scorecardresearch

বড় খবর

চন্দ্রগ্রহণে আজ বন্ধ তারাপীঠ মন্দির, সময় ঘোষণা কর্তৃপক্ষের

এই সময়কালে তারাপীঠ মন্দিরে ভক্ত ও সেবাইতদের প্রবেশ নিষিদ্ধ।

চন্দ্রগ্রহণে আজ বন্ধ তারাপীঠ মন্দির, সময় ঘোষণা কর্তৃপক্ষের
আজ সাময়িকভাবে বন্ধ থাকবে তারাপীঠ মণ্দির।

মঙ্গলবার বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। সেই সময় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। বিজ্ঞপ্তি দিয়ে এই ঘোষণা করেছে মন্দির কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তি অনুসারে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় বন্ধ থাকবে মন্দিরের প্রবেশদ্বার, গর্ভগৃহ। সেই সময় পুজো দেওয়া যাবে না।

ভারতের ভূ-বিজ্ঞান মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর ২টো ৩৯ মিনিটে গ্রহণ শুরু হবে। তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে দুপুর ৩টে ৪৬ মিনিট থেকে। পূর্ণগ্রাস গ্রহণ শেষ হওয়ার পরও বেশ কিছু ক্ষণ ধরে আংশিক গ্রহণ দেখা যাবে। জানা গিয়েছে, পূর্ণগ্রাস গ্রহণের সর্বোচ্চ পর্যায় তৈরি হবে বিকেল ৪টে ২৯ মিনিটে। পূর্ণ গ্রহণ চলবে বিকেল ৫টা ১১ মিনিট পর্যন্ত। এর পর সন্ধ্যা ৬টা ১৯ মিনিট পর্যন্ত দেখা যাবে চাঁদের আংশিক গ্রহণ।

আরও পড়ুন- আজ চন্দ্রগ্রহণ, কখন শুরু ও কতক্ষণ চলবে, আশঙ্কা এবং প্রতিকার

কলকাতায় মঙ্গলবার যখন চাঁদ উঠবে, তখন পূর্ণগ্রাস গ্রহণ চলবে। কলকাতায় মঙ্গলবার চন্দ্রোদয় হবে বিকেল ৪টে ৫২ মিনিটে। অর্থাৎ, ১৮ থেকে ১৯ মিনিট কলকাতার আকাশে পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে।

তারাপীঠের বিজ্ঞপ্তি অনুসারে, বিকেল ৪টে ৪৯ থেকে থেকে সন্ধে ৬টা ১৯ মিনিট পর্যন্ত মন্দিরের গর্ভগৃহ বন্ধ থাকবে। কিন্তু মন্দিরের দরজা পৌনে চারটে থেকেই বন্ধ থাকবে। এই সময়কালে তারাপীঠ মন্দিরে ভক্ত ও সেবাইতদের প্রবেশ নিষিদ্ধ।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শেষে হবে তারা মায়ের স্নান, শীতল রাজবেশ, আরতি। তারপরে ভক্তদের দর্শনের জন্য গর্ভগৃহ খোলা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tarapith temple will be closed during lunar eclipse today