scorecardresearch

বড় খবর

আতঙ্কের ডেঙ্গু! এক সপ্তাহে আক্রান্ত ৪ হাজার পার, কপালে ভাঁজ স্বাস্থ্য দফতরের

চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পিছনে প্রধানত DEN 3 স্ট্রেনকেই দুষছেন চিকিৎসকরা।

আতঙ্কের ডেঙ্গু! এক সপ্তাহে আক্রান্ত ৪ হাজার পার, কপালে ভাঁজ স্বাস্থ্য দফতরের
আতঙ্কের ডেঙ্গু! এক সপ্তাহে আক্রান্ত ৪ হাজার পার, কপালে ভাঁজ স্বাস্থ্য দফতরের

গত এক সপ্তাহে রাজ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন প্রায় চার হাজারের বেশি। যা গত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ। স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, “শেষ এক সপ্তাহে বেশ কয়েকটি জেলার নির্দিষ্ট কতগুলি পুর এলাকায় লাফিয়ে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা”।

DEN 3 স্ট্রেনের দাপটেই ডেঙ্গুর বাড়বাড়ন্ত, পুজোর আগে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা! চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পিছনে প্রধানত DEN 3 স্ট্রেনকেই দুষছেন চিকিৎসকরা। পরিসংখ্যান অনুসারে বুধবার কলকাতায় ৭০১ টি’র বেশি ডেঙ্গু আক্রান্তের সন্ধান মিলেছে।

তথ্য বলছে গত ৫ বছরে এটাই সর্বোচ্চ। কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই বেশ কয়েকজন ডেঙ্গু আক্রান্তের মৃত্যুর খবরও মিলেছে। সব মিলিয়ে পুজোর আগে করোনার দাপট কিছুটা কমতেই ডেঙ্গুর ঝোড়ো ব্যাটিংয়ের দাপটে কপালে ভাঁজ পড়েছে স্বাস্থ্য দফতরের।

ঠিক একদিন আগে মঙ্গলবার ৯৬৫ টিরও বেশি নতুন ডেঙ্গু আক্রান্তের সন্ধান মিলেছে। হয়েছে। স্বাস্থ্য অধিকর্তা (ডিএইচএস) সিদ্ধার্থ নিয়োগী সাংবাদিকদের জানান, ‘মঙ্গলবার ৯৬৫ টি ডেঙ্গু আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। পরের দিন অর্থাৎ বুধবার এই সংখ্যা কিছুটা কমে হয়েছে ৭০১। ৬৭৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। রাজ্যের স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যেই জেলাগুলিতে বাড়তি নজর দিচ্ছে। উত্তর ২৪-পরগনা বেশ কয়েকটি এলাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা রীতিমত উদ্বেগের’।

আরও পড়ুন : [ নিরাপদ ‘আশ্রয়ের’ সন্ধান পেতে এবারের পুজোয় যেতেই হবে বেহালা, থাকছে চমকের ছড়াছড়ি! ]

জেলায় এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ২,৬৩৯। এরপর রয়েছে হাওড়া সেখানে আক্রান্তের সংখ্যা ২,২০৫। জলপাইগুড়িতে ডেঙ্গুতে এখনও পর্যন্ত আক্রান্ত ১,৬১৪। হুগলিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১,৫৬৮। কলকাতায় ডেঙ্গু আক্রান্ত ১,৫২৫। মুর্শিদাবাদে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১,২৯৫।

তিনি বলেন “উত্তর ২৪-পরগনার বিভিন্ন অংশে ডেঙ্গুর বাড়বাড়ন্ত লক্ষ্য করা গেছে – সল্টলেক, দক্ষিণ দমদম, টিটাগড়ে ডেঙ্গু আক্রান্তের সন্ধান মিলেছে। এছাড়াও দেগঙ্গা, বারাসাত, স্বরূপনগরের মতো কিছু এলাকা থেকেও ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর মিলেছে”।

স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম এবং ডিএইচএস ডাঃ নিয়োগী মঙ্গলবারই সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করতে জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকও করেন। পুজোর আগে পৌর এলাকাগুলিতে একটি বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চালানোর ব্যাপারে এদিনের এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। ডেঙ্গু এবং পুজোর আগে কোভিড কিছুটা বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজ্য স্বাস্থ্য দফতর বিভিন্ন হাসপাতালে ১,০৯৭ জন নতুন জেনারেল ডিউটি মেডিকেল অফিসার (জিডিএমও) নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তিও জারি করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: This years dengue count in kolkata highest since 2017