scorecardresearch

বড় খবর

৪৫ লক্ষ সংখ্যালঘু পড়ুয়াদের বৃত্তি দেবে মমতা সরকার

এবার রাজ্যের ৪৫ লক্ষ সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের বৃত্তি দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, এমনটাই জানিয়েছে সরকারের উচ্চপদস্ত এক আধিকারিক।

কোভিড অতিমারীর দাপটে ক্ষতি হয়েছে অনেক পড়ুয়ার। আর্থিক ক্ষতির রেশ পড়েছে পড়াশুনোতেও। সেইসব দিক বিবেচনা করে এবার রাজ্যের ৪৫ লক্ষ সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের বৃত্তি দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, এমনটাই জানিয়েছে সরকারের উচ্চপদস্ত এক আধিকারিক।

সংবাদসংস্থা পিটিআইকে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন এবং ফিনান্স কর্পোরেশনের চেয়ারম্যান পি বি সেলিম জানান যেসব সংখ্যালঘু পড়ুয়াদের পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম তাঁরা এই স্কলারশীপ প্রোগ্রামের অন্তর্ভুক্ত হতে পারবেন। তবে সেক্ষেত্রে তাঁদের আগের পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

আরও পড়ুন, ‘ঘনঘন এখন তৃণমূলের বিপর্যয় মোকাবিলা বৈঠক হবে’, কটাক্ষ দিলীপের

তিনি এও জানান সরকার চায় এই সুবিধা যেন সকলেই পান। একেবারে নীচু ক্লাস থেকে পিএইচডি পর্যন্ত। চেয়ারম্যানের কথায়, “আগস্টের ১ তারিখ থেকে এই স্কলারশীপ দেওয়া শুরু করেছে সরকার। আমরা ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে ৫০ লক্ষ অতিক্রম করতে চাই।”

প্রসঙ্গত, গত বছরে ৪২ লক্ষ সংখ্যালঘু পড়ুয়াদের এই বৃত্তি দিয়েছিল সরকার, জানিয়ে দেন সেলিম। এই প্রোগ্রামে যারা অন্তর্ভুক্ত হবেন তাঁরা ১,৫০০ টাকা থেক ৬০হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাবেন। আধিকারিকরা বলেন, মাসে সেই টাকা সরাসরি সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: This year 45 lakh minority students in bengal granted scholarship