বড় খবর

রাজ্যে স্কুল শিক্ষক নিয়োগ পদ্ধতিতে বড় বদল

মূলত শিক্ষক নিয়োগে অহেতুক দেরির কারণেই নিয়োগ পদ্ধতিতে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সূত্রের খবর,  বিকল্প নিয়োগ ব্যবস্থার খসড়া তৈরির পদ্ধতিও শুরু হয়ে গিয়েছে।

ফাইল ছবি
রাজ্যে শিক্ষক নিয়োগ পদ্ধতিতে বড় বদল আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনতেই নিয়োগ পদ্ধতিতে পরিবর্তন করা হচ্ছে বলে জানানো হয়েছে। এই মর্মে ইতিমধ্যে পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতর স্কুল সার্ভিস কমিশন এবং  প্রাথমিক শিক্ষা দফতরকে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে বলে জানা গিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি নিয়মে আর শিক্ষক নিয়োগ করা যাবে না।

মূলত শিক্ষক নিয়োগে অহেতুক দেরির কারণেই নিয়োগ পদ্ধতিতে বদল আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সূত্রের খবর,  বিকল্প নিয়োগ ব্যবস্থার খসড়া তৈরির পদ্ধতিও শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে শিক্ষক নিয়োগ সংক্রান্ত একাধিক মামলার রায় এখনও না বেরোনোয় নিয়োগ পদ্ধতি অসম্পূর্ণই থেকে গিয়েছে।

আরও পড়ুন, জিয়াগঞ্জ হত্যাকাণ্ড: বন্ধুর ‘অভিশপ্ত বাড়ির’ দিকে তাকাচ্ছেন না আতঙ্কিত প্রতিবেশীরা

প্রাথমিক বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সমস্ত স্তরেই নতুন নিয়োগ পদ্ধতি লাগু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন পদ্ধতিতে মূলত জোর দেওয়া হবে লিখিত পরীক্ষার ওপরেই। ইতিমধ্যে যে সমস্ত শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গিয়েছে, সে সব ক্ষেত্রে অবশ্য চলতি পদ্ধতিই জারি থাকছে। আগামী দিনে নতুন বিজ্ঞপ্তির ক্ষেত্রে নয়া পদ্ধতি প্রযোজ্য হবে।

এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, “নিয়োগ পদ্ধতিকে তরান্বিত করার চেষ্টা চলছে। ভেরিফিকেশন, কাউন্সেলিং, রিসার্ভেশন- এই একাধিক পদ্ধতি পর পর করতে অনেক বেশি সময় লেগে যায়। এগুলোকে একসঙ্গে করে সময় কমিয়ে আনার কথা ভাবা হয়েছে”।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wb govt is introducing new recruitment procedure for school teachers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com