scorecardresearch

বাতিল টায়ারেই বাজিমাত, ঝাঁ চকচকে রাস্তা গড়ে নজির পঞ্চায়েতের

বাতিল টায়ারের রবারে মিলছে উচ্চমানের বিটুমিন অর্থাৎ পিচ। তা দিয়েই তৈরি হচ্ছে রাস্তা।

Ukhrid Panchayat of Khandaghosh is constructing the road using discarded tires of vehicles
বাতিল টায়ারের ব্যবহারে তৈরি হচ্ছে রাস্তা। ছবি: প্রদীপ চট্টোপাধ্যায়।

গাড়ির বাতিল টায়ার ফেলে দেওয়ার দিন এবার বোধ হয় শেষের পথে। এর কারণটাও যথেষ্ট সাড়া ফেলে দেওয়ার মতোই। বাতিল টায়ারের রবারে মিলছে উচ্চমানের বিটুমিন অর্থাৎ পিচ। তা দিয়েই তৈরি হচ্ছে রাস্তা। সম্ভবত রাজ্যে এই প্রথম এমন ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। অভূতপূর্ব এই প্রয়াসের মাধ্যমেই সাড়া ফেলে দিয়েছে পূর্ব বর্ধমানের খণ্ডঘোষ পঞ্চায়েত সমিতি ও সমিতির অধীনে থাকা উখরিদ পঞ্চায়েত।

ফেলে দেওয়া টায়ারের রবার মিশ্রিত বিটুমিন ব্যবহার করেই উখরিদ পঞ্চায়েতের চাগ্রাম সংসদ এলাকায় তৈরি হচ্ছে রাস্তা। এই রাস্তা তৈরির তত্ত্বাবধানে রয়েছেন খোদ খণ্ডঘোষ ব্লকের বিডিও সত্যজিৎ কুমার। তাঁর দাবি, ফেলে দেওয়া টায়ারের রবার মিশ্রিত বিটুমিন ব্যবহার করে তৈরি এই সড়কই আগামী দিনে গ্রামীণ এলাকায় সড়ক তৈরিতে দৃষ্টান্ত তৈরি করবে।

পাথরে সঙ্গে বিটুমিন মিশিয়ে যে রাস্তা তৈরি হয় সেটি পিচের রাস্তা হিসেবেই পরিচিত। এই বিটুমিন হল পেট্রোকেমিক্যাল পদার্থ। এই রাসায়নিক পদার্থটি মূলত রাস্তা তৈরির একটি অপরিহার্য উপকরণ। রাস্তা তৈরিতে বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার মলয় ঘোষ জানিয়েছেন, বিটুমিনের বাজার দর এখনো যথেষ্টই বেশি। পাথর ফেলে তৈরি করা রাস্তার বাঁধন ধরে রাখা এবং ওই পথের ওপরের অংশ যাতে শুকনো থাকে তার জন্যই বিটুমিন ব্যবহার করা হয়।

উখরিদ পঞ্চায়েত এলাকায় তৈরি হচ্ছে রাস্তা। ছবি: প্রদীপ চট্টোপাধ্যায়।

যেহেতু বিটুমিনের দাম বেশি তাই তার বিকল্প খোঁজ শুরু হয়েছে। নানা ভাবে পরীক্ষা-নিরীক্ষাও চলছে। অব্যবহৃত প্ল্যাস্টিকের জিনিস বিটুমিনের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় কিনা তা নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চলছে। তিনি বলেন, ”উখরিদ পঞ্চায়েত ফেলে দেওয়া টায়ারের রবার মিশ্রিত পদার্থ বিটুমিন হিসেবে ব্যবহার করে পরীক্ষামূলকভাবে রাস্তা তৈরি করছে বলে শুনেছি।
রাস্তাটি তৈরি হয়ে যাওয়ার পর দেখতে হবে। ওয়াটার বাউণ্ড ম্যারাডম (ডাব্লু-বি -এম ) কতটা কার্যকর হয়েছে সেটা দেখতে হবে। খণ্ডঘোষ পঞ্চায়েত সমিতি ও উখরিদ পঞ্চায়েতের এই কাজে সাফল্য এলে প্রকৃতই একটি দৃষ্টান্ত তৈরি হবে।”

আরও পড়ুন- শুক্রবার থেকে টানা ৭২ ঘন্টা ব্যান্ডেল শাখায় বন্ধ ট্রেন চলাচল, চরম বিপাকে যাত্রীরা

এদিকে, খণ্ডঘোষ ব্লকের বিডিও সত্যজিৎ কুমার জানিয়েছেন, খণ্ডঘোষের চাগ্রাম সংসদ এলাকায় ২৪০ মিটার দীর্ঘ একটি রাস্তা তৈরি করা হচ্ছে। যার আনুমানিক খরচ ধরা হয়েছে ৩ লক্ষ ৮৭ হাজার ৩৯২ টাকা। রাজ্য সরকারের এস এফ সি (পিবিজি)-এর টাকায় ২০২১-২২ অর্থবর্ষে রাস্তাটি তৈরি হচ্ছে। বর্ষা আসার আগেই এই রাস্তাটি তৈরি হয়ে যাবে। বাতিল টায়ারের রবার মিশ্রিত বিটুমিনের ব্যবহারে রাস্তা তৈরি হচ্ছে।

বিডিও আরও বলেন, ”সাধারণ রাস্তার চেয়ে এই বিটুমিন দিয়ে তৈরি রাস্তা অনেক বেশি টেকসই হবে। এমন রাস্তা তৈরি ও রক্ষণাবেক্ষণের খরচও কম হবে। এছাড়াও অব্যবহৃত টায়ারের রবার মিশ্রিত বিটুমিন দিয়ে তৈরি রাস্তা সব ঋতুতেই উপযোগী হবে। সাধারণ পিচের রাস্তা যদি পাঁচ বছর টেকসই হয়, তাহলে এই উচ্চমানের রবার মিশ্রিত বিটুমিনের রাস্তা অন্তত সাত বছর টিকবে।” এই ব্লকে এমন আরও কয়েকটি রাস্তা তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও তিনি জনিয়েছেন।

অন্যদিকে, খণ্ডঘোষের জেলা পরিষদ সদস্য অপার্থিব ইসলাম বলেন, ”বিডিও সাহেবের তত্ত্বাবধানে রাস্তাটি তৈরি হচ্ছে। ফেলে দেওয়া টায়ারের রবারকে যে বিটুমিন হিসেবে ব্যবহার করা যায় সেটা বিডিও সাহেব বাস্তবে প্রমাণ করে দেখালেন।” রাস্তা তৈরির এই পদ্ধতি আগামী দিনে গোটা রাজ্যেকে পথ দেখাবে বলেই তাঁর দাবি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ukhrid panchayat of khandaghosh is constructing the road using discarded tires of vehicles