বড় খবর

রাজ্যের মুকুটে নয়া পালক, জাতীয় সম্মান পেল ‘দুয়ারে সরকার’

সরকারি পরিষেবা মানুষের বাড়ির দরজায় পৌঁছে দেওয়ার জন্যই সেরার সম্মান পেল ‘দুয়ারে সরকার’ প্রকল্প।

West bengal govts projects Duare Sarkar gets National Level award
জাতীয় সম্মান পেল ‘দুয়ারে সরকার’।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে সরকার’ পেল জাতীয় সম্মান। কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়া বা CSI-এর তরফে অ্যাওয়ার্ড অব এক্সেলেন্স ২০২১-এ সম্মানিত পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প। সরকারি পরিষেবা মানুষের বাড়ির দরজায় পৌঁছে দেওয়ার জন্যই সেরার সম্মান পেল ‘দুয়ারে সরকার’ প্রকল্প। দেশের তাবড় তথ্য প্রযুক্তি বিশারদদের নিয়ে তৈরি কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়া সংস্থাটি। দেশের নানা সামাজিক প্রকল্প পর্যালোচনার পর সংস্থার তরফে সেরার স্বীকৃতি দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্পটিকে।

২০২০ সালে ‘দুয়ারে সরকার’ প্রকল্পটির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে সরকারি পরিষেবার সুযোগ নিয়ে সাধারণ মানুষের বাড়ির কাছে পৌঁছে যান প্রশাসনিক আধিকারিকরা। ক্যাম্প করে সরকারি পরিষেবা বণ্টন করা হয়। সেই ক্যাম্পে এসে রাজ্য সরকারের নানা প্রকল্পের সুবিধা পেতে আবেদন জানানোর সুযোগ থাকে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, কৃষক বন্ধু,বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা পাওয়া-সহ রাজ্য সরকারের নানা প্রকল্পের সুবিধা নিতে গেলে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প থেকে সুবিধা মেলে।

আরও পড়ুন- সংক্রমণ এড়াতে পদক্ষেপ, অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ

অল্প দিনের মধ্যেই রাজ্য সরকারের এই প্রকল্পটি যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। বহু মানুষ ‘দুয়ারে সরকার’ শিবিরে গিয়ে সরকারি সুবিধা পাওযার জন্য আবেদন করতে পারছেন। এবার পশ্চিমবঙ্গ সরকারে এই প্রকল্পই জাতীয় স্তরের স্বীকৃতি আদায় করে নিল।

মানুষের দোরগোড়ায় সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য রাজ্যের এই প্রকল্পকে সেরা হিসেবে বেছে নেওয়া হল। CSI-এর তরফে অ্যাওয়ার্ড অব এক্সেলেন্স ২০২১-এ সম্মানিত পুরস্কত করা হল ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal govts projects duare sarkar gets national level award

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com