scorecardresearch

বড় খবর

বেনজির! বিধানসভায় দাঁড়িয়ে সরকারের ভুল মেনে নিলেন খোদ অধ্যক্ষ

মঙ্গলবার অধিবেশনের শুরুতেই অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ভুল মেনে নেন।

বেনজির! বিধানসভায় দাঁড়িয়ে সরকারের ভুল মেনে নিলেন খোদ অধ্যক্ষ
রাজ্য বিধানসভা অধিবেশনে সরকার পক্ষ ও বিরোধীদের পোস্টারিং-সহ প্রবেশ নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন অধ্য়ক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় ভুল স্বীকার অধ্যক্ষের। আচার্য বিলের ভোট গণনার ক্ষেত্রে ভুল হয়েছিল বলে মঙ্গলবার স্বীকার করে নিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। শুধু ভুল স্বীকার করাই নয়, কেন এই ভুল হল তার বিভাগীয় তদন্ত হবে বলেও জানিয়েছেন বিধানসভার অধ্যক্ষ।

সোমবারই আচার্য বিলের উপর ভোট গণনায় ভুলের কথা কার্যত স্বীকার করে নিয়েছিল সরকার-পক্ষ। মঙ্গলবার অধিবেশেনর শুরুতেই গতকালের সেই ভুল ফের একবার স্বীকার করতে দেখা যায় বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কে। এদিন বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ”ভোটের ফল গণনার ক্ষেত্রে ভুল হয়েছিল। এমন ভুল আর হবে না বলেই আশা করছি। তবে কেন এই ভুল হল এর বিভাগীয় তদন্ত হবে।”

উল্লেখ্য, রাজ্য বিধানসভায় পাশ হয়ে গিয়েছে ঐতিহাসিক আচার্য বিল। বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে মুখ্যমন্ত্রীকে বসাতেই পাশ হয়েছে এই বিল। রাজ্যপাল জগদীপ ধনকড়ের ভূমিকার জন্যই রাজ্যের বিশ্ববিদ্যালয়লির আচার্য বদলের প্রয়োজনীয়তা পড়ে বলে জানিয়েচিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার রাজ্য বিধানসভায় বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বসানোর বিল এনেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন- অভিষেক ত্রিপুরা যেতেই বাড়ি ধাওয়া CBI-এর, কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদ রুজিরাকে

প্রধান বিরোধী দল বিজেপি এই বিলের উপর ভোটাভুটি চায়। ভোটাভুটির পর দেখা যায়, বিলের পক্ষে ভোট পড়েছে ১৮২টি ও বিপক্ষে ভোট পড়েছে ৪০টি। এতেই চূড়ান্ত ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় বিজেপি বিধায়কদের। তাঁদের প্রশ্ন ছিল, বিজেপির ৫৭ বিধায়ক বিলের বিপক্ষে ভোট দিলেও কেন ৪০টি ভোট বিপক্ষের বলে জানানো হচ্ছে।

এই ঘটনা নিয়ে গতকালই বিধানসভায় রীতিমতো শোরগোল পড়ে যায়। পরে বিধানসভার সচিবালয়ের তরফে জানানো হয় ভোট গণনার ক্ষেত্রে ভুল হয়েছিল। আচার্য বিলের উপর ভোট গণনায় নতুন ফল হয় ১৬৭-৫৫। এরপর আজ বিধানসভায় ফের গতকালের এই ভুল স্বীকার করে নিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: The speaker biman banerjee admitted the governments mistake in the assembly