বলেন, অর্থের অভাবেই দেউলিয়া সরকারের পতন ঘটবে। সেই কাজ তরান্বিত করতে এবার বাংলার ঝাঁপিতে প্রচুর রাজস্বের জোগান দেওয়া মদ ও লটারি বিক্রি বন্ধের দাবি তুললেন শুভেন্দু অধিকারী।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Suvendu adhikari demand for liquor ban in west bengal