scorecardresearch

বড় খবর

প্লাস্টিকের ক্যারিব্যাগ দিলেই মিলছে ডিম-ভাত, অভূতপূর্ব উদ্যোগে দারুণ সাড়া

প্লাস্টিকমুক্ত সমাজ গড়তেই এমন উদ্যোগের প্রশংসা সর্বত্র।

Voluntary organizations fed eggs and rice in exchange for plastic carrybags
প্লাস্টিকমুক্ত সমাজ গড়তে অভিনব উদ্যোগ। ছবি; উত্তম দত্ত।

‘প্লাস্টিক ক্যারিব্যাগ দিন, বিনিময়ে পাবেন ডিম-ভাত’। গত কয়েকদিন ধরেই এই লিফলেট ছড়িয়ে জোরদার প্রচারাভিযান চলেছে মানকুণ্ডু রেল-বস্তিতে। অভূতপূর্ব এই আবেদনে এবার সাড়াও দিলেন বস্তিবাসীরা। মহা-উৎসাহে মানকুণ্ডু রেল পাড়ের বাসিন্দারা তাঁদের বাড়িতে জমিয়ে রাখা প্লাস্টিকের ব্যাগ তুলে দিয়েছেন চন্দননগরের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের হাতে। প্লাস্টিকমুক্ত সমাজ গড়তেই এমন অভূতপূর্ব উদ্যোগ নিয়েছে এই স্বেচ্ছাসেবী সংস্থাটি।

জানা গিয়েছে, সংস্থাটির তরফে আগেই এই এলাকার বাসিন্দাদের প্লাস্টিক দিলে ডিম-ভাত খাওয়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেই মতো প্রায় ৫০ টি পরিবার হাতে প্লাস্টিক নিয়ে লাইনে দাঁড়িয়ে পড়ে। স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা মানকুণ্ডু রেলপাড়ের বস্তিতে পৌঁছে প্রথমে লাইনে দাঁড়ানো এলাকাবাসীদের হাতে লিফলেট বিলি করেন। ওই লিফলেটে প্লাস্টিক বর্জন সম্পর্কে নানা কথা লেখা ছিল।

আরও পড়ুন- ভুবনেশ্বর AIIMS-এ স্পেশাল কেবিনে পার্থ, চিকিৎসায় মেডিক্যাল টিম

এরপর শুরু হয় প্লাস্টিক সংগ্রহের কাজ। এলাকার মহিলারা প্রবল উৎসাহে বাড়ি থেকে ঝুড়ি-ঝুড়ি প্লাস্টিকের ক্যারিব্যাগ নিয়ে হাজির হন। ওই স্বেচ্ছাসেবী সংস্থাটির সদস্যরা একে একে প্রত্যেকের কাছ থেকে তাঁদের প্লাস্টিক সংগ্রহ করেন।

প্রতিশ্রুতি মতো প্লাস্টিকের বিনিময়ে ২টি করে ডিম-সহ ভাত দেওয়া হয় বস্তিবাসীদের। ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান স্বেচ্ছাসেবী সংস্থাটির এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। ভদ্রেশ্বরের পুরপ্রধান প্রলয় চক্রবর্তী এব্যাপারে বলেন, ”খুব ভালো উদ্যোগ। আমি জানিয়েছি ওঁদের সমস্ত প্লাস্টিক আমরা নিয়ে নেব।”

আরও পড়ুন- শরীরের ঠিক কোথায় সমস্যা পার্থর? বুঝতে মেডিক্যাল বোর্ড তৈরি AIIMS-এর

অন্যদিকে ভদ্রেশ্বরের রেলপাড়ের এক বাসিন্দা গৃহবধূ সুপর্ণা কুণ্ডু জানান, তাঁরাও এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন। এদিকে, স্বেচ্ছাসেবী সংস্থাটির এক সদস্য স্মরজিত দাস বলেন, ”আমরা কথা দিয়ে কথা রাখলাম। সারা বছর আমরা মানুষের সেবা করি। এলাকার বাসিন্দারাও আমাদের পরিষেবায় উপকৃত হলেন। আমরা চাই এভাবে সবাই প্লাস্টিক মুক্ত সমাজ গড়তে এগিয়ে আসুক।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Voluntary organizations fed eggs and rice in exchange for plastic carrybags