scorecardresearch

বড় খবর

গঙ্গাদূষণ রুখতে পুকুরে দুর্গা বিসর্জনের সিদ্ধান্ত রাজ্যের দূষণ নিয়ন্ত্রক বোর্ডের

গত বছরও এনএমসিজি রাজ্যের দূষণ নিয়ন্ত্রক বোর্ডকে গঙ্গায় প্রতিমা নিরঞ্জন না করার পরামর্শ দিয়েছিলেন। যদিও সেই নির্দেশ অনুসরণ করা হয়নি।

গঙ্গাদূষণ রুখতে পুকুরে দুর্গা বিসর্জনের সিদ্ধান্ত রাজ্যের দূষণ নিয়ন্ত্রক বোর্ডের

লকডাউনের জেরে অনেকটাই পরিশ্রুত হয়েছিল গঙ্গা। এ বছর তাই গঙ্গার সেই শুদ্ধতা বজায় রাখতে দুর্গাপুজোর আগে আরও একবার তৎপর হল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রক বোর্ড। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালীপুজোর প্রতিমা বিসর্জন এমনকী ছট পুজোতেও এবার সমস্ত কাজ গঙ্গার বদলে উত্তর কলকাতার পুকুরেই সমস্ত রীতি মানার কথা জানাল হল বোর্ডের তরফে।

পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রক বোর্ডের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বুধবার জানান যে এই সিদ্ধান্তের ফলে দূষণ কমাতে “ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা” (এনএমসিজি)-এর শর্তও পূরণ করবে। এমনকি গত বছরও এনএমসিজি রাজ্যের দূষণ নিয়ন্ত্রক বোর্ডকে গঙ্গায় প্রতিমা নিরঞ্জন না করার পরামর্শ দিয়েছিলেন। যদিও সেই নির্দেশ অনুসরণ করা হয়নি।

আরও পড়ুন, লকডাউন চলে গেলেও, ভাইরাস যায়নি: মোদী

প্রতিমা বিসর্জন প্রসঙ্গে বোর্ড কর্তা বলেন, “এই বছর আমরা দুটি পুকুরকে তৈরি করছি প্রতিমা নিরঞ্জনের জন্য। একটী লেক টাউনের দেবী ঘাট অপরটি হল দমদমের চার নম্বর ট্যাঙ্ক।” তিনি আরও বলেন, “গত বছর নিউ টাউন কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষের দূষণমুক্ত নিরঞ্জনের কাজটি সফলভাবে পরিচালিন করেছিল। এই বছর, আমরা এটি লেক টাউন এবং দমদম বাস্তবায়ন করব। জলাধারগুলিকে ব্যারিকেড করা হবে। প্রতিমা এবং অন্যান্য কঠিন বর্জ্য পরে স্থানীয় পৌর কর্তৃপক্ষ কর্তৃক পরিষ্কার করা হবে।”

বৃহস্পতিবার ডাব্লুবিপিসিবিও ঘোষণা করেছে যে করোনা অতিমারীজনিত কারণে এই বছর “গ্রিন পুজো অ্যাওয়ার্ড” অনুষ্ঠিত হবে না। ডাব্লুবিপিসিবি সচিব রাজেশ কুমার বলেন, “আমরা কোভিড -১৯ পরিস্থিতির কারণে এই অ্যাওয়ার্ড কর্মসূচি বাতিল করেছি।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Two ponds marked for immersion to prevent pollution of ganga in kolkata