scorecardresearch

বড় খবর

পুজোয় রাজ্যের অনুদানের বিরোধিতা, হাইকোর্টে দায়ের তৃতীয় জনস্বার্থ মামলা

দুর্গাপুজোয় রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা ও বিদ্যুতের বিলে ৬০ শতাংশ ছাড়ের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

পুজোয় রাজ্যের অনুদানের বিরোধিতা, হাইকোর্টে দায়ের তৃতীয় জনস্বার্থ মামলা
পুজোর অনুদানের বিরোধিতা করে হাইকোর্টে ফের মামলা।

দুর্গাপুজোর অনুদান নিয়ে এবার তৃতীয় জনস্বার্থ মামলায় দায়ের কলকাতা হাইকোর্টে। আসন্ন দুর্গাপুজোয় রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা ও বিদ্যুতের বিলে ৬০ শতাংশ ছাড়ের প্রতিবাদে এই নিয়ে তৃতীয় জনস্বার্থ মামলা দায়ের উচ্চ আদালতে। আগামিকাল এই মামলাটিরও শুনানি হতে পারে। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ না মিটিয়ে কেন পুজোয় এই সরকারি অনুদান? কোন বৃহত্তর স্বার্থে লাগবে এই অনুদান? বুধবারের পর বৃহস্পতিবারও এই একই ইস্যুতে হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা।

সরকারি কর্মচারীদের ডিএ না মিটিয়ে পুজোয় অনুদান দেওয়ার সিদ্ধান্ত কেন নিয়েছে রাজ্য ? কেন পুজোর বিদ্যুতের বিলে ৬০ শতাংশ ছাড়? পুজোয় ঢালাও এই অনুদান-ছাড় কোন বৃহত্তর স্বার্থে লাগবে? এব্যাপারে আদালতের হস্তক্ষেপ দাবি করে বুধবারই পরপর ২টি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

এমনকী আদালতে এই অনুদানের সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য রাজ্যকে নির্দেশ দেওয়ারও দাবি জানিয়েছেন মামলাকারী। বুধবার এবিষয়ে ২টি জনস্বার্থ মামলা দায়ের হয়। এবার এই একই ইস্যুতে বৃহস্পতিবারও দায়ের জনস্বার্থ মামলা।

আরও পড়ুন- শূন্যপদের দ্বিগুণের বেশি নিয়োগ, সমবায় ব্যাঙ্কে চাকরি ‘দুর্নীতি’তে কাঠগড়ায় আরও এক মন্ত্রী

রাজ্যের সরকারি কর্মচারীদের মহার্ঘ্যভাতা বাকি রয়েছে। এর আগে কলকাতা হাইকোর্টই রাজ্য সরকারের কর্মীদের ডিএ ৩ মাসের মধ্যে মেটানোর নির্দেশ দিয়েছিল। যদিও সেই মেয়াদ শেষের আগেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কর্মীদের একটি বড় অংশের অভিযোগ ডিএ দেওয়া নিয়ে টালবাহানা করছে রাজ্য সরকার। ডিএ না মিটিয়ে পুজোর অনুদানে সরকারি টাকার খরচ নিয়েই এবার হাইকোর্টে পরপর মামলা।

আরও পড়ুন- ‘আমার আমলে কোনও দুর্নীতি হয়নি’, অভিযোগ ওড়ালেন SSC-র প্রাক্তন চেয়ারম্যান

উল্লেখ্য, দিন কয়েক আগেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই পুজোর অনুদান এবছর গতবারের চেয়ে আরও বাড়ানোর ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। একইভাবে বিদ্যুতের বিলেও ছাড়ের পরিমাণ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- পুলিশকেই তলব পুলিশের! কয়লাকাণ্ডে CID ডেকে পাঠাল ১০ অফিসারকে

রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান এবং বিদ্যুতের বিলে ৬০ শতাংশ ছাড়ের ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী এই ঘোষণা নিয়ে তাঁকে বিঁধে সোচ্চার হয়েছে বিরোধীরাও।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Third pil against mamata banerjees puja grant announcement484812