scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কলকাতায় আরও ফ্লাইওভার ও সড়ক উন্নয়ন-সম্প্রসারণ, গড়করির কাছে দাবি মমতার

কলকাতা সহ রাজ্যের যাতায়াত ব্যবস্থা মসৃণে একাধিক দাবি পেশ মুখ্যমন্ত্রীর।

কলকাতায় আরও ফ্লাইওভার ও সড়ক উন্নয়ন-সম্প্রসারণ, গড়করির কাছে দাবি মমতার
সঙ্ঘ ঘনিষ্ঠ মোদী মন্ত্রিসভার সদস্য নিতির গড়করির সঙ্গে বৈঠক করলেন বাংলার মুখ্যমন্ত্রী।

একদিকে বিজেপি বিরোধী জোট গঠনের তোড়জোড়, অন্যদিকে বাংলার উন্নয়নের দাবি পেশ। এবারের দিল্লি সফরে দুই দায়িত্ব পালনে ব্যস্ত মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সঙ্ঘ ঘনিষ্ঠ মোদী মন্ত্রিসভার সদস্য নিতির গড়করির সঙ্গে বৈঠক করলেন বাংলার মুখ্যমন্ত্রী। রাজ্যের উন্নয়নে কেন্দ্রীয় সড় পরিবহণ মন্ত্রীকে একাধিক দাবি-দাওয়া পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য, গঙ্গাসাগরে পৌঁছতে সাগরের উপর নতুন সেতু নির্মাণ, কলকাতা, বারাসত-বনগাঁর সড়কের উপর ফ্লাইওভার থেকে কলকাতায় ফ্লাইওভার তৈরি, শিলিগুড়ি-সেবক রোড, নলহাটি থেকে মুরারই সড়ক সংস্কার। এছাড়াও বাংলায় ইলেকট্রিক যানের কারখানা তৈরির জন্যও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রী গড়করির বাসভবনে প্রায় ঘন্টাখানের বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী। এদিনের বৈঠকে ‘সদর্থক’ বলে মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘প্রতি বছর নদী পেরিয়ে গঙ্গাসাগরে য়ান প্রায় ২০-৩০ লাখ ভক্ত। তাই যাতায়াতের সুবিধায় সুন্দরবনে গঙ্গাসাগর পৌঁছানোর জন্য একটি সেতু তৈরির আবেদন জানিয়েছি।’

আরও পড়ুন- গায়ক নাকি রাজনীতিবিদ-‘গভীরভাবে ভাবাচ্ছে আমাকে’, বাবুলের পোস্ট ঘিরে গুঞ্জন

বারাসত থেকে বনগাঁ সংযোগকারী রাস্তা নির্মাণ বহুক্ষেত্রেই বাধাপ্রাপ্ত হচ্ছে। এদিন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রীর কাছে এই রাস্তার উপর ফ্লাইওভার নির্মাণের আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর ফলে ওই রাস্তায় অবস্থিত একাধিক দোকান, বাড়ি বা বসবাসকারী মানুষদের উচ্ছেদের প্রয়োজন হবে না বলে জানান মমতা। একই সঙ্গে তিনি স্পষ্ট করেছেন যে, ওই রাস্তা থেকে মানুষকে উচ্ছেদে রাজি নয় রাজ্য সরকার।

আরও পড়ুন- লেনিন তত্ত্বে ভরসা রেখেই ত্রিপুরায় ঘাস-ফুল ফোটাতে মরিয়া কলকাতার ছাত্র

কেন্দ্রের কাছে রাজ্যের একাধিক সড় সম্প্রসারণ ও সংস্কারের দাবি পেশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “দিঘা রোড যাতে বাড়ানো যায় সেটা বলেছি। সেবক থেকে রাংপো, শিলিগুড়ি থেকে সেবক রোড, নলহাটি থেকে মুরারই মেরামতিরও আবেদন করেছি। ইয়াস এবং ফণির মতো ঘূর্ণিঝড়ে রাজ্যের একাধিক এলাকার পথঘাট নষ্ট হয়ে গিয়েছে. সেগুলোও সারানোর কথা বলেছি।”

কলকাতায় যানবাহনের চাপ বাড়ছে। তাই প্রয়োজন ফ্লাইওভার ও ত্রি-টায়ারের। এগুলো নির্মাণের জন্যও নিতিন গড়করি কাছে আবেদন জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “অনেক জায়গাতেই এখন উপরে বাস চলে, তার নীচে মেট্রো চলে। এই নিয়ে নিতিনজি বলেছি সেই ধরণের কিছু বানানোর উদ্যোগ নিতে।” রাজ্যের মুখ্যসচিব সহ পূর্ত ও পরিবহণ সচিবের সঙ্গে সঙ্গে বৈঠকে সিদ্দান্ত চূড়ান্ত করার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Various roads and tyar years flyove in kolkata mamata banerjee demanded to nitin gadkari