scorecardresearch

বড় খবর

গেরুয়া-বধে ‘মাস্টার প্ল্যান’ মমতার, বিরোধীদের এককাট্টা করতে অভূতপূর্ব উদ্যোগ

সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে বিরোধীদের একজোট করতে তৎপর তৃণমূল সুপ্রিমো।

Tmc Supremo Mamata Banerjee calls meeting with anti bjp leaders regarding presedential election
বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে এবার নজরকাড়া উদ্যোগ তৃণমূল সুপ্রিমোর।

এবার রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে অবিজেপি শক্তিগুলিকে এক ছাতার তলায় আনার চেষ্টা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। জানা গিয়েছে, অবিজেপি রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের পাশাপাশি দেশজুড়ে গেরুয়া বিরোধী ২২ নেতাকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের ঠিক কী ভূমিকা নেওয়া উচিত সেব্যাপারেই আলোচনা চান তৃণমূল সুপ্রিমো। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে পদ্ম বিরোধিতায় জাতীয় স্তরে আবারও জোট তৈরির প্রয়াস নিয়েছেন তৃণমূলনেত্রী। সাফল্য পাবেন কিনা, সময় বলবে।

লক্ষ্য ২০২৪, সেই লক্ষ্যেই ঘর গোছানো শুরু করে দিয়েছে শাসক-বিরোধী সব পক্ষই। এই মুহূর্তে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে প্রধন বিরোধী দল হিসেবে তৃণমূল অনেকটাই সমনের সারিতে রয়েছে। ২০২৪-এর নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে মোদী বিরোধী প্রধান মুখ হিসেবেও দেখতে চান বিরোধীদের অনেকে। এবার সেই লক্ষ্যে পের একবার এগোচ্ছেন মমতা নিজেও। আগামী ১৫ জুন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠক ডেকেছেন তৃণমূল সুপ্রিমো। সেই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে একগুচ্ছ অবিজেপি নেতাকে। বৈঠকে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকেও।

জানা গিয়েছে, ১৫ জুনের বৈঠকে উপস্থিত থাকতে আবেদন জানিয়ে মোট ২২ জনকে এই চিঠি পাঠানো হয়েছে তৃণমূলের তরফে। চিঠি পাঠানো হয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল থেকে শুরু করে তামিলনাড়ুর এমকে স্ট্যালিন, ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন, ওড়িশার নবীন পট্টনায়েক, পঞ্জাবের ভাগবন্ত মান, কেরলের পিনারাই বিজয়ন, তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখের রাও-সহ আরও বেশ কয়েকজন রাজনীতিবিদকে।

আরও পড়ুন- ‘শাসকের আস্কারায় সন্ত্রাস’, হাওড়ার অশান্তিতে রাজ্যকেই কাঠগড়ায় তুললেন অনুপম

২০২৪-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধিতায় জাতীয়স্তরে জোট প্রস্তাব উঠেছে একাধিকবার। খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ই বিজেপি বিরোধী জোটের সলতে পাকানোর কাজটা শুরু করে দিয়েছিলেন। যদিও তারপর আর বিশেষ এগোয়নি সেই উদ্যোগ। এদিকে, বিজেপি বিরোধিতায় প্রধান দল হিসেবে এখন আর কংগ্রেসকে মেনে নিতে পারছে না অনেক দলই। গেরুয়া বিরোধিতায় হাত-কে প্রধান শক্তি হিসেবে মানতে ঘোরতর আপত্তি রয়েছে জোড়াফুলেরও।

আরও পড়ুন- ‘শাসকের আস্কারায় সন্ত্রাস’, হাওড়ার অশান্তিতে রাজ্যকেই কাঠগড়ায় তুললেন অনুপম

সব মিলিয়ে রাজনৈতিক মহলের একাংশের মতে, এই মুহূর্তে বিজেপি বিরোধী সব দলকে এক ছাতার তলায় আনাটা কার্যত মস্ত একটা চ্যালেঞ্জ। এবার রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে সেই চ্যালেঞ্জই নিয়েছন তৃণমূল সুপ্রিমো। তবে কটিন চ্যালেঞ্জ নিলেও মমতা সফল হবেন কিনা তা সময় বলবে। ১৫ জুন দিল্লিতে মমতার ডাকা বৈঠকে কোন কোন দলের নেতারা যাবেন, নজর এখন সেদিকেই।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tmc supremo mamata banerjee calls meeting with anti bjp leaders regarding presedential election