scorecardresearch

মাঙ্কিপক্স নিয়ে সতর্ক রাজ্য, নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

করোনার দোসর হয়ে আতঙ্ক বাড়াচ্ছে মাঙ্কিপক্স।

west bengal health dept issues guideline for monkeypox
আতঙ্ক বাড়াচ্ছে মাঙ্কিপক্স।

করোনার দোসর হয়ে আতঙ্ক বাড়াচ্ছে মাঙ্কিপক্স। ইতিমধ্যেই দেশে ৯ জন মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। ভাইরাসের মোকাবিলায় সতর্ক এরাজ্যও। মাঙ্কিপক্স নিয়ে সতর্ককীকরণ বিজ্ঞপ্তি জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর।

গোদের উপর বিষফোঁড়া হয়ে ঘুম কাড়ছে মাঙ্কিপক্সও। ইতিমধ্যেই দেশজুড়ে মোট ৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, একজনের মৃত্যুও হয়েছে। এখনও পর্যন্ত এরাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ না মিললেও, আগেভাগে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ রাজ্যের।

স্বাস্থ্য দফতরের তরফে জেলা প্রশাসনগুলিকে সতর্ক করে নির্দেশিকা পাঠানো হয়েছে। কলকাতায় বেলাঘাটা আইডি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড তৈরি হয়েছে। সেই ওয়ার্ডেই কেউ মাঙ্কিপক্সে আক্রান্ত হলে তাঁকে ভর্তি রাখা হবে।

আরও পড়ুন- আজ দিল্লিতে মমতা, ‘দিদি-মোদী সেটিং’ তত্ত্বে সুর চড়া করছে বিরোধীরা

কলকাতার পাশাপাশি জেলাগুলিকেও সতর্ক করেছে রাজ্য। সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের পাঠানো হয়েছে স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকা। কারও শরীরে উপসর্গ দেখা দিলেই তাঁকে পৃথকীকরের সবরকম বন্দোবস্ত করতে বলা হয়েছে। জেলার হাসপাতালগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে। মাঙ্কিপক্স ছড়িয়ে পড়লে নমুনা সংগ্রহের কাজ মস্ত একটি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য কর্তারা। সেই কারণেই তৈরি রাখা হয়েছে মাইক্রোবায়োলজি বিভাগকেও।

কারও শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিসেই দ্রুত তাঁর নমুনা সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে আক্রান্তের সম্পর্কে বিস্তারিত তথ্যও লিপিবদ্ধ করে রাখতে বলা হয়েছে। ওই ব্যক্তির বিদেশ সফর বা ভিনরাজ্যে ভ্রমণের ইতিহাস থাকলে তার রেকর্ড রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

ওই ব্যক্তি কবে রাজ্যে ফিরেছেন, কোন বিমানবন্দর-স্টেশনে তিনি নেমেছেন সেব্যাপারেও সব তথ্য নথিভুক্ত রাখতে বলা হয়েছে। মাঙ্কিপক্সের উপসর্গ থাকলেই দ্রুত নিকটবর্তী প্রশাসনিক দফতরে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal health dept issues guideline for monkeypox