আমফানের ধ্বংসলীলা: বাংলায় মৃত ১০-১২, লন্ডভন্ড কলকাতা-সহ জেলা

কলকাতার একাধিক এলাকায় গাছ ভেঙে পড়েছে। এন্টালিতে একটি দোতলা বাড়ি ভেঙে পড়েছে বলে জানা যাচ্ছে।

By:
Edited By: Souradip Samanta Kolkata  Updated: May 20, 2020, 10:15:16 PM

প্রবল বেগে বাংলার মাটিতে আছড়ে পড়ল সুপার সাইক্লোন ‘আমফান’। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, দিঘা ও হাতিয়ার মধ্য়ে দিয়ে গিয়ে সুন্দরবন এলাকা অতিক্রম করেছে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। ঘণ্টায় ১৫৫-১৬৫ কিমি বেগে ধেয়ে গিয়েছে আমফান। ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৮৫ কিমি। কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৩৩ কিমি। এদিকে, ঘূর্ণিঝড়ের ঝাপটায় কলকাতা-সহ জেলার বিভিন্ন প্রান্তে ভেঙে পড়েছে বহু গাছ, উপড়ে গিয়েছে বিদ্য়ুতের খুঁটি। আমফানের তাণ্ডবে বাংলায় ১০-১২ জনের মৃত্য়ু হয়েছে বলে জানা গিয়েছে।

নবান্নে কন্ট্রোল রুম থেকে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় জানালেন, ”এখনও পর্যন্ত ১০-১২ জনের মৃত্য়ুর খবর মিলেছে। অনেকে আহত হয়েছেন। দুই ২৪ পরগনা ধ্বংস হয়ে গিয়েছে। ঈশ্বরের কৃপায় হাজার হাজার মানুষকে বাঁচাতে পেরেছি”। এদিন ঝড়ের তাণ্ডব শুরু হতেই বাংলার বিভিন্ন প্রান্তে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্য়ের বিভিন্ন প্রান্তে ঝড়ের দাপটে ব্য়াপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

আমফানের তাণ্ডবে সেন্ট্রাল অ্য়াভিনিউ, ওয়েলিংটন, নিউ আলিপুর, এস এন ব্য়ানার্জি রোড, বিধান সরণি, শেক্সপিয়র সরণি, বালিগঞ্জ, ময়দান, হেস্টিংস, প্রিন্স আনোয়ার শাহ রোড, গড়িয়াহাট-সহ একাধিক এলাকায় গাছ ভেঙে পড়েছে। এন্টালিতে একটি দোতলা বাড়ি ভেঙে পড়েছে বলে জানা যাচ্ছে। উল্লেখ্য়, ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগে কলকাতায় সতর্কতা জারি করা হয়েছিল। সমস্ত উড়ালপুল বন্ধ করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Cyclone Amphan Live Updates: বাংলায় আমফানের তাণ্ডবে মৃত ২, ঝড়ের ঝাপটায় তছনছ কলকাতা-সহ জেলা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুর আড়াইটে থেকে স্থলভাগে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া (ল্য়ান্ডফল) শুরু হয়। যা চলে ঘণ্টাখানেক। সন্ধে নাগাদ এ রাজ্য়ের উপর দিয়ে অতিক্রম করে এই মহা শক্তিশালী ঘূর্ণিঝড়। আজ মধ্য়রাত পর্যন্ত ঝড়ের দাপট বজায় থাকবে বলে জানানো হয়েছে। ঝড়ের সঙ্গে পাল্লা দিয়ে তুমুল বৃষ্টিও চলছে বাংলায়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় এদিন প্রথমে আমফানের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৩০ কিমি। পরে সন্ধে ৭টা ২০ মিনিট নাগাদ, কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ হয় ঘণ্টায় ১৩৩ কিমি। কলকাতায় ঘণ্টায় ১১৪ কিমি বেগে আছড়ে পড়েছিল সাইক্লোন।কলকাতার পাশাপাশি হাওড়াতেও ব্য়াপক ঝড় হয়েছে।

নবান্নে কন্ট্রোল রুম থেকে আমফান পরিস্থিতি নজরদারি করছেন স্বয়ং মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। রাজ্যে নবান্নের পক্ষ থেকে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে, সেগুলি হল -২২১৪-৩৫২৬, ২২১৪-১৯৯৫।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal cyclone amphan umpun storm rain bay of bengal kolkata weather 20 may 2020 updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বেসুর শুভেন্দু
X